মুন্সীগঞ্জ-শ্রীনগর-ঢাকা সড়ক বন্ধ হওয়ার উপক্রম

মুন্সীগঞ্জ-শ্রীনগর-ঢাকা সড়ক এখন বন্ধ হওয়ার উপক্রম। এই সড়কের ২৪ তম কিলোমিটারের পল্লীগাঁও বেইলি ব্রিজের এ্যাপ্রোচ পানিতে ডুবে গেছে। এরই মধ্যে ঝুকি নিয়ে চলছে যান বাহন। তবে যে কোন সময় সড়কটি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এখন বর্ষার পানি উপচে পড়ছে বেইলীর উপরেও। স্বভাবিক বর্ষাই হাটু পানি ভেঙ্গে চলতে হচ্ছে পথচারীদের। পানি জমে সৃষ্টি হচ্ছে গর্তের। প্রায়ই ঘটেছে দুর্ঘটনা। তাই এই গুরুত্বপীর্ণ সড়কে চলাচলকারী লাখো মানুষ পড়েছে বিপাকে। দুর্ভোগের যেন নেই শেষ। শ্রীনগর উপজেলার আটপাড়া খালের উপর এই সেতুটি এখন যেন মরণ ফাঁদ। এলাকাবাসী জামাল হোসেন জানান প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

সড়ক ও জনপথ বিভাগ জানায়, ৭২ মিটার দীর্ঘ এই সেতুটি পাকাকরণের প্রকল্প শুরু হয় গত বছরের মার্চ মাসে। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত বছরের জুন মাস থেকেই মাঝপথে কাজ বন্ধ অবস্থায় পড়ে আছে। সেতুটির বিকল্প হিসাবে বেইলী ব্রিজ স্থাপন করা হয়। সেটি নিচু হওয়ায় একপাসের এ্যাপ্রোচ পানিতে তলিয়ে গেছে।

২ কোর্টি ৬০ লাখ টাকার এই প্রকল্পের ১ কোটি ২২ লাখ টাকাই ঠিকাদার তুলে নিয়েছে। তাও নিম্নমানের কাজ হয়েছে বলে অভিযোগ রয়েছে। এখন বাকি রয়েছে ৮২ লাখ টাকার কাজ। এ জন্য নতুন করে টেন্ডার করা লাগবে। এসব তথ্য জানিয়ে সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী একেএম হামিদুর রহমান জানিয়েছেন, বিকল্প এই সেতুটি সড়ক ও জনপথ বিভাগই রক্ষণা বেক্ষণ করছেন। ভরা বর্ষায় এইটি উচু করা যাচ্ছে না। তবে পাকা করণ কাজের ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষকে অবগতম করা হয়েছে।


বেইলি ব্রিজের এ্যাপ্রোচ পানিতে ডুবে গেছে

ইত্তেফাক

Leave a Reply