খোকার আশঙ্কা, গণতন্ত্র ছিন্নভিন্ন হয়ে যাবে

আগামী সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না হলে দেশে বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির সহ-সভাপতি এবং ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র সাদেক হোসেন খোকা।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ তরীকত ফেডারেশন আয়োজিত ইফতার মাহফিল ও আলোচনা অনুষ্ঠানে খোকা বলেন, “সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী আরো দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে। তা না হলে দেশে বিপর্যয় নেমে আসবে। গণতন্ত্র ছিন্নভিন্ন হয়ে যাবে।”

এর আগে আলোচনায় অংশ নিয়ে তরীকত ফেডারেশনের যুগ্ম-মহাসচিব লায়ন এম এ আউয়াল নির্বাচন কমিশনকে শক্তিশালী করার পাশাপাশি সব রাজনৈতিক দলের সমন্বয়ে অর্ন্তবর্তীকালীন সরকার গঠন করে তার আওতায় নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব দেন।

চলতি বছর সর্বোচ্চ আদালত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল করে দিলে তত্ত্বাধায়ক সরকার ব্যবস্থা অবৈধ হয়ে যায়। তবে পরিস্থিতি বিবেচনায় আরো দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক ব্যবস্থায় হতে পারে বলে আদালতের রায়ে উল্লেখ করা হয়।

তবে গত ৩০ জুন জাতীয় সংসদ সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুমোদন করলে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুরোপুরি বিলুপ্ত হয়ে যায়। সে অনুযায়ী আগামী সংসদ নির্বাচন বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনেই হওয়ার কথা।

প্রধান বিরোধী দল বিএনপিসহ সমমনারা শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে। পঞ্চদশ সংশোধনীর প্রতিবাদে হরতালও করেছে তারা।

এ বিষয়ে খোকার বক্তব্যের সূত্র ধরে আলোচনা অনুষ্ঠানে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, দলীয় সরকারের অধীনেও যে সুষ্ঠু নির্বাচন সম্ভব, গত আড়াই বছরে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ ও সিটি কর্পোরেশন নির্বাচনই তার প্রমাণ।

বিএনপিকে সংসদে এসে আলোচনায় অংশ নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “তত্ত্বাবধায়ক সরকার থাকলে নিয়ম অনুযায়ী তার প্রধান হতেন বিচারপতি এ বি এম খায়রুল হক। আমার মনে হয় না, খায়রুল হকের নেতৃত্ব আপনারা মেনে নেবেন।”

বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অনুযায়ী, অবসরে যাওয়া সর্বশেষ প্রধান বিচারপতিকেই এ সরকারের প্রধান উপদেষ্টা হওয়ার আমন্ত্রণ জানানো হতো। খায়রুল হক প্রধান উপদেষ্টা থাকাকালে বিএনপি ঘোষণা দিয়েছিল, তাকে প্রধান উপদেষ্টা করে নির্বাচন হলে তারা মেনে নেবে না।

সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে রাষ্ট্রধর্ম ইসলাম এবং বিসমিল্লাহির রাহমানির রাহিম বহাল রাখাকে সমর্থন জানিয়ে বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, “এইটা একবার রেখে আবার বাদ দেওয়া, এর থেকে বাজে কিছু হয় না। এইটা বাদ দিলে সেইটা নাফরমানি হইতো।”

এই সংশোধনীর মাধ্যমে সংবিধানের মূলনীতিতে ধর্মনিরপেক্ষতা ফেরানো হলেও দুই সেনা শাসক জিয়াউর রহমান ও এইচ এম এরশাদের সময়ে সংবিধানে যুক্ত হওয়া রাষ্ট্রধর্ম ও বিসমিল্লাহ বহাল রাখা হয়। বাম দলগুলো এর সমালোচনা করে আসছে।

বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীর সভাপতিত্বে অন্যদের মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন।

অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম, ডেপুটি স্পিকার শওকত আলী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ, সেক্টর কমান্ডার ফোরামের ঢাকা বিভাগীয় সমন্বয়ক আবুল কালাম আজাদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিডি নিউজ 24

Leave a Reply