রাহমান মনির যত অপরাধ!

গোলাম মোর্তোজা
মাস্তানি, সন্ত্রাসী কর্মকাণ্ড দেশের গণ্ডি ছড়িয়ে প্রবাসেও স্থান করে নিচ্ছে। সম্প্রতি এমনই একটি নজির তৈরি হলো জাপানের রাজধানী টোকিওতে। ঘটনার জন্ম দিল জাপান আওয়ামী লীগ। সাপ্তাহিক-এর টোকিও প্রতিনিধি রাহমান মনিকে লাঞ্ছনার মধ্য দিয়ে। জাপান আওয়ামী লীগের কোনো কোনো নেতা রাজনীতির ‘আদু ভাই’ হিসেবে পরিচিত। তাদের কেউ কেউ অত্যন্ত নিকৃষ্টমানের গ্রাম্য রাজনীতিক হিসেবে ইতোমধ্যেই যথেষ্ট পরিচিতি পেয়েছেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডা. মোদাচ্ছের, স্পিকার আবদুল হামিদ টোকিওতে প্রকাশ্যে তাদের ভর্ৎসনা করেছেন। জাপান আওয়ামী লীগের প্রায় সব নেতাকর্মী চাইছেন সম্মেলনের মধ্য দিয়ে নেতৃত্বে পরিবর্তন আসুক। শুধু আওয়ামী লীগ-যুবলীগের কয়েকজন মাস্তান, সন্ত্রাসী ছাড়া। তারপরও আওয়ামী লীগের নেতৃত্বে তারা আর থাকতে পারছেন না এটা বুঝে গেছেন।

এখন একজনের ইচ্ছে হয়েছে ব্যবসায়ীদের সংগঠন বিসিসিআইজের সভাপতি হবার। ইচ্ছে হওয়াটা দোষের কিছু নয়। ইচ্ছে হতেই পারে। কিন্তু তার জন্যে জনসমর্থন থাকতে হবে তো! ব্যবসায়ী সংগঠনের নেতাও তিনি হতে পারছেন না এটা তিনি পরিষ্কারভাবে বুঝে গেছেন।

তাই তিনি গ্রাম্য রাজনীতির খেলায় নেমেছেন। নানা উপায়ে চেষ্টা করছেন যাতে জাপান আওয়ামী লীগের আসন্ন সম্মেলন না হয়, যাতে বিসিসিআইজের নির্বাচন না হয়। বিসিসিআইজে’র নির্বাচন ইতোমধ্যেই তিনি স্থগিত করে দিতে পেরেছেন। চেষ্টায় আছেন আওয়ামী লীগের সম্মেলনও স্থগিত করে দেয়ার।

রাহমান মনিকে যারা লাঞ্ছিত করেছে তারা ব্যবহার করেছে সভাপতি কাজী মাহফুজ লালের নাম।

প্রশ্ন হলো সাংবাদিক রাহমান মনিকে কেন লাঞ্ছনা করল কয়েকজন সন্ত্রাসী আওয়ামী যুব লীগ পরিচয়ধারীরা? রাহমান মনির অপরাধটা কী?

প্রশ্ন এটাই, অপরাধ রাহমান মনি আসলে কিছু করেছেন। যেমন
১. জাপান আওয়ামী লীগের সম্মেলন যাতে দ্রুত হয় সে বিষয়ে রাহমান মনি বারবার লিখেছেন। যা চাননি ‘আদু ভাই’ ও তার কয়েকজন মাস্তান অনুসারী।

রাহমান মনি লিখে অপরাধ করেছেন!
২. বিসিসিআইজের নির্বাচন হোক এবং যোগ্যরা সত্যিকারের ব্যবসায়ীরা নেতৃত্বে আসুক এটা রাহমান মনি বারবার তার লেখায় প্রকাশ করেছেন। যাতে তারা সঙ্গত কারণেই খুশি হতে পারেননি। কারণ তারা যোগ্যও না, সত্যিকারের ব্যবসায়ীও নয়। নির্বাচনও চান না। নির্বাচন বানচাল করার নেপথ্যে তাদের ভূমিকা রাহমান মনি লিখে পরিষ্কার করেছেন। জাপান প্রবাসীরা তাদের চরিত্র পরিষ্কারভাবে বুঝতে পারছে।
এ কথা লেখাও রাহমান মনির অপরাধ!

