পদ্মা সেতুর ব্যয় খতিয়ে দেখতে চীন যাচ্ছে সংসদীয় কমিটি

নাজনীন আখতার ॥ পদ্মা সেতু নির্মাণে অতিরিক্ত ব্যয়ের অভিযোগ খতিয়ে দেখতে আজ সোমবার রাতে চীন সফরে যাচ্ছে যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তবে বিশ্বসত্ম সূত্র মতে, এ সফরে সংসদীয় কমিটির উদ্দেশ্য সম্পর্কে অবহিত নন যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন। সংসদীয় কমিটির সভাপতি শেখ মুজিবুর রহমান রবিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে কমিটির মূল উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেছেন। তাঁরা চীনে গিয়ে দেখবেন সেখানে নির্মিতব্য পদ্মা সেতুমানের সেতু নির্মাণে কি পরিমাণ ব্যয় হয়েছে। পদ্মা সেতু নির্মাণে কেন অতিরিক্ত ব্যয়ের অভিযোগ উঠছে সেটাই অনুসন্ধান করবে কমিটি। আসলেই অতিরিক্ত ব্যয় হচ্ছে কিনা, বা দেশের প্রেৰাপটে এ ব্যয় স্বাভাবিক কিনা সেটাও পর্যবেৰণ করা হবে।

সূত্র মতে, চীনের কোথায় কোথায় কোন কোন সেতু পরিদর্শন করা হবে এবং তথ্য সংগ্রহ করা হবে তা শুধু সংসদীয় কমিটির সভাপতি নিজে এবং এক/দুইজন সদস্য জানেন। কমিটির অনুসন্ধানে যোগাযোগমন্ত্রী অসন্তুষ্ট হতে পারেন এই ভেবেই এ গোপনীয়তা রৰা করা হচ্ছে।

জানা গেছে, কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কমিটির ৯ জন সদস্য দুই সপ্তাহের জন্য এই সফরে যাচ্ছেন। রাত ১টা ১৫ মিনিটে চীনের একটি বিমানে কমিটির সদস্যদের ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে। তবে দেশের যোগাযোগ ব্যবস্থার দুরবস্থা ও জনজীবনে দুর্ভোগের কারণে কেউ কেউ এ সফর বর্জন করছেন। মন্ত্রণালয়ের উদ্যোগে কমিটির ৯ সদস্যকে চীন পাঠানোর সব আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তবে সংসদীয় কমিটির সদস্যদের এই চীন সফর সম্পর্কে সংসদ সচিবালয় কিছু জানে না। সংসদ সচিবালয়ের ডেলিগেশন শাখা জানিয়েছে, যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যরা যে চীন সফরে যাচ্ছেন এমন কোন তথ্য তাঁদের কাছে নেই।

এদিকে চীন সফরের কথা স্বীকার করে সংসদীয় কমিটির সদস্য গোলাম মাওলা রনি জনকণ্ঠকে জানিয়েছেন, অভিজ্ঞতা অর্জনের লৰ্য নিয়েই সংসদীয় কমিটি চীনে যাচ্ছে। এতে সংসদের কোন টাকা ব্যয় হবে না। চীন সরকারই কমিটিকে আমন্ত্রণ জানিয়েছে। সমসত্ম ব্যয় চীন সরকারই বহন করবে। তিনি জানান, দুই/একজন ছাড়া কমিটির প্রায় সব সদস্যই যাচ্ছেন।

এদিকে সূত্র মতে, কমিটির সদস্য ওমর ফারম্নক চৌধুরী ও অপু উকিল চীন সফরে যাচ্ছেন না।

কমিটির সদস্য ওমর ফারম্নক চৌধুরী এ বিষয়ে বলেছেন, দেশের সার্বিক যে অবস্থা তাতে এই মুহূর্তে চীন বেড়াতে যাওয়া যায় না। আমি মনে করেছি জনজীবনে এখনও দুর্ভোগ রয়েছে এবং জনগণের পাশে থাকা দরকার। তাই এই সফরে যাচ্ছি না। তিনি বলেন, ঈদের আগেই এ কর্মসূচী নেয়া হয়েছিল। কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই। তাই এই মুহূর্তে না যাওয়াই ভাল মনে করছি।

