মাওয়া-কাওড়াকান্দির দুর্ভোগ চলছেই

নাব্য সঙ্কটে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে চলাচলকারী ফেরি দফায় দফায় আটকে যাওয়ায় যাত্রী দুর্ভোগ চরমে উঠেছে। ঘাটের দুই পাড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) জানায়, বোরবার এই পথে দুটি ফেরি আটকে প্রায় আড়াই ঘণ্টা যান পারাপার বন্ধ ছিলো। শনিবারও দুই দফায় এই নৌপথে প্রায় সাড়ে ৭ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এই নৌপথের নাওডোবা টার্নিংয়ে সুরু চ্যানেলে সকাল পৌনে ৯টার দিকে কাওড়াকান্দিগামী ভাষা শহীদ বরকত ১৯টি যান নিয়ে ডুবোচরে আটকে যায়।

উদ্ধারকারী জাহাজ বেলা ১১টায় ফেরিটিকে উদ্ধার করে। এর ঠিক পাঁচ মিনিট পরই একই স্থানে যমুনা নামের ফেরিটি আটকে যায়। উদ্ধারকারী জাহাজটি ঘটনাস্থলে থাকায় ১৫ মিনিটের মধ্যেই যমুনাকে উদ্ধার করা হয়। পরে সোয়া ১১টা থেকে আবার ফেরি চলাচল শুরু করে।

বার বার ফেরি ডুবোচরে আটকে যাওয়ায় ঘাটের উভয় পাড়ে দুপুর ১২টা পর্যন্ত প্রায় তিনশ ছোট-বড় যানবাহন আটকে ছিলো।

বিআইডব্লিউটিসি’র মাওয়া ঘাটের ব্যবস্থাপক সিরাজুল হক এসব তথ্য নিশ্চিত করে জানান, নাব্য সঙ্কটের কারণে ধারণ ক্ষমতার চেয়ে কম যান নিয়ে ওয়ানওয়ে (একমুখী) পথে শুধুমাত্র কবুতরখোলা চ্যানেলে ঝুঁকি নিয়ে ফেরি চলাচল করছে। তবে যে কোনো সময় ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকছে।

সিরাজুল হক জানান, এই চ্যানেলে ড্রেজিংয়ের কাজ করছে। তারপরও চ্যানেলটি সচল রাখা কঠিন হয়ে পড়ছে।

এছাড়া এই নৌ পথের মাগুরখণ্ড চ্যানেলটি পানি স্বল্পতার কারণে বন্ধ হয়ে গেছে বলে জানান তিনি।

বিডি নিউজ 24
————–

নাব্যতা সঙ্কট : মাওয়া-কাওড়াকান্দির নৌরুটে দুর্ভোগ চরমে

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : নাব্য সঙ্কটে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে চলাচলকারী ফেরি দফায় দফায় আটকে যাওয়ায় যাত্রী দুর্ভোগ চরমে উঠেছে। ঘাটের দুই পাড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) জানায়, বোরবার এই পথে দুটি ফেরি আটকে প্রায় আড়াই ঘণ্টা যান পারাপার বন্ধ ছিলো। শনিবারও দুই দফায় এই নৌপথে প্রায় সাড়ে ৭ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এই নৌপথের নাওডোবা টার্নিংয়ে সুরু চ্যানেলে সকাল পৌনে ৯টার দিকে কাওড়াকান্দিগামী ফেরী ভাষা শহীদ বরকত ১৯টি যান নিয়ে ডুবোচরে আটকে যায়। উদ্ধারকারী জাহাজ বেলা ১১টায় ফেরিটিকে উদ্ধার করে। এর ঠিক পাঁচ মিনিট পরই একই স্থানে যমুনা নামের ফেরি আটকে যায়। উদ্ধারকারী জাহাজটি ঘটনাস্থলে থাকায় ১৫ মিনিটের মধ্যেই যমুনাকে উদ্ধার করা সম্ভব হয়। পরে বেলা সোয়া ১১টা থেকে আবার ফেরি চলাচল শুরু করে। বার বার ফেরি ডুবোচরে আটকে যাওয়ায় ঘাটের উভয় পাড়ে দুপুর ১২টা পর্যন্ত প্রায় তিনশ ছোট-বড় যানবাহন আটকে ছিলো।

বিআইডব্লিউটিসি’র মাওয়া ঘাটের ব্যবস্থাপক সিরাজুল হক জানান, নাব্য সঙ্কটের কারণে ধারণ ক্ষমতার চেয়ে কম যান নিয়ে ওয়ানওয়ে (একমুখী) পথে শুধুমাত্র কবুতরখোলা চ্যানেলে ঝুঁকি নিয়ে ফেরি চলাচল করছে। তবে যে কোনো সময় ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকছে।

সিরাজুল হক আরো জানান, এই চ্যানেলে ড্রেজিংয়ের কাজ করছে। তারপরও চ্যানেলটি সচল রাখা কঠিন হয়ে পড়ছে। এছাড়া এই নৌ পথের মাগুরখন্ড চ্যানেলটি পানি স্বল্পতার কারণে বন্ধ হয়ে গেছে বলে তিনি জানান ।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply