অবয়ব

নূর কামরুন নাহার
সাহানা আমার স্ত্রী, চন্দ্রার মা। এ মুহূর্তে পায়েস রান্না করছে, পায়েসের গন্ধে ঘর ম-ম করছে।
আমি ড্রয়িং রুমের প্রশস্ত সোফায় বসে খবরের কাগজ দেখছি। আমাদের মেয়ে চন্দ্রা খেলছে। আজ একটা বিশেষ দিন, আমাদের বিবাহবার্ষিকী। এক যুগ পূর্তি উৎসব।

সাহানা রান্না করছে, ড্রয়িংরুম থেকে ওকে দেখা যাচ্ছে। আগুনের গনগনে তাপে ওর অসম্ভব সুন্দর মুখ আরও সুন্দর দেখাচ্ছে।

সাহানা, তুমি এখন মন দিয়ে পায়েস রান্না করছ। তোমার কালো সুন্দর সিল্কি চুল, একটু উঁচু করে বেঁধে রাখা খোঁপা, কানের কাছ থেকে জুলফির মতো সাইজ করে কাটা ঘাড়ের পাশে ছড়িয়ে থাকা চুল, বড় গলার ব্লাউজে দৃশ্যমান মসৃণ সাদা পিঠ, দাঁড়িয়ে থাকার বিশেষ ভঙ্গি, পটু হাতে পায়েস নাড়া_ সবকিছুতেই আত্মবিশ্বাস সাপের মতো পেঁচিয়ে আছে। সফল বিবাহিত জীবন, ঐশ্বর্য, সৌন্দর্য, আদর্শ বধূ আর বাধ্যগত স্বামী সমন্বয় এখন তোমার মনে গর্বের ধোঁয়া তুলেছে, যা পায়েসের গন্ধের সাথে মিশে আমাদের ড্রয়িংরুম, ডাইনিংরুম আর করিডোরে ছড়িয়ে পড়ছে। ওই ধোঁয়া আমার নাকের ডগার পাশ দিয়ে উড়ে গিয়ে পাশের সোফায় বসে যাচ্ছে। ওই গর্বের কুয়াশার স্তর আমাকে আর্কষণের কোনো ক্ষমতাই রাখছে না।

বারো বছরের বিবাহিত জীবনের বর্ণাঢ্য উৎসবের বর্ণিল আয়োজন রেখে, পায়েসের ম-ম গন্ধকে পেছনে ফেলে আমি এখন ছুটে যাব চামেলী চুম্বকের কাছে। একটু পরেই আমার অফিস কক্ষের নির্জনে চামেলী আসবে ভরা পেয়ালা নিয়ে। আমি সেই পেয়ালা থেকে ছেকে নেব মৌ। আমি যখন তৈরি হবো, যখন আমার গায়ে ছড়িয়ে পড়বে হেভকের সৌরভ তখন তুমি বলবে_ আজও যেতে হবে।
বিশেষ একটা শিপমেন্ট, খুব জরুরি।

তৃপ্তি নিয়ে হাসবে তুমি_ ‘সন্ধ্যায় ঠিকমতো চলে এসো।’

আমাদের দাম্পত্য জীবন শুরু হয়েছিল বারো বছর আগে। তারও আগে পাঁচ বছর আমরা পরস্পরকে ভালোবেসেছি। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দৃপ্তকণ্ঠে আবৃত্তি করেছি_ ‘পাড়ি দিতে নদী হাল ভাঙ্গে যদি/ ছিন্ন পালের কাছি/ কিছু নাই ভয় জানি নিশ্চয়/ তুমি আছ আমি আছি।’ সেদিন অনেক বন্ধুই আমাদের ঈর্ষা করত। এখনও করে। আমরা সফল জুটি সেই ক্যাম্পাসের, বারো বছরের বিবাহিত জীবনের। সুন্দরী সাহানাকে পেতে তখন অনেক ধনীর দুলালের প্রতিযোগিতা ছিল। এখনও হয়তো তাদের আফসোস আছে। এখনও তুমি কারও কাছে স্বপ্নরানী। সেদিন তোমাকে আমি জয় করে নিয়েছিলাম আর সেটা ছিল আমার বিশ্ব জয়। আর আজ বারো বছর পর তুমি আমার কাছে নিরুত্তাপ এক নারী।

