পদ্মা সেতু নিয়ে ধূম্রজাল সৃষ্টির চেষ্টা চলছে

কানাডিয়ান পরামর্শক প্রতিষ্ঠান এসএনসি-লাভালিন ইনকরপোরেশনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে পিছিয়ে যাবে পদ্মা সেতুর পরামর্শক নিয়োগ প্রক্রিয়া। এতে মূল সেতুর নির্মাণ কাজও পিছিয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। দরপত্র যাচাই বাছাই কমিটির দু’জন সদস্য জানিয়েছেন বাংলাদেশের তরফ থেকে কোন্ ধরনের দুর্নীতি হয়েছে এমন অভিযোগ করা সম্ভব হবে না। বিশ্বব্যাংক যে গাইড লাইন দিয়েছে তার ভিত্তিতে দরপত্র মূল্যায়ন করা হয়েছে। তাঁরা বলছেন এৰেত্রে বিশ্বব্যাংক আমাদের সুপারিশ না মানতে চাইলে অবশ্যই তাদেরও বলতে হবে কেন তারা তা মানবেন না। তবে এসএনসি-লাভালিন দরপত্রে যে কাগজপত্র জমা দিয়েছে বিশ্বব্যাংক তার সত্যতা খুঁজে দেখতে পারে বলে জানান তারা।

পদ্মা সেতুর পরামর্শক নিয়োগের দরপত্র মূল্যায়ন কমিটির সংশ্লিষ্ট সূত্র জানায়, এমনও হতে পারে বিশ্বব্যাংক তাদের পছন্দের কোন কোম্পানিকে কাজ দিতে চাইছে। আবার যাঁরা কাজ পাচ্ছেন না বলে ধারণা করছেন তাঁরাও নানা ভাবে প্রভাবিত করার চেষ্টা করতে পারেন। সূত্র জানায়, এৰেত্রে বিশ্বব্যাংক ধীরে চল নীতির কারণে কালৰেপণও করতে পারে। তবে বিশ্বব্যাংক এখনও বাংলাদেশকে কিছু না জানানোতে পুরো বিষয়টি নিয়ে এক প্রকার ধুম্রজালের সৃষ্টি হয়েছে।

পত্রপত্রিকায় এসএনসি-লাভালিনের অফিসে দুর্নীতির অভিযোগে কানাডিয়ান পুলিশের তল্লাশি খবর সম্পর্কে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন রবিবার এক সংবাদ সম্মেলনে বলেন, পদ্মা সেতু নিয়ে দুনর্ীতির কোন সুযোগ নেই এবং দুর্নীতির প্রশ্ন অবানত্মর উলেস্নখ করে মন্ত্রী বলেন, এ প্রকল্পের স্বচ্ছতার জন্য বিশ্বব্যাংক যেমন উদ্বিগ্ন তেমনি বাংলাদেশ সরকারও উদ্বিগ্ন।

