পদ্মা সেতু ‘দুর্নীতি’ তদন্ত করছে কানাডা

পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের অর্থায়নকে কেন্দ্র করে এসএনসি-লাভালিন গ্র”প নামের এক প্রতিষ্ঠানের কর্মীদের সম্ভাব্য ‘দুর্নীতি’ তদন্ত করছে কানাডা। বিশ্ব ব্যাংক শুক্রবার বলেছে, তদন্তের অংশ হিসেবে রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে। এসএনসি-লাভালিন কানাডীয় কর্তৃপক্ষকে সহযোগিতা করার কথা স্বীকার করলেও বিস্তারিত কিছু জানায়নি।

পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংক একশ ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে।

পদ্মা সেতু প্রকল্পের তদারকি প্রতিষ্ঠান নির্বাচনে তৈরি হওয়া সংক্ষিপ্ত তালিকায় এসএনসি-নাভালিন রয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভুঁইয়া।

তিনি বলেন, “দু-তিন সপ্তাহ আগে এটি সহ পাঁচ/ছয়টি প্রতিষ্ঠানের নাম বিশ্ব ব্যাংককে পাঠানো হয়েছে। এদের মধ্যে থেকে একটি প্রতিষ্ঠানকে নির্বাচিত করবে বিশ্ব ব্যাংক।”

কবে নাগাদ এ নির্বাচন হবে সে বিষয়ে কিছু জানাতে পারেননি মোশাররফ।

বিশ্ব ব্যাংকের এক মুখপাত্র বলেন, পদ্মা সেতু প্রকল্পের দরপত্র প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে বিশ্ব ব্যাংকের কাছ থেকে তথ্য পেয়ে এ তদন্ত শুরু করেছে কানাডীয় কর্তৃপক্ষ।

বিশ্ব ব্যাংক নিজেও এ বিষয়ে তদন্ত করছে বলে জানান ওই মুখপাত্র।

তিনি জানান, বিশ্ব ব্যাংক এ প্রকল্পে অর্থায়ন অনুমোদন করলেও চলমান তদন্তের কারণে অর্থ ছাড় করছে না বিশ্ব ব্যাংক।

“বিশ্ব ব্যাংকের অনুরোধে সাড়া দেওয়ায় আমরা রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের প্রশংসা করছি।”

এসএনসি-লাভালিনের মুখপাত্র লেসলি কুইন্টন জানান, প্রতিষ্ঠানটি কানাডীয় কর্তৃপক্ষকে একটি ঘটনা তদন্তে সহযোগিতা করছে।
তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

তিনি বলেন, “আমার তাদের সহযোগিতা করছি। এরকম একটি তদন্ত কেন হচ্ছে তার কোনো কারণ আমাদের জানা নেই।”

“এখন তদন্ত চলছে। এখন আমরা এ নিয়ে আর মন্তব্য করতে পারি না।”

২৯০ কোটি ডলার ব্যয়ে নির্মিতব্য পদ্মা সেতুর জন্য ৪০ বছর মেয়াদে একশ ২০ কোটি ডলার ঋণ দিতে বাংলাদেশের সঙ্গে গত এপ্রিলে চুক্তি হয় বিশ্ব ব্যাংকের। এ প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৬১ কোটি ৫০ লাখ ডলার, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ৪০ কোটি ডলার এবং ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) ১৪ কোটি ডলার দেওয়ার প্রতিশ্র”তি দিয়েছে। বাকি ২৫ কোটি ৭০ লাখ ডলার দেবে বাংলাদেশ সরকার।

এ সেতুর দৈর্ঘ্য হবে প্রায় ১০ কিলোমিটার। দক্ষিণাঞ্চলের সঙ্গে দেশের মধ্যাঞ্চলের যোগাযোগ স্থাপনকারী এ সেতুর ছয় দশমিক ১৫ কিলোমিটার থাকবে নদীর ওপর। বাকি প্রায় চার কিলোমিটার হবে দুই পাড়ে মাটির ওপর।

২০১৪ সালের মধ্যে এ সেতু নির্মিত হওয়ার কথা।

এসএনসি-লাভালিনের তদন্ত বিষয়ে তাৎক্ষণিকভাবে কানাডীয় কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

বিশ্ব ব্যাংক বলেছে, এর নতুন প্রিভেন্টিভ সার্ভিসেস ইউনিটের (পিএসইউ) মাধ্যমে ২৯টি দেশে অন্তত এক হাজার চারশ ১০ কোটি ডলার মূল্যের ৪৮টি উচ্চ ঝুঁকিসম্পন্ন প্রকল্পে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া সম্ভব হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply