মুন্সীগঞ্জে লোকসানের মুখে আলু চাষিরা

রাসেল মাহমুদ, মুন্সীগঞ্জ থেকে: মুন্সীগঞ্জের কোল্ডস্টোরেজগুলোতে সংরক্ষিত আলু বিক্রির শুরুতেই ব্যাপক লোকসানের মুখে পড়েছেন কৃষকরা। প্রতি বস্তায় কৃষকদের লোকসান গুনতে হচ্ছে ৪ থেকে ৫শ’ টাকা। লোকসান কমাতে আলু বিদেশে রপ্তানিসহ কোল্ডস্টোরেজের ভাড়া কমানোর দাবি জানিয়েছে কৃষকরা। রোপণ থেকে শুরু করে উৎপাদন ও সংরক্ষণ পর্যন্ত প্রতি বস্তা আলুতে কৃষকের খরচ পড়েছে কমপক্ষে ১২শ’ টাকা। কিন্তু বর্তমানে পাইকারি বাজারে প্রতিবস্তা আলু বিক্রি হচ্ছে ৮শ’ টাকায়। বিক্রীত আলুর কোল্ডস্টোরেজের ভাড়া পরিশোধ করে কৃষক পাচ্ছে মাত্র ৫শ’ টাকা।

পর পর দু’বছর বড় ধরনের এই লোকসানে পড়ে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা। এ বছর জেলায় উৎপাদিত আলুর তিন ভাগের এক ভাগ মাত্র ৪ লাখ ৪১ হাজার ৪১২ টন আলু জেলার ৬৭টি কোল্ডস্টোরেজে সংরক্ষণ করা হয়েছে। দু’বছরে দফায় দফায় বস্তা প্রতি ভাড়া বাড়ানো হয়েছে কমপক্ষে ১৫০ টাকা। এ অবস্থায় কৃষকরা দাবি তুলেছেন বিদেশে রপ্তানিসহ হিমাগারের অতিরিক্ত ভাড়া কমানো হলে লোকসান কিছুটা হলেও কমে আসবে। সদর উপজেলার মহাকালী ইউনিয়নের কৃষক সিরাজ মিয়া বলেন, গত দু’বছরের লোকসানে রিনি হয়ে গেছি। এ বছরও আলুর বাজারে দর না বাড়লে গ্রাম ছেড়ে পালানো ছাড়া কোন উপায় থাকবে না। সরকার আমাদের প্রতি সুদৃষ্টি না দিলে এ লোকসানের বোঝা নিয়ে আমরা কোথায় যাবো- তা বুঝে উঠতে পারছি না। বিদেশে আলু রপ্তানিসহ কোল্ডস্টোরেজের ভাড়া কমানো হলে কৃষকের রোকসান কিছুটা হলেও কমে আসবে। আরেক কৃষক মোবারক হোসেন বলেন, আলু রোপণ থেকে শুরু করে খরচ পড়েছে কমপক্ষে ৫শ’ টাকা, প্রতি মণ আলু বিক্রি হচ্ছে ২শ’ থেকে আড়াই শ’ টাকা।

এত বড় লোকসান কিভাবে কাটিয়ে উঠবো বুঝে উঠতে পারছি না। জেলার প্রধান অর্থকরী ফসল আলু হওয়ায় প্রতিটি কৃষকই এর আবাদ করে থাকেন। কিন্তু পরপর দু’বছর লোকসানে হতাশ হয়ে পড়েছেন স্থানীয় কৃষকরা। ভাবে প্রতি বছর লোকসান গুনতে হলে আলুর পরিবর্তে লাভজনক অন্য ফসল চাষের দিকে ঝুঁকবেন বলে ভাবছেন মুন্সীগঞ্জের অধিকাংশ কৃষক। মালেক শেখ বললেন, আমি একজন দরিদ্র কৃষক দু’বছরে কমপক্ষে ৫ লাখ টাকার লোকসানে পড়েছি। এ লোকসান কাটিয়ে উঠার কোন পথ আমার নেই। আলু ব্যবসায়ী আব্দুল হাকিম সরদার বলেন, আলুর বাজার দর নিম্নমুখী থাকায় এ বছর ব্যবসা করে কোন সুবিধা করতে পারছি না। যে দরে আলু কিনছি পাইকারি বাজারে পাঠানোর পর অধিকাংশ সময়ই সে দরে আলু বিক্রি করতে পারছি না। এতে করে প্রায় গাড়িতেই লোকসান গুনতে হচ্ছে। বিদেশে আলু রপ্তানিসহ কোল্ডস্টোরেজের ভাড়া কমানো হলে যেমন কৃষকের লোকসান কিছুটা কমে আসতো তেমনি আমরাও কিছুটা লাভবান হতে পারতাম। তবে শহরের উপকণ্ঠ মুক্তারপুরের দেওয়ান কোল্ডস্টোরেজের ইনচার্জ মো. মাসুদুল হক কামাল দাবি করলেন, অন্যান্য কোল্ডস্টোরেজের তুলনায় তারা ভাড়া কম নিচ্ছেন। এ পর্যন্ত জেলার প্রতিটি কোল্ডস্টোরেজ থেকে গড়ে সংরক্ষিত আলুর ১৬ থেকে ২০ ভাগ পর্যন্ত বের করা হয়েছে। সময় আছে মাত্র ৪ মাস। সব আলু এ সময়ের মধ্যে বের হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে বিদেশে আলু রপ্তানি হলে কৃষকের ক্ষতি কিছুটা হলেও কমে আসবে।

মানবজমিন

Leave a Reply