একালের ঢাকা ক্লাবের প্রকৃতি প্রায় সর্বাংশে বাংলাদেশি

ড. মীজানূর রহমান শেলী
শতবর্ষের ঐতিহ্যে সমৃদ্ধ ঢাকা ক্লাবের জন্মকথাসহ নানা প্রসঙ্গ নিয়ে আলাপচারিতায় বসেছিলেন সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ বাংলাদেশ-এর সভাপতি ড. মীজানূর রহমান শেলী। জীবন যেমন-এর পক্ষ থেকে তার সঙ্গে কথা বলেছেন_জ্যোৎস্নালিপি

জীবন যেমন : ঢাকা ক্লাবের জন্মকথা বলুন?
ড. মীজানূর রহমান শেলী : ঢাকা ক্লাবের বর্তমান রূপের পত্তন ঘটে ১৯১১ সালে। ক্লাবের মূল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের লে. গভর্নর স্যার ল্যান্সলট হেয়ার। ইউরোপীয় সংস্কৃতির বিস্তার আর সামাজিক প্রয়োজনের তাগিদ থেকেই মূলত ঢাকা ক্লাবের জন্ম। তবে বর্তমান রূপে আনুষ্ঠানিক সূচনার আগেও অন্যরূপে পুরান ঢাকায় ঢাকা ক্লাবের অস্তিত্ব ছিল বলে আভাস পাওয়া যায়।

জীবন যেমন : ঐতিহাসিক দিক থেকে ঢাকা ক্লাব কী ধরনের গুরুত্ব ও ঐতিহ্য বহন করে?
ড. মীজানূর রহমান শেলী : ঐতিহাসিক দিক থেকে সবচেয়ে বড় গুরুত্ব যেটা এটি বিভিন্ন যুগের সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিবর্তন-এর আয়না বলা যায়। দীর্ঘ কয়েক যুগ ধরে বাঙালি সমাজ যে পরিবর্তন ও বিবর্তনের পথ অতিক্রম করেছে তা এই ক্লাবের বর্ণাঢ্য ইতিহাসে প্রতিফলিত হয়েছে। ব্রিটিশ, পাকিস্তানি ও বাংলাদেশি এই তিন পতাকার আওতায় এ সমাজের যে ঐতিহাসিক পরিবর্তন ঘটে তার সাক্ষী এ ক্লাব। এই তিন কালের প্রত্যেকটির রাজনৈতিক ও আর্থ-সামাজিক বাস্তবতা এর প্রকৃতি ও ধারাকে ভিন্ন ভিন্ন রূপ দেয়। এ প্রতিষ্ঠানের সদস্যদের জাতিগত, ভাষাগত ও সামাজিক পরিচয়ও এ পরিবর্তনকে প্রতিফলিত করে।
১৯৪৭ সালের আগে দেশ ও ক্লাব ছিল ব্রিটিশ ও অন্য ইউরোপীয়দের হাতের কব্জায়। আবার ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসানের পর ১৯৭১ সাল পর্যন্ত প্রধান অবাঙালি অভিজাত শাসক ও ব্যবসায়ীদের হাতের মুঠোয় ছিল। ১৯৭১ সালের মহান যুক্তিযুদ্ধের ফলে বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম রূপ পেলে সৃষ্ট হয় নতুন বাস্তবতা। এ বাস্তবতার প্রতিফলন ঘটে ক্লাবের আঙিনাতেও। এখানে তখন থেকেই অবাধ বিচরণ শুরু হয় বাংলাদেশের বাঙালি অভিজাতদের।