দরপত্র মূল্যায়ন কমিটির সদস্য আইনুন নিশাত রবিবার বিকেলে জনকণ্ঠকে বলেন, পত্রপত্রিকায় যে খবর ছাপা হয়েছে তা দিয়ে কোন বিষয়ে পরিস্কার ধরনা পাওয়া কঠিন। আসলে কি হয়েছে বা কি হচ্ছে বিশ্বব্যাংক তা বাংলাদেশেকে জানালেই পরিষ্কার ধারণা পাওয়া যাবে। তিনি বলেন, দরপত্রে প্রত্যেকটি ৰেত্রে বিশ্বব্যাংক মার্কিং নির্ধারণ করে দিয়েছে। সেই মার্কিং ধরেই প্রত্যেকটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে মার্কস দেয়া হয়েছে। এখানে কোন ৰেত্রে ভুল হলে সেখানে কি করতে হবে তাও বিশ্বব্যাংকের গাইড লাইনে ছিল। দরদাতাদের ৰেত্রে যা প্রয়োগ করা হয়েছে। মার্কিং করে খাতাসহ বিশ্বব্যাংকের কাছে মতামতের জন্য প্রেরণ করা হয়েছে। বিশ্বব্যাংক পুরো বিষয়টি পর্যালোচনা করে আমাদের সিদ্ধানত্ম জানাবে। এৰেত্রে বিশ্বব্যাংক কিছু পছন্দ না করলে আমাদের জানাবে। কিন্তু কেন তারা এটা পছন্দ করল না তাও জানাতে হবে। তিনি বলেন, এসএনসি-লাভালিন যে দরপত্র দিয়েছে তার প্রত্যেকটি কাগজপত্র পদ্মা সেতুর মূল পরামর্শক প্রতিষ্ঠান সঠিক বলে ছাড়পত্র দেয়ার পরই তা মূল্যায়ন করা হয়েছে। তিনি জানান দরপত্রে অংশ নেয়া অন্য দু’-একটি প্রতিষ্ঠানের বিরম্নদ্ধে বরং জালজালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। এসএনসি-লাভালিন এদের চেয়ে অনেক স্বচ্ছ ছিল বলে দাবি করেন তিনি। আইনুন নিশাত বলেন, জাপানীরা প্রসত্মাব দিয়েছিল দুটো কন্ট্রাক্টারকে কাজ ভাগ করে দিতে। সেতুর পাইলিংয়ের কাজ একটি কোম্পানি এবং ওপরের অংশের কাজ অন্য একটি কোম্পানিকে দিয়ে করানোর প্রসত্মাব দিয়েছিল। কিন্তু এৰেত্রে বাংলাদেশ রাজি হয়নি বলে জানান তিনি।
যোগাযোগমন্ত্রীর কোন প্রভাব আছে কিনা জানতে চাইলে আইনুন নিশাত বলেন, এখনও পদ্মা সেতুর বিষয়ে এক পয়সাও দুর্নীতির সুযোগ তৈরি হয়নি। কারণ কোন কোম্পানিকে এখনও কাজই দেয়া হয়নি। দরপত্র মূল্যায়নের সময় কোন দিন যোগাযোগমন্ত্রী তাদের কোন বিষয়ে কথা বলেননি বলে জানান তিনি।

দরপত্র মূল্যায়ন কমিটির অপর সদস্য বুয়েটের সাবেক ভিসি শফিউলস্নাহ জানান, আমরা পুরো বিষয় যাচাই বাছাই করে বিশ্বব্যাংকের কাছে সুপারিশ পাঠিয়েছি। দরদাতা প্রত্যেকটি প্রতিষ্ঠান যে কাগজপত্র দিয়েছে তা মূল্যায়ন করা হয়েছে। যতদূর পেরেছি যাচাই বাছাই করার চেষ্টা করা হয়েছে বলে জানান তিনি। তবে বিশ্বব্যাংক যদি মনে করে দরদাতা প্রতিষ্ঠান ভুল তথ্য দিয়ে মূল্যায়ন প্রভাবিত করার চেষ্টা করেছে তাহলে তারা তা যাচাই বাছাই করতে পারে এতে দোষের কিছু নেই। কিন্তু এতে বাংলাদেশ জড়িত চট করে তা বলে দেয়াটা উচিত নয়।