কোনো নারী বা পুরুষকে জয় করে নেওয়া যে নিজের করে পাওয়া নয় সেদিন এ সত্য বোঝা যায়নি। আমরা ভালেবেসেছিলাম এবং ভালোবাসার অবধারিত সাধারণ পরিণতি বিয়ে করা, তাই করেছিলাম। আমরা দু’জনেই খুব অনড় ছিলাম আমরা সফল হবো। বিয়ে করে দেখিয়ে দিয়েছিলাম আমরা সফল। ‘ভালোবাসি’ শব্দটা অনেক গোলমেলে হওয়ার পরও এর একটা অর্থ হয়তো ছিল_ আমরা দু’জন দু’জনকে চাই। এ পরিপূর্ণতায় প্রয়োজন ছিল মিলন। আমরা ভালোবাসার প্রতিশব্দ ভেবেছিলাম মিলন। মিলনের প্রতিশব্দ ভেবেছিলাম বিয়ে। ভালোবাসার এমন একটা সংজ্ঞা তোমার কাছেও সত্য হয়ে উঠেছিল কি-না তা বোঝা না গেলেও এটা সত্য ছিল, তুমি আমাকে চেয়েছিলে। সেজন্য আমাদের পাঁচ বছরের সম্পর্ক টিকে ছিল। তারপরও আমরা পরস্পরের সাথে থাকতে চেয়েছিলাম এবং তাই আমরা বিয়ে করেছিলাম।

সাধারণ নিয়মে আমার কাছেও বিয়ে মানেই ছিল পূর্ণ মিলন। কিন্তু বিয়ে মানেই যে মিলন নয় সেটা বুঝতে পারি বিয়ের পর। আপাতভাবে বিয়ের মাধ্যমে আমাদের মিলন হলেও সত্য অর্থে তোমার সঙ্গে আমার কোনো মিলন হয়নি। একদিনের জন্যও পরিপূর্ণ মিলন হয়নি আমাদের। তোমার আছে অঙ্গভরা রূপ, গুণ ও আত্মঅহঙ্কার। মানুষ সাহানার চেয়ে সেগুলো অনেক বেশি অস্তিত্ববান। তুমি যখন আমার কাছে আসো কেশর ফুলিয়ে ওইগুলো আসে তার চেয়ে অনেক বেশি। তাই শুধু তোমাকে কখনও পাওয়া হয় না। তোমার রূপ, গুণ, সৌন্দর্য আর আত্মঅহঙ্কারের নিচে চাপা পড়ে যায় আমার ভালোবাসার একান্ত সাহানা। যে সাহানা আমার সামনে দাঁড়িয়ে থাকে সে রূপবতী, গুণবতী, অহঙ্কারী, অস্পর্শা, অপ্সরী।

তোমার আর আমার বসবাস এক ছাদের নিচে হলেও তোমাকে কখনও আমার মনে হয়নি। তোমার বদ্ধমূল বিশ্বাস এক ছাদের নিচের এ জায়গাটা তোমার জন্য ভুল জায়গা। দেবতার বরে নাকি ভাগ্যের পরিহাসে কোনো এক রাজপ্রাসাদের পরিবর্তে তুমি উঠে এসেছ এক পর্ণ কুটিরে। আমার ঘরে, আমার পাশে শুয়ে থাকা তোমাকে আমার নিজের মনে হয় না। যেন সে অন্য কারও, অন্য কারও জন্যই তৈরি হয়েছিল, শুধু অপার করুণা কণায় সে আমার কাছে, ভুল গন্তব্যে।

আমাদের সংসার শুরু হয়েছিল টিকাটুলীর ছোট্ট একটা ফ্ল্যাটে। অভাবের সর্বজনীন সংজ্ঞায় আমরা অভাবী ছিলাম না। আমার কোম্পানির চাকরির আয় দু’জনের জন্য যথেষ্টই ছিল। কিন্তু অভাব সবার কাছে একরকমভাবে অনুভূত হয় না। আর ভালোবেসে দু’জন মানুষ এক হলেও তারা সবকিছুকে একভাবে দেখবে এমন চিন্তা করারও কোনো যুক্তি থাকতে পারে না। তাই তোমার সঙ্গ যখন বিকেলে আমার তাড়াতাড়ি বাসায় ফিরে আসার আনন্দ-আর্কষণ, তোমার কাছে সেটা পুরুষ মানুষের ন্যাকামো, অকারণ সময়ের অপচয়, উন্নতির জন্য পরিশ্রম না করার ফাঁকিবাজি আর অলসতা। তোমার রূপ, সৌন্দর্য, গুণ যখন আমার কাছে মুগ্ধতার, পরম পাওয়ার। তোমার কাছে সেটা অহঙ্কারের, আঘাতের মোক্ষম অস্ত্র। আমি যখন ভালোবাসার আকুলতায় ডুবে আছি, দু’হাত বাড়িয়ে দিয়েছি ভালোবাসা দেওয়া আর পাওয়ার আকাঙ্ক্ষায়, তোমার তখন তীক্ষষ্ট প্রশ্ন আমার ভালোবাসা পাওয়ার যোগ্যতা নিয়ে।