জীবন যেমন : পেছন ফিরলে ঢাকা ক্লাব আর আজকের ১০০ বছরের ঢাকা ক্লাব অর্থাৎ আমি বলতে চাই, এখন যে অনুষ্ঠান হচ্ছে_ এখন ২১ ফেব্রুয়ারি, ১৫ আগস্ট এই অনুষ্ঠানগুলো হচ্ছে। আগে তো এগুলো হতো না_ এ বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?
ড. মীজানূর রহমান শেলী : পাকিস্তান আমলেও যে অনুষ্ঠান হতো না তা নয়, তখন স্বল্প পরিসরে বাঙালি সদস্যরাই কিছু কিছু অনুষ্ঠান পালন করতেন। বাংলাদেশ হওয়ার পর জাতীয় দিবসগুলো আনুষ্ঠানিকভাবেই পালন করে আসছে। তবে দিনে দিনে এর পরিসর বেড়েছে। মানসিক চেতনার সঙ্গে এর অংশীদারিত্ব আরও বেড়েছে। এটা জোড়দার হয়েছে বাংলাদেশ স্বাধীনের পর থেকে।

জীবন যেমন : ১০০ বছরের ইতিহাসে ঢাকা ক্লাবের বিবর্তনগুলো কী ধরনের ছিল বলে আপনার মনে হয়?
ড. মীজানূর রহমান শেলী : ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদের পর পূর্ববঙ্গ অঞ্চলের বিক্ষুব্ধ অধিবাসীদের সন্তুষ্ট করার জন্য ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। এর ফলে ঢাকার শিক্ষা ও সমাজ জীবনে যুক্ত হয় নতুন এক সমৃদ্ধ মাত্রা। পরিণতিতে ঢাকা ক্লাবের অঙ্গনেও এই নতুন সংযোজনের প্রতিফলন ঘটে। পরবর্তীকালে ১৯১৪ সালে ক্লাবের প্রথম উপমহাদেশীয় সদস্য হিসেবে গৃহীত হন নবাব বাহাদুর হাবিবুল্লাহ। ১৯৪৭-এ ব্রিটিশ শাসনের অবসানের পর সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রেও পরিবর্তন আসে। পরিবর্তন আসে ঢাকা ক্লাবেও। তবে ‘৪৭-এর দেশ বিভাগের পরে নতুন যে বিবর্তন ঘটল তাতে এই প্রতিষ্ঠানটির যে মূল কাঠামো বা গঠনতন্ত্র তার মধ্যে খুব বেশি পরিবর্তন ঘটেনি। এরপর ১৯৭১-এর পরে আবার বদলে গেল এর রীতি-প্রকৃতি। তখন এলো জাতিগত, ভাষাগত পরিচয়। এভাবেই ইতিহাসের একটা প্রতিফলন ও পরিবর্তন আমরা দেখতে পাই। আরেকটি ঐতিহাসিক ঘটনা হলো_ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক-হানাদার বাহিনী যে টেবিলটিতে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেছিল, তা ছিল ঢাকা ক্লাবের।

সময়ের সঙ্গে সঙ্গে এ প্রতিষ্ঠানেরও অভ্যন্তর ও বহিরাঙ্গের নানামুখী পরিবর্তন ঘটেছে। অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানের মতোই পরিবর্তন সত্ত্বেও ঢাকা ক্লাব তার মূল চরিত্র অটুট রেখেছে। একালের ঢাকা ক্লাবের প্রকৃতি প্রায় সর্বাংশে বাংলাদেশি।

