মুন্সীগঞ্জে লাইসেন্সবিহীন ক্লিনিক-ডায়াগনস্টিক ব্যবসা জমজমাট

মুন্সীগঞ্জ জেলার ছয় উপজেলায় ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠেছে প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এসব ক্লিনিকে নেই কোনো সার্বক্ষণিক ডাক্তার, দক্ষ নার্স, ব্রাদার, অভিজ্ঞ প্যাথলজিক্যাল টেকনিশিয়ান। প্রায় সব ক্লিনিকে পুরানো ত্রুটিপূর্ণ যন্ত্রপাতি, অপ্রতুল আলো, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশ ও অদক্ষ লোক দিয়ে মলমূত্র, রক্ত, কফসহ নানা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

এর ফলে ভুল রিপোর্টে রোগীরা প্রতারিত হলেও ক্লিনিক ব্যবসায়ীরা জমজমাট ব্যবসা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। অপরদিকে অপচিকিৎসার শিকার হয়ে রোগীরা প্রায়ই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

এসব অনিয়ম ও স্বাস্থ্যসংক্রান্ত সেবা মনিটরিং করার দায়িত্বপ্রাপ্ত জেলা সিভিল সার্জন অফিসের কতিপয় কর্মকর্তার সঙ্গে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার মালিকদের লেনদেনের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রতিমাসে সিভিল সার্জনের কিছু কর্মকর্তা মাসোয়ারা উৎকোচ আনেন বলে জানা গেছে। ফলে লাইসেন্স না থাকা কিংবা প্রতি বছর লাইসেন্স নবায়ন না করেও দিব্যি ব্যবসা করে যাচ্ছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকরা।

সম্প্রতি মুন্সীগঞ্জ শহরের প্রধান সড়কে অবস্থিত একতা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এক মাস ১২ দিনের বয়সী এক শিশুকে প্রশিক্ষণ বিহীন ব্রাদার মোস্তাফিজুর রহমান এবং নার্স মাকসুদা মাত্রারিক্ত নেবুলাইজার দেয় এবং ইনজেকশন পুশ করার ব্যর্থ চেষ্টা করে। এর কিছুক্ষণের মধ্যেই শিশুটির মৃত্যু হয়। পরে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা হলে আদালত তাদের জেলহাজতে পাঠায়।

শহরের উপকন্ঠে এ.আর ক্লিনিকে একের পর এক রোগী ডাক্তারের অবহেলার শিকার হয়ে মৃত্যুবরণ করছে। সবশেষ এ অবহেলার শিকার হয়ে টঙ্গিবাড়ী উপজেলার গরীব দিনমজুর আলী আকবরের স্ত্রী প্রসূতি পপিকে (২০) জীবন দিতে হয়েছে। তবে অভিযুক্তদের শাস্তি হয়নি। প্রভাবশালীদের ম্যানেজ করে ক্লিনিক ব্যবসা নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জেলার ছয় উপজেলায় মোট ৭৫টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এরমধ্যে ২৫টির কোনো লাইসেন্স নেই, ১৪টির লাইসেন্স আবেদন কিংবা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে।

তবে সব ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম চালু রয়েছে। যাদের লাইসেন্স আছে বলে দাবি করছে তারাও প্রতিবছর নবায়ন করছে না।

মুন্সীগঞ্জ শহরের ক্লিনিক ও ডায়াগনস্টিক ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে জানা যায়, তারা লাইসেন্সের বিষয়টি গুরুত্ব দিচ্ছেন।

এছাড়া রোগীদের থেকে বেশি টাকা পয়সা হাতিয়ে নেয়ার অভিযোগ করলে তারা জানান,ডাক্তারদের বিভিন্ন সুযোগ-সুবিধাসহ বিনা ভাড়ায় চেম্বার করার সুযোগ তারা দেন। বিনিময়ে ডাক্তাররা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য তাদের সেন্টারে পাঠান। সেখান থেকেও তাদের একটা কমিশন পৌঁছে যায়। তাই বাধ্য হয়েও আমরা রোগীদের কাছ থেকে কিছু বাড়তি টাকা নিতে হয়। তবে, কোনো অনিয়মের কথা তারা স্বীকার করেননি।

মৃত্যুর ঘটনা স্বাভাবিক বলে তারা জানান, আমরা চাই না রোগী মারা যাক। চিকিৎসকের কোনো ভুল থাকলে আমাদের কী করার আছে! তারপরও ডাক্তাদের হয়ে ব্যবসার খাতিরে আমাদের বাড়তি জরিমানা গুণতে হয়।