বিয়ের আগে ভালোবাসা বিষয়টা আমার কাছে লাভক্ষতির কোনো বিষয় মনে না হলেও, বিষয়টা আসলে লাভক্ষতির এবং জটিল হিসাব-নিকাশের। এরকম হিসাব-নিকাশে তোমার কাছে বিয়েটা ছিল চরম লোকসানের। তুমি রূপবতী, গুণবতী। রূপ আর গুণে ঝলসে দিয়ে যে বিয়ে করতে পারত শহরের কোনো প্রতিষ্ঠিত নামজাদা পুরুষকে। এটা সত্য নয় এমন বলা যায় না, তবে এটাই একমাত্র সত্য এটাও বলা যায় না। কিন্তু তোমার কাছে ওটাই ছিল পরম সত্য আর এ চরম সত্যের ঘায়ে আমি যখন রক্তাক্ত বিক্ষত তখন তোমার অপূর্ব আয়ত চোখে বিদ্রূপের লবণ তোমার কণ্ঠে ভর্ৎসনা_ বানরের গলায় মুক্তার হার। তাই তোমার ওই নীল সমুদ্র চোখ যা আমাকে স্বপ্ন দেখিয়েছিল, যে চোখ আমার দৃষ্টি আটকে দিত বেকুবের মতো, তা এখন ভয়ের, লোভী হায়েনার। গলিত লাশের থেকে মাংসপিণ্ড ঝরে পড়ার মতো ওখান থেকে ঝরে পড়ে অবজ্ঞা, পরিহাস। অহঙ্কারের ওই চোখ বাজারের বেশ্যার মতো বলে_ দেখ আমি কত সুন্দর, আরও কত নামি দামি ব্যক্তিকেই না আকৃষ্ট করতে পারি।

তোমার মতে আমি মেরুদণ্ডহীন পুরুষ। মেরুদণ্ড মানে অর্থ, বিত্ত, বাড়ি আর গাড়ি। মেরুদণ্ডহীন পুরুষ মানে কেঁচো, যাকে বলা হয় প্রকৃতির চাষি। যে বিনা বাক্যব্যয়ে মাটি চাষ দিয়ে যাবে। প্রতিদানে নিকৃষ্ট ঘৃণ্য জীব হিসেবে দূরে দূরে থাকবে। বিদ্রূপ আর উদগীরিত লাভার ভেতর আমিও বিরতিহীন তোমার মনের মাটি চাষ দিয়ে যাচ্ছিলাম আর মাটি কীভাবে আরও উর্বর করা যায় তার জন্য প্রাণ ঢেলে দিচ্ছিলাম এবং মন্দিরের বাইরে থেকে দেবী অর্চনা করে যাচ্ছিলাম। এবং এভাবে আমি কেঁচো থেকে নির্ভেজাল যোগ্যতাহীন গর্দভে উত্তীর্ণ হয়েছিলাম। এবং ক্রমেই তোমার আরও উপেক্ষার পাত্রে পরিণত হচ্ছিলাম। শেষপর্যন্ত গর্দভ থেকে মানুষে পরিণত হওয়ার জন্য আমার যোগ্যতা অর্জন জরুরি হয়ে পড়ে। যোগ্যতা প্রমাণ হয়ে ওঠে একমাত্র চ্যালেঞ্জ। কিন্তু যোগ্যতা আর প্রাপ্তি কোনো সীমারেখা জানে না। তোমার অনুযোগ ক্রমান্বয়ে গুরুতর অভিযোগে পরিণত হয় এবং তা কোনো গন্তব্যেই দাঁড়ায় না। চলমান এবং ধাবমান অভিযোগে আমি কোনো সাধারণ ব্যক্তি থাকি না। হয়ে পড়ি অভিযুক্ত আসামি। চক যেমন ঘর্ষণে ঘর্ষণে ছোট হয়ে যায় তারপর এক সময় একেবারে ক্ষয় হয়ে কিছু গুঁড়োর মতো পড়ে থাকে। আমিও ছোট হতে হতে শেষ পর্যন্ত কিছু গুঁড়োর মতো পড়ে থাকি। তোমার কাছে যখন আমি সামান্য কিছু গুঁড়ো, ডুবন্ত মানুষ তখন আবার আমি অস্তিত্বের দিকে ফিরতে চাই। ডুবে যাওয়া মানুষ যেমন ভাসমান কাঠকে আঁকড়ে ধরে আমি তেমন আঁকড়ে ধরি টাকা। টাকা আসে কাছে আর তুমি ছিটকে পড় দূরে।