জানা গেছে নির্মাণ কাজ তদারকের জন্য পরামর্শক হিসেবে নিয়োগ পেতে এসএনসি-লাভালিন দুর্নীতির আশ্রয় নিয়েছে। গত বৃহস্পতিবার বিশ্বব্যাংকের দুর্নীতি দমন বিভাগের অনুরোধে কানাডার টরন্টো শহরের বাইরে এসএনসি-লাভালিনের অফিসে তলস্নাশি চালিয়েছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।
বিশ্বখ্যাত সংবাদপত্র ওয়ালস্ট্রিট জার্নালকে আরসিএমপির এক মুখপাত্র শুক্রবার এ তলস্নাশির বিষয়টি নিশ্চিত করেন। যদিও এ মুখপাত্র বিসত্মারিত কিছু জানাতে চাননি। আরসিএমপির বরাত দিয়ে পত্রিকাটি জানায়, একটি চলমান তদনত্মের অংশ হিসেবে এসএনসি-লাভালিনে তলস্নাশি চালানো হয়েছে। কিন্তু এখন পর্যনত্ম তাদের বিরম্নদ্ধে কোন অভিযোগ দায়ের করা হয়নি। অন্যতম বৃহত্তম কারিগরি ও নির্মাণ পরামর্শবিষয়ক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত এসএনসি-লাভালিনের অবস্থান বিশ্বের ১০টি পরামর্শক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। প্রতিষ্ঠানটির বিরম্নদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় কিছুটা বিপদেই পড়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা। এ বিষয়ে প্রতিষ্ঠানটির বৈশ্বিক যোগাযোগ শাখার ভাইস সিডেন্ট লেসলি কুইন্টন পদ্মা সেতুর বিষয়টি উলেস্নখ না করে জানান, তার অফিস আরসিএমপিকে একটি সুনির্দিষ্ট তদনত্মের বিষয়ে সাহায্য করেছে। পুলিশের অনুরোধের ভিত্তিতে তাদের পূর্ণ সহায়তা করছে। বিষয়টি তদনত্মাধীন উলেস্নখ করে এ বিষয়ে বিসত্মারিত কিছু বলতে বা কোন মনত্মব্য করতেও অস্বীকৃতি জানান লেসলি কুইন্টন।

তবে বিশ্বব্যাংকের ওয়াশিংটন অফিস স্বীকার করেছে, ব্যাংকের দুর্নীতি দমন বিভাগ বাংলাদেশে পদ্মা সেতুর তদারকি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের দরপত্রে দুর্নীতির অভিযোগ তদনত্ম করছে। মূলত বিশ্বব্যাংকের এ বিভাগের অনুরোধেই কানাডার বেশ কয়েকটি জায়গায় তলস্নাশি ও অভিযান চালায় পুলিশ।

প্রসঙ্গত এ বছরের এপ্রিলে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে পদ্মা সেতু নির্মাণে ১২০ কোটি ডলারের ঋণ সহায়তা চুক্তি সই হয়। এটিই বিশ্বের একমাত্র প্রকল্প, যেখানে বিশ্বব্যাংক এককভাবে ইতিহাসের সর্বোচ্চ অর্থায়ন করছে। বিশ্বব্যাংক বলছে প্রয়োজন হলে তারা আরও ৩০ কোটি ডলারের ঋণ চুক্তি করবেন। তবে এখনও বিশ্বব্যাংক কোন অর্থ ছাড় করেনি। বিশ্বব্যাংক ছাড়াও পদ্মা সেতু বাসত্মবায়নে এশীয় উন্নয়ন ব্যাংক সাড়ে ৬১ কোটি ৫০ লাখ ডলার, জাপান ৪০ কোটি ডলার, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক বা আইডিবি ১৪ কোটি ডলার দেবে। বাকি অর্থের যোগান দেবে বাংলাদেশ সরকার।

পদ্মা সেতু নির্মাণে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার বা ২০ হাজার ৫০৭ কোটি টাকা।

ঢাকা-খুলনা মহাসড়কের মাওয়া-জাজিরা পয়েন্টে নির্মিত হবে দোতলা ইস্পাতের পদ্মা সেতু। ওপরে থাকবে চার লেনের সড়ক, নিচে রেললাইন। সেতুর দৈর্ঘ্য হবে ছয় দশমিক ১৫ কিলোমিটার। প্রস্থ হবে ১৮ দশমিক ১০ মিটার। উভয় পাশে ১৬ দশমিক ৩০ কিলোমিটার নদী শাসনের কাজ হবে। উভয় পাশে সংযোগ সড়কের কাজ হবে ১২ দশমিক ১৬ কিলোমিটার। পদ্মা সেতু নির্মিত হলে এটিই হবে দেশের সবচেয়ে বড় সেতু। এতে দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকা এবং দেশের প্রধান বন্দর চট্টগ্রামে সরাসরি যোগাযোগ স্থাপিত হবে।

জনকন্ঠ

Leave a Reply