৩. ইতিপূর্বে অপকর্মের সঙ্গে তাদের সম্পৃক্ততা নিয়ে রাহমান মনি লিখেছেন।
পুরনো কথা মনে করিয়ে দেয়াটাও রাহমান মনির অপরাধ!

৪. রাহমান মনি খুব কর্মতৎপর মানুষ। অন্য পেশার বাইরে সাংবাদিকতাটাও তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে করেন। প্রবাসী বাঙালিদের সব অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকেন এবং লেখেন। প্রায় সব প্রবাসীর কাছে তিনি প্রিয়পাত্র। এটাও রাহমান মনির একটা অপরাধ!
৫. জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিবন্ধিত সাংবাদিক রাহমান মনি। জাপানের প্রধানমন্ত্রীর অনুষ্ঠানসহ রাষ্ট্রীয় প্রায় সব গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে আমন্ত্রণ পান রাহমান মনি। সাংবাদিকতার প্রয়োজনে জাপান সরকারের সর্বমহলে তিনি যোগাযোগ করতে পারেন। বিগত ভূমিকম্প সুনামির সময়ে রাহমান মনি জাপানের প্রধানমন্ত্রীর সবকটি প্রেস কনফারেন্সে উপস্থিত থেকে রিপোর্ট করেছেন।
রাহমান মনি এখন শুধু প্রবাসীদের কাছে নয় জাপানিদের কাছেও সাংবাদিক হিসেবে পরিচিত। তারা এটা সহ্য করবেন কেন?
এটাও তো রাহমান মনির অপরাধই!
৬. রাহমান মনি একজন দক্ষ সংগঠক। ‘প্রবাস প্রজন্ম’ নামে গড়ে তুলেছেন একটি চমৎকার নির্ভেজাল সংগঠন। এ সংগঠনের আমন্ত্রণে বাংলাদেশ থেকে জাপানে গেছেন সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তিত্ব ড. মুহাম্মদ জাফর ইকবাল, স্বনামধন্য মিডিয়া ব্যক্তিত্ব, লেখক ফরিদুর রেজা সাগর ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রবীন্দ্রসঙ্গী শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।
এবার রাহমান মনির আমন্ত্রণে বাংলাদেশ থেকে যাবেন জীবন্ত কিংবদন্তী নায়ক, বিজ্ঞাপন চিত্র নির্মাতা আফজাল হোসেন।
এত গুরুত্বপূর্ণ মানুষকে রাহমান মনি আমন্ত্রণ জানিয়ে জাপানে নিতে পেরেছেন, এটাও হয়ত তার অপরাধ!

৭. শুধু তাই নয়। জাপান থেকে ফিরে এসে ড. মুহম্মদ জাফর ইকবাল একটি বই উৎসর্গ করেছেন রাহমান মনি ও তার দুই সন্তান ইফা-আশিককে।
তাদের কাছে রাহমান মনির এসব প্রাপ্তিও অপরাধ হিসেবেই তো চিহ্নিত হবে!

৮. ড. মুহাম্মদ ইউনূস ব্যক্তিগতভাবে রাহমান মনিকে চেনেন। শত শত প্রবাসী জাপানিদের সামনে বক্তৃতা করতে গিয়ে রাহমান মনির নাম বলেন। রাহমান মনির আমন্ত্রণে সাড়া দিয়ে প্রচণ্ড ব্যস্ততার মাঝেও প্রবাসীদের অনুষ্ঠানে উপস্থিত হন ড. ইউনূস।
এটাও রাহমান মনির একটি অপরাধ!

৯. রাহমান মনি সত্যি কথা বলেন। যে কারো মুখের সামনে অপ্রিয় সত্য বলতে অভ্যস্ত তিনি। তাকে হুমকি দিয়ে বিরত রাখা যায় না। অর্থ দিয়ে কেনা যায় না। রাহমান মনির এ পরিচিতি জাপান প্রবাসীদের সবাই জানেন।
এটাও তো অপরাধের পর্যায়েই পড়ে!