জীবন যেমন : নগরবাসীর জীবন উন্নয়নে ঢাকা ক্লাব কী ভূমিকা রেখেছে এবং ভবিষ্যতে রাখবে বলে আপনি মনে করেন?
ড. মীজানূর রহমান শেলী : এ ধরনের প্রতিষ্ঠানে যারা সদস্য হন তারা সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের সফলতা বেশ লক্ষণীয়। সে জন্যই এই সদস্যদের সম্মিলিত যে কর্মকা-, শুধু মহানগর ঢাকার নয় সারাদেশের যে সমস্ত উন্নয়ন প্রক্রিয়া রয়েছে তাতে বিশেষ অভিঘাত থাকে এবং থাকাই স্বাভাবিক। কারণ এখানে যারা সদস্য তারা ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, রাজনৈতিক, সাংস্কৃতিক বিভিন্ন নেতৃত্বস্থানীয় ব্যক্তিবর্গ। এর ফলে যে কোন উন্নয়ন, নীতি-নির্ধারণ ও সমৃদ্ধি অর্জনের জন্য যে সমস্ত কাজ হয়ে থাকে তাতে তারা বিশেষ ভূমিকা রাখেন এবং রাখা প্রত্যাশিত বটে। যেহেতু এটি সমাজ-সচেতন প্রতিষ্ঠান এবং সমাজের অগ্রণী ব্যক্তিরাই এর সদস্য, সুতরাং সমাজের দুঃখ-দুর্দশা বা উন্নয়নে প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে আসার যে উদ্যোগ গত কয়েক বছর ধরে নিচ্ছে তা প্রশংসনীয়। এটাকে তারা আরও জোরদার করতে পারে কারণ যারা এখানকার সদস্য তারা সমাজের অগ্রণী ব্যক্তি, সে জন্য তাদের পক্ষে সমাজে অন্য যারা বিত্তবান ব্যক্তি আছে তাদেরকে দেশ ও সমাজের কাজে এগিয়ে আসার জন্য বলতে পারাটা সহজ হয়।

জীবন যেমন : ঢাকা ক্লাবের পরিসর বড় করার প্রয়োজন আছে কি না? আপনার অভিমত কী?
ড. মীজানূর রহমান শেলী : এর পরিসরকে বড় করা দরকার এতে কোন সন্দেহ নেই। এর সদস্য সংখ্যা বাড়ানোর জন্য উদ্যোগ নিতে হবে। কারণ সদস্য হওয়ার জন্য অনেকেরই যোগ্যতা আছে, অনেক আবেদনপত্রও জমা আছে। কিন্তু তারা সদস্য হতে পারেছ না।

জীবন যেমন : বিশ শতকে শুরু হয়েছিল ঢাকা ক্লাব, আগামী দিনের অর্থাৎ একুশ শতকের ঢাকা ক্লাবকে আপনি কীভাবে দেখেন। নতুন দিনের এই ক্লাব নতুন কোন বার্তা বয়ে আনবে কী না?
ড. মীজানূর রহমান শেলী : শতাব্দী পরিবর্তিত হলে মানুষের মন-মানসের পরিবর্তন ঘটে, সমাজের চেহারাও বদলায় এবং সভ্যতার নানা ধরনের পরিবর্তন ঘটে। কালের প্রতিফলন এই ক্লাবের জীবনেও ঘটছে, ঘটবে প্রজন্ম থেকে প্রজন্মে। তারুণ্য তো সব সময় একটি সমাজকে উদ্বেলিত করে এবং অনুপ্রেরণা যোগায়, ক্ষমতায় বলিষ্ঠতা আনে। এই প্রতিষ্ঠানের মূল ভাবধারা অক্ষুন্ন থাকবে কিন্তু এর শাখা-প্রশাখা বাড়বে। প্রযুক্তি যত উন্নত হবে এগুলোর মধ্যে দিয়েই নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে দেশীয় চিন্তাধারা ও ভাব বজায় রেখে।
ঢাকা ক্লাব এমনই এক প্রতিষ্ঠান, যা বৃহত্তর সমাজের শক্তি ও বলিষ্ঠতার প্রতিফলন হিসেবে সজীব। যতদিন এর নেতা ও সদস্যরা পরীক্ষিত পথ ও পদ্ধতি অনুসরণ করে চলবেন ততদিন এ প্রতিষ্ঠান নিজ গৌরবে অটুট থাকতে পারবে। এই পথে চললে ঐতিহ্য দেবে প্রেরণা, উদ্ভাবনী ধ্যান-ধারণা দেবে শক্তি ও বলিষ্ঠতা। এ প্রেরণা ও শক্তি নিয়েই এই প্রতিষ্ঠান পরিবর্তনশীল সময়ের চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করতে পারবে।

জীবন যেমন : সময় দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ড. মীজানূর রহমান শেলী : আপনাকেও ধন্যবাদ।

সংবাদ

Leave a Reply