রমণীর রূপ আগুনের মতো, তাতে পতঙ্গের মতো পুড়ে পুরুষ- এই বাক্যের সাথে আমি অদ্ভুতভাবে আবিষ্কার করি রমণীর রূপের অহঙ্কর হাবিয়া দোজখের মতো তাতে পুড়ে খাক হয়ে যায় ভালোবাসা। আমার ভালোবাসাও একসময় কালো কয়লায় রূপান্তরিত হয়। ভালোবাসার একমুখী প্রবাহ নিয়ে নানা কিংবদন্তির কাহিনী থাকলে আমি বুঝতে পারি সাহানাকে আমি আর ভালোবাসি না। ভালোবাসা দুই হৃদয়ের যৌথ ফসল, মোহনার মিলিত স্রোত আর পরস্পরের বিনিময়ের। বিনিময়হীন ভালোবাসা শুধু মৃত হ্রদের চিহ্নই ধরে রাখতে পারে, জল ধরে রাখতে পারে না। আমিও শুধু জ্বালা ধরে রাখি, ভালোবাসা ছুড়ে ফেলি।

টাকার রাজ্য গড়ে নিজেকে মেরুদণ্ডী প্রাণি হিসেবে প্রমাণ করার পর টাকা একসময় সাধারণ কাগজে পরিণত হয়। টাকায় আর কোনো আর্কষণ পাই না, টাকা রোজগারে আর নেশা লাগে না। যখন মানুষ কোনো নেশায় থাকে না তখন সে একা থাকে। আমিও একা হই। সবছিুর মধ্যে একা, নিজের মধ্যে একা। তোমার রূপ আমার কাছে অগি্নকুণ্ডের মতো মধুর কণ্ঠ সাপের হিস্ হিসের মতো শোনায়। তোমার ওই মোহনীয় হাসিকে মনে হয় টুথপেস্টের কৃত্রিম হাসির বিজ্ঞাপন। তোমাকে আমার পলেস্তারা উঠে যাওয়া পরিত্যক্ত ভুতুড়ে বাড়ির মতো মনে হতে থাকে। যার পুরোটাতেই ভয়, বিবমিষা, কোনো মোহ নেই, সৌন্দর্য নেই, প্রেম নেই, শুধু হাড় আর কঙ্কাল। অবচেতনে আমার মধ্যে জন্ম নেয় ক্ষুধা। এই হাড় কঙ্কালের ডাকিনি থেকে মুক্ত হয়ে আমি রক্তমাংসের মানবীর তৃষ্ণা অনুভব করি। প্রবলভাবে আমি একজন নারী কামনা করি। নিজের নারী। যাকে পাওয়া যাবে, যার সঙ্গে পরিপূর্ণ মিলন সম্ভব। যে নারী শুধু তার অস্তিত্ব নিয়ে আসবে, আমার অস্তিত্বে তার অস্তিত্ব মিলিয়ে দেবে। তার সঙ্গে তার অহমিকা আসবে না। চাহিদা জোগানের জন্ম দেয়। দ্বিতীয় নারী আসে আমার জীবনে। আসে চামেলী।

