মুন্সীগঞ্জ-ঢাকা রুটের বাস সর্ভিস দ্বিতীয় দিনের মত বন্ধ

ভাঙ্গা রাস্তা
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জ-ঢাকা রুটের বাস সর্ভিস বন্ধ থাকায় জনদুভোর্গ চরম আকার ধারণ করেছে। ভাঙ্গা রাস্তার কারণে বুধবার থেকে সড়কটিতে বাস চলছে না। মুন্সীগঞ্জ বাস মালিক সমিতি সাধারণ সম্পাদক সানাল্লাহ ব্যাপারী বৃহস্পতিবার জানান, রাস্তা মেরামত না হলে কোনভাবে বাস চালানো সম্ভব হচ্ছে না। এখনও প্রশাসনের টনক নড়েনি।

ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে নারয়ণগঞ্জের অংশে চরমুক্তাপুর থেকে পঞ্চবটি পর্যন্ত ৮ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে ভাঙ্গাচুরা অবস্থা। দেখে মনেই হবে না রাস্তা, যেন পুকুর আর পুকুর। অসংখ্য ছোটবড় গর্ত।

শহরের বাসস্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে বাসগুলো পার্কি করে রাখা হয়েছে। বাস সার্ভিস বন্ধ হয়ে যাওয়া জনদুর্ভোগ ছাড়াও কর্মহীন হয়ে পড়েছে এর সাথে সংষ্টি বহু শ্রমিক। এর আগে রাস্তা মেরামতে বহু তাগিদ দিলেও কর্তৃপক্ষ ছিল নির্বিকার। ঈদ সামনে রেখে এই গুরুত্বপূর্ণ সার্ভিস বন্ধ রাখবে বাধ্য হচ্ছে পরিবহনগুলো।

ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক বন্ধ হয়ে যাওয়ার পর অতিরিক্ত ভাড়া নিয়ে সিরাজদিখান হয়ে ঢাকা-মাওয়া রোড হয়ে ২৭ কিলোমিটারের স্থালে ৫৫ কিলোমিটার ঘুরে ‘ডিটিএল’ ও ‘সীমান্ত’ নামের একটি পরিবহনের কিছু বাস এখন চলাচল করছে।

মুন্সিগঞ্জ নিউজ
——————–

ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে গতকালও যানবাহন চলেনি
যাত্রী ভোগান্তি চরমে

মুন্সীগঞ্জ-ঢাকা রুটের বাস সর্ভিস দ্বিতীয় দিনের মতো বৃহস্পতিবারও বন্ধ থাকে। এতে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। ভাঙ্গা রাস্তার কারণে বুধবার থেকে সড়কটিতে কোন বাস চলাচল করছে না। সড়কটিতে অন্যান্য যান চলাচল করতে গিয়ে পড়ছে দুর্ঘটনায়।

এই সড়কটির নারয়ণগঞ্জ অংশে চরমুক্তাপুর থেকে পঞ্চবটি পর্যন্ত ৮ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য ছোটবড় গর্ত। সেখানে পানি জমে আছে। দেখে মনেই হবে না রাসত্মা! যেন পুকুর। শহরের বাসস্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে বাসগুলো পার্কিং করে রাখা হয়েছে। বাস সার্ভিস বন্ধ হয়ে যাওয়ায় জনদুর্ভোগ ছাড়াও কর্মহীন হয়ে পড়েছে এর সঙ্গে সংশিস্নষ্ট বহু শ্রমিক। রাসত্মা মেরামত না হলে ঈদের আগে সার্ভিস চালু হওয়ার সম্ভাবনা কম। এদিকে ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক বন্ধ হয়ে যাওয়ার পর অতিরিক্ত ভাড়া নিয়ে সিরাজদিখান হয়ে ঢাকা-মাওয়া রোড হয়ে ২৭ কিলোমিটারের স্থালে ৫৫ কিলোমিটার ঘুরে ‘ডিটিএল’ নামের একটি পরিবহনের কিছু বাস এখন চলাচল করছে। এজন্য ৪০ টাকার স্থলে আদায় করা হচ্ছে ৬০ টাকা। মুন্সীগঞ্জ জেলা বাস মালিক সমিতির সভাপতি মঞ্জুর রহমান জানান, রাসত্মা মেরামত না হলে এই রম্নটে বাস চলাচল কোনভাবেই সম্ভব নয়। তিনি অতিসত্বর রাসত্মা মেরামতের দাবি জানিয়েছেন।

ক্যাব-মুন্সীগঞ্জের সভাপতি জাহাঙ্গীর সরকার মন্টু জানান, জরম্নরীভিত্তিতে রাসত্মা মেরামত করা না হলে কাঠোর আন্দোলনের ডাক দেয়া হবে। লোকজন চরম ক্ষুব্ধ হয়ে উঠেছে। যে কোন সময় বিস্ফোরণ ঘটতে পারে। সুলতান মিয়া নামের ঢাকাগামী যাত্রী বলেন, এটি রাসত্মা নয়, যেন পুকুর, নৌকা বাইচ দেয়া যাবে; রাসত্মা দেখে মনে হয় দেশে কোন সরকার নেই। দু’দিন ধরে রাসত্মাটি বন্ধ। সরকারের কোন টনক নড়েনি।
টঙ্গিবাড়ি হিমাগারের মালিক আলহাজ আবু সাইদ জানান, এই রাসত্মার খারাপ অবস্থার কারণে মুক্তারপুর ও আশপাশের প্রায় আড়াই শ’ শিল্প কারখানা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। কারণ রাসত্মা ছাড়া তো শিল্প বাঁচানো যায় না। কয়েক মাস ধরে লাগাতর এই অবস্থার কারণে অনেক শিল্প প্রতিষ্ঠান এখন বন্ধ হওয়ার পথে। এতে বহু শ্রমিক বেকার হয়ে পড়বে।

পঞ্চবটি পর্যনত্ম ৮ কিলোমিটারে এই রাসত্মার মালিক এখন বাংলাদেশ সেতু কতর্ৃপক্ষ। এই বিভাগের সংশিস্নষ্ট কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম বৃহস্পতিবার বিকেলে জানান, সড়কটি মেরামতের জন্য সেতু কতর্ৃপক্ষকে জরুরী পত্র দেয়া হয়েছে। এছাড়া সেতু বিভাগের সচিবের সঙ্গেও কথা হয়েছে। তিনি আশা করেন শীঘ্রই রাস্তাটি সংস্কার হবে।

জনকন্ঠ

One Response

Write a Comment»
  1. Vai. Prosason er nak_er dogai boiya koilleo Kam hoibo na.

Leave a Reply