১০. এতক্ষণ রাহমান মনি সম্পর্কে যা বললাম, তা সবাই জানেন। সবাই জানেন না এ রকম কিছু মানবিক গুণও রাহমান মনির আছে। রাহমান মনি খুব বিত্তবান নন। তারপরও রাহমান মনির সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগে পড়ছেন একটি ছেলে। তার এইচএসসি পর্যায় থেকে রাহমান মনি সহায়তা করে আসছেন। আরেকটি ছেলে পড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। রাজশাহী বিশ্ববিদ্যালয়েও পড়ছেন আরেকজন। দু’তিনটি গরিব পরিবার তার সহায়তায় এখন মোটামুটি সচ্ছল।
এরচেয়ে বেশি মানবিক কর্মকাণ্ড করে থাকেন এমন অনেকে আছেন। জাপান প্রবাসীদের মধ্যেই হয়ত অনেকে আছে। রাহমান মনির এ দিকটির কথা বলছি মানুষ হিসেবে তিনি কেমন বোঝানোর জন্যে।
বাবা হিসেবে দুটি সন্তানকে মানুষ করার ক্ষেত্রেও রাহমান মনি একটি দৃষ্টান্ত তৈরি করেছেন। এ দৃষ্টান্ত তিনি তৈরি করেছেন নিজের জীবনের অনেক কিছু ত্যাগ করে।
এসবও হয়ত রাহমান মনির অপরাধ!
১১. একজন ‘আদু ভাই’ সমাজে নিন্দিত। তার অনুসারী ভুট্টো, রবি, মিলন, মাসুম, রনিরা পরিচিত উচ্ছৃঙ্খল, নিম্নশ্রেণীর মাস্তান হিসেবে।
রাহমান মনির যোগ্যতা, দক্ষতা, পেশাগত সুখ্যাতি তাদের ভালো লাগার কথা নয়। যোগ্যতায় না পেরে, শক্তিতে পারতে চাইছে। শক্তিতে যে পারা যায় না, তা বোঝার জন্যে যে জ্ঞান, যে যোগ্যতা, যে শিক্ষা থাকতে হয় তার কিছুই নেইÑ এই রাজনীতিক নামধারী ক্যাডারদের।
শক্তির প্রয়োগ করতে গিয়ে এরা ক্রমেই অধঃপতনের দিকে ধাবিত হবেÑ এটা নিশ্চিত। এটাও নিশ্চিত যে রাহমান মনির সুখ্যাতি আরও বাড়বে। লাঞ্ছনা করে রহমান মনিদের থামিয়ে রাখা যাবে না। কোনোদিন যায়নি।

বি. দ্র. : জাপান শাখা আওয়ামী লীগের সভাপতি কাজী মাহফুজ লাল টোকিও থেকে ফোন করে জানালেন তিনি এই ঘটনার সঙ্গে জড়িত নন। আমরাও তেমনটা বিশ্বাস করতে চাই। তার জন্যে দেখতে চাই কার্যকর কিছু ব্যবস্থা। লাল নিজেও স্বীকার করেছেন রাহমান মনিকে লাঞ্ছনা করে অন্যায় করা হয়েছে। তিনি এটা সমর্থন করেন না। তিনি এটা বিশ্বাস করেন কি করেন না সেটা বোঝা যাবে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া দেখে। যদি দোষীদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে ব্যবস্থা নেয়া হয়, দল থেকে বহিষ্কার করা হয় তবে প্রমাণ হবে কাজী লাল এর সঙ্গে সম্পৃক্ত নন। আর যদি ব্যবস্থা নেয়া না হয় তবে বুঝতে হবে, প্রমাণ হবে কাজী লাল নেপথ্যে থেকে এই ঘটনা ঘটিয়েছেন।
দেখার অপেক্ষাই রইলাম।

সাপ্তাহিক

Leave a Reply