ভালোবেসে বিয়ের পরও অনেকের সংসার টেকে না। সে রকম একটা সমাপ্তিই আমার জন্য যুক্তিযুক্ত হতো। কিন্তু আমার একমাত্র সন্তান চন্দ্রাকে আমি ভালোবাসি। সাহানা চন্দ্রার মা। চন্দ্রার জন্য সাহানার প্রয়োজন। আমার নতুন সত্তার প্রকাশ ঘটে। তুখোড় অভিনয় করি। সংসার, সন্তান, সাহানা ঠিক থাকে। চামেলীও থাকে।
চামেলীকে আমি ভালোবাসি। যদিও শব্দটার প্রতি এখন আর বিশ্বাস রাখি না। নারী-পুরুষের শর্তহীন ভালোবাসার সম্পর্কেও আমি আস্থাহীন। তবু চামেলীর জন্য আমার মনে একটা নির্দিষ্ট জায়গা আছে। আমাদের সম্পর্ক দুই বছরের। চামেলীও আমার মতো পোড় খাওয়া। তারপর আমরা দু’জন দু’জনকে খুঁজে নিয়েছি।
সাহানা, তুমি জানো না, আমার জীবনে দ্বিতীয় নারী আছে। তুমি কখনও ভাবতেই পারো না তোমার মতো স্ত্রী পাওয়ার পর কোনো পুরুষ পরনারীতে আসক্ত হতে পারে। প্রচণ্ড আত্মবিশ্বাস তোমার বোধকে প্যারালাইজড করে রেখেছে, পৃথিবীর তাবত পুরুষ যেখানে আত্মসমর্পণ করেছে নারীর সৌন্দর্যের কাছে, যৌবনের কাছে। সেখানে নগণ্য এই আমি কীভাবে এড়াবো ওই জৌলুসময় রূপ, দুর্বিনীত যৌবনের ঝলমলে অমরাবতী। অথচ আমাদের ছোট্ট সংসার অনেক সুখের হতে পারত। পড়ন্ত বিকেলগুলোতে তুমি আমি মুখোমুখি বসে আমাদের আঙিনায় অযত্নে বেড়ে ওঠা নীল অপরাজিতায় প্রজাপতির খেলা দেখতে পারতাম। বিকেলের চায়ের টেবিল হয়ে উঠতে পারত টুকরো টুকরো হাসির, গল্প-কথার।

আজকাল প্রায় বিকেলগুলোতেই অত্যন্ত ব্যস্ত থাকি। কখনও ব্যস্ত হওয়ার ভান করি। এয়ারকন্ডিশনের কৃত্রিম শীতল হাওয়ায় নিজেকে শীতল করতে চাই। এখন আমার বড় ব্যবসা। ক্ষমতা, অর্থ, প্রতিপত্তি সব হাতের মুঠোয়। বিত্ত আর ক্ষমতা মানুষকে অহঙ্কার আর গর্ব উপহার দিতে পারে কিন্তু সুখ সৃষ্টির ক্ষমতা তার নেই। সুখ সৃষ্টির জন্য মানুষের প্রয়োজন। সুখের জন্য চামেলীর কাছে সমর্পিত হই। একজন নারীর কাছে পুরুষের প্রত্যাশা মেটাই।

যদি সৌন্দর্যের কথা বলো। এটা সত্য সবাই সৌন্দর্য একভাবে ধারণ করে না। প্রত্যেকের বাহ্যিক সৌন্দর্য ভিন্নরকম। আবার একই অঙ্গের সৌন্দর্য ভিন্ন ভিন্ন জনের কাছে বিভিন্ন। তবু বিতর্কহীনভাবে বলা চামেলী তোমার মতো নজরকাড়া রূপসী নয়। আর যোগ্যতা? চামেলী তোমার মতো এত গুণী নয় কিন্তু তার হৃদয় আছে। হৃদয়ে বসন্ত আছে।