এ বিষয়ে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান সাংবাদিকদের বলেন, দেশের যে অবস্থা তাতে এই মুহূর্তে বিদেশে যাওয়া যায় না। আমারও যাওয়ার ইচ্ছা ছিল না। কিন্তু সরকারী সফর হওয়ায় বাধ্য হয়ে যেতে হচ্ছে। তিনি আরও জানান, কর্মসূচী ২-৩ সপ্তাহের হলেও আমরা এক সপ্তাহের মধ্যে ফিরে আসতে চাই।

সূত্র মতে, কমিটির সফর সম্পর্কে যোগাযোগমন্ত্রী জানলেও সফরসূচী বা সফরের উদ্দেশ্য সম্পর্কে তেমন কিছুই জানেন না মন্ত্রী। সংশিস্নষ্টরা জানান, সংসদীয় কমিটি গঠনের শুরম্ন থেকে যোগাযোগমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক নেই কমিটির সভাপতি ও সদস্যদের। মন্ত্রীর বিরম্নদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ নিয়ে প্রায় প্রতি বৈঠকে ৰুব্ধ প্রতিক্রিয়া জানান কমিটির সদস্যরা। একবার তুমুল হৈ চৈয়ের মধ্যে নজিরবিহীনভাবে বৈঠক স্থগিত করতে বাধ্য হয়েছিলেন কমিটির সভাপতি। গত মাসের শেষ সপ্তাহে কমিটির সর্বশেষ বৈঠকে অদৰ চালকদের লাইসেন্স দিতে যোগাযোগ মন্ত্রণালয়কে চাপ দেয়ার কারণে নৌপরিবহনমন্ত্রীকে মন্ত্রী হিসেবে কমিটির বৈঠকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। এর আগে গত ২৬ জুলাই অনুষ্ঠিত কমিটির বৈঠকে যোগাযোগমন্ত্রীর বিরম্নদ্ধে নানান অনিয়মের অভিযোগ করেন কমিটির সদস্যরা।

বৈঠকে সদস্যরা অভিযোগ করেন যোগাযোগ মন্ত্রণালয় মন্ত্রীর একার কর্তৃত্বে চলছে। বৈঠকে রেলওয়ের কর্মচারী নিয়োগে অনিয়ম নিয়ে বৈঠকে আলোচনা উত্থাপন করেন কমিটির সদস্য ওমর ফারম্নক চৌধুরী। তিনি বলেন, চতর্ুথ শ্রেণীর কর্মচারী নিয়োগ নিয়ে রেলওয়ের মহাপরিচালকের কাছে জানতে চাওয়া হলে তিনি দায়িত্ব এড়িয়ে যান। মন্ত্রীর সঙ্গে কথা বলার পরামর্শ দেন। তুচ্ছাতি তুচ্ছ সব বিষয় যদি মন্ত্রী দেখেন তাহলে অন্যরা অথর্াৎ সংশিস্নষ্ট কর্তৃপৰ কী কাজ করে?

সে সময় বৈঠকে যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে জটিলতা রয়েছে বলেই মহাপরিচালক জবাব দেননি। এটি মন্ত্রণালয় দেখছে।

সে সময় কমিটির আরেক সদস্য গোলাম মওলা রনি অভিযোগ করেন, শুধু এ ঘটনা নয়, এর আগেও অনেক বিষয়ে সংশিস্নষ্ট কর্তৃপৰের কোন জবাব পাওয়া যায়নি। কর্মকর্তারা ভাল ব্যবহার করেন না। সব সময় মন্ত্রীকে দেখিয়ে দেন। মন্ত্রীই যদি সবকিছু করবেন তাহলে নির্বাচিত জনপ্রতিনিধিদের কাজ কি? সে সময় মন্ত্রীর সঙ্গে তাঁর বাকযুদ্ধ শুরম্ন হয়ে যায়। সূত্র জানায়, কেউ কাউকে সে সময় কথায় ছাড় দিচ্ছিলেন না।

জনকন্ঠ

Leave a Reply