এদিকে, বিভিন্ন সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রে দালাল চক্র রয়েছে। তারা কমিশনের ভিত্তিতে অথবা মাসিক বেতনভুক্ত হয়ে রোগীদের উন্নত চিকিৎসা সেবার কথা বলে গ্রাম্য, দরিদ্র অশিক্ষিত রোগীদের ক্লিনিকে ভর্তি করিয়ে থাকে। কোনো কোনো ক্ষেত্রে ডাক্তার, স্বাস্থ্য সহকারীদের সঙ্গে ক্লিনিক কর্তৃপক্ষের আঁতাত রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

লাইসেন্সবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো হচ্ছে, মুন্সীগঞ্জ সদরের কেয়ার ডায়াগনস্টিক সেন্টার হাসপাতাল রোড, এ-প্লাস ডিজিটাল ডায়াগনস্টিক ল্যাব সুপার মার্কেট, পপুলার ডায়াগনস্টিক কেয়ার স্বর্ণ মার্কেট, স্বপ্ন নীড় ডায়াগনস্টিক সেন্টার পৌর মার্কেট, সেন্ট্রাল ডায়াগনস্টিক ও মেডিক্যাল সেন্টার সিপাহী পাড়া।

টঙ্গিবাড়ী উপজেলার ইউনাইটেড ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেড কাজী মার্কেট, টঙ্গিবাড়ী বাজার, জে.এ জেনারেল হাসপাতাল লিমিটেড বেতকা, নিউ ডক্টরস কেয়ার অ্যান্ড প্যাথলজি আলদী বাজার, পদ্মা ডায়াগনস্টিক সেন্টার দিঘীরপাড়।

সিরাজদিখান উপজেলার বসুমতি জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার নিমতলা, পপুলার জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ইছাপুরা, বিক্রমপুর হাসপাতাল ও ডায়াগনস্টিক কমপ্লেক্স তালতলা বাজার।

শ্রীনগর উপজেলায় আল-রাজী ডায়াগনস্টিক ষোলঘর, ফেমাস ডায়াগনস্টিক দেউলভোগ, দেশ মেডিকেল সেন্টার বাড়ৈখালী, মোবাশ্বেরা ডায়াগনস্টিক হাসাড়া, প্যাথ. অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ঝুমুর হল রোড, এইটাইম ক্লিনিক ঝুমুর হলরোড শ্রীনগর বাজার, মা মেডিক্যাল, চৌরাস্তা শ্রীনগর বাজার, খাজা ক্লিনিক কুকুটিয়া, মায়া ডায়াগনস্টিক সেন্টার বালাসুর চৌরাস্তা।

লৌহজং উপজেলার পদ্মা ক্লিনিক মালির অংক বাজার, সেবা প্যাথলজিক্যাল সেন্টার হাটভোগদিয়া এবং গজারিয়া উপজেলায় সেইফ লাইফ ডায়াগনস্টিক সেন্টার হাসপাতাল রোড, গজারিয়া।

আর যেসব ব্যবসা প্রতিষ্ঠানের লাইসেন্স আছে, প্রতি বছর নবায়ন করার নিয়ম থাকলেও তারা নবায়ন করছে না।

সম্প্রতি সিভিল সার্জন যোগদান করেই এসব বিষয়ে তৎপর হয়ে ওঠেন। ফলে নড়ে চড়ে বসে সবাই। অফিস ও অফিসের বাইরে দুর্নীতিবাজ কর্মকর্তারা সতর্ক হয়ে যান।

সিভিল সার্জন বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করেন। শোকজ করেন আধুনিক জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষকে।

তবে, টঙ্গিবাড়ী উপজেলার বেতকা লাইসেন্সবিহীন ক্লিনিক জে.এ জেনারেল হাসপাতাল পরিদর্শন করতে গেলে বাধার মুখে পড়েন।

জেলা সিভিল সার্জন ডা. রনদীপ লাল দাসের সঙ্গে কথা বললে তিনি জানান, এ জেলায় সরকারের হিসাবের অতিরিক্ত ক্লিনিক- ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। তিনি স্বাস্থ্যখাতে অনিয়মের কথা স্বীকার করে বিশৃঙ্খলারোধে ইতিমধ্যে পদক্ষেপ নিচ্ছেন বলে জানান।

তিনি বলেন, “এ.আর ক্লিনিকসহ বিভিন্ন ক্লিনিকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আমার দফতরে এসেছে। অভিযোগ প্রমাণিত হলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।”

সিভিল সার্জন দাবি করেন, তিনি আসার পর মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল ও সেবা ইনস্টিটিউটের দীর্ঘদিনের অনিয়ম দূর হয়েছে।

মু. আবুসাঈদ সোহান
বার্তা২৪ ডটনেট

Leave a Reply