চামেলী আমাকে ভালোবাসে। ভালোবাসা নিয়ে সব বিতর্কের পরও ও আমাকে ভালোবাসে। জানি তোমার মুখ ভরে উঠছে একদলা থুথুতে। নিশ্চয়ই বলবে ভালোবাসে? ছিঃ, সে অন্য নারীর স্বামীর সাথে সম্পর্ক রাখে তার আবার ভালোবাসা? সে তো একটা নষ্টা। ভালো মেয়ে-মন্দ মেয়ে, পৃথকের মোটা দাগে চামেলী তোমাদের কাছে খারাপ মেয়ে। সামাজিক চুলচেরা বিচারের কাঠগড়ায় আমরা অপরাধী। কিন্তু সাহানা, তোমাদের সততার দাবিও আমার কাছে হাস্যকর মনে হয়। তোমরা যারা নিক্তির পাল্লায় প্রতিদিন ওজন করে বাজার দর যাচাই কর কতটা দামে বিকোবে ওই রূপ, সচেতন হয়ে লক্ষ্য করো মোহনীয় হাসিতে ঘায়েল হলো কতজন পুরুষ। রহস্যময় কটাক্ষে কতজন পুরুষের চোখে জেগে উঠল প্রেমভাব। তারা কি খুব সতী? সৎ আর অসতের পার্থক্য অনেক বিশেষণের দাবি রাখে নিশ্চয়। সামাজিকভাবে বন্ধু মহলে আমরা আদর্শ জুটি। তোমার কাছে বাধ্যগত স্বামী। তোমার রূপের জাদুতে বন্দি নির্বোধ পুরুষ। প্রতিষ্ঠিত হতে গিয়ে ঘরে কখনও মদের আসর বসাইনি। সুন্দরী প্রাইভেট সেক্রেটারিকে জড়িয়ে আমার নেই কোনো দুর্নাম। বাইরে আমি সফল ব্যবসায়ী আদর্শ অনুকরণীয় মানুষ শুধু আমার ভেতর জানে এক কক্ষচ্যুত নক্ষত্র আমি। ছিটকে পড়েছি কেন্দ্রে থেকে। পাহাড়তলী গ্রামের প্রাইমারি স্কুলের আদর্শ শিক্ষক মোমেন মিয়ার সন্তান বৃন্ত থেকে বিচ্যুত, পতিত।

আজ আমাদের সফল বিবাহিত জীবনের বারো বছর। অনেক ঘটা করে উদযাপন করছো তুমি। মনোযোগ দিয়ে রান্না করছো পায়েস। সন্ধ্যায় আসবেন সম্মানিত অতিথিরা। আমার বিজনেস ম্যাগনেট, তাদের সুযোগ্য স্ত্রী, তোমার বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজনের পদভারে ধন্য হয়ে যাবে আমাদের গৃহ। বাহারি রঙের ভূষণে ঝলমল করে উঠবে এ কক্ষ। বিভাসিত নানাধর্মী সুগন্ধি মাতাল করে তুলবে বাতাস। তুমি নিজ হাতে পায়েস পরিবেশন করবে_ বলবে এটাও কিন্তু আমার তৈরি।

কলকল করে উঠবে অতিথিরা_ সত্যি ভাবী আপনার জুড়ি নেই। রূপ-গুণে সত্যি আপনি অনন্যা।
তোমার স্তবগানে মুখর হয়ে উঠবে সভা। কেউ কেউ হাস্যরসের সাথে বলবে_ আপনার স্বামীভাগ্য কিন্তু অতুলনীয়। এত বড় ব্যবসায়ী অথচ কোনো বদভ্যাস নেই।
আনন্দে-গর্বে তোমার প্রশস্ত ললাট উজ্জ্বল হয়ে উঠবে।

তখন আমাদের ঝাড়বাতিগুলো আলো ছড়াবে। ডোরবেলগুলো টুংটাং ছন্দোময় আওয়াজ তুলবে। লনের বর্ণময় ফুলগুলো বাতাসে দুলবে। অতিথিদের কেউ কেউ বাগানের দিকে হেঁটে যাবেন। তুমি আরও একবার সচেতনভাবে চোখ বুলিয়ে নেবে তোমার পারিপাট্যে, সজ্জায়। গর্বের সাথে টেনে ধরবে তোমার আনকমন শাড়ির নকশি আঁচল। প্রশংসার লজ্জা আর আনন্দে কৃষ্ণচূড়া হয়ে হাসি হাসি মুখে দাঁড়িয়ে থাকবে আমন্ত্রিত অতিথিদের মধ্যখানে। অথচ তুমি জানবে না তোমার এই বর্ণিল উৎসব অর্থহীন, নির্লজ্জ কাঙালপনা।
সাহানা, আজকাল সত্যি তোমার জন্য আমার করুণা হয়। তোমার শোপিসের রেয়ার কালেকশন অর্কেডের সংগ্রহ, অ্যাকোরিয়ামভরা বিচিত্র বর্ণের গোল্ডফিশ সত্যিই কি তোমায় ঐশ্বর্য এনে দিয়েছে? সত্যিই কি তুমি সম্পদে পূর্ণ, সুখী?

মনের সৌন্দর্য আর ভালোবাসার কাছে বাহ্যিক অবয়ব বোধহয় চিরদিন এভাবেই হেরে যায়। া

সমকাল

Leave a Reply