নাব্য সঙ্কট আর ঘাটে পার্কিং, মাওয়ায় ভোগান্তি চরমে

একদিকে নাব্য সঙ্কট আর অন্যদিকে ঘাট দখল করে লোকাল বাস সার্ভিস চালু- এ দুই কারণে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে যাত্রী দুর্ভোগ চরমে পৌঁছেছে। সোমবার সকালে দুই পাড়ে পারাপারের অপেক্ষায় তিনশতাধিক গাড়ি দেখা যায়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা-বিআইডব্লিউটিসি’র মাওয়া ঘাটের ব্যবস্থাপক সিরাজুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নাব্য সঙ্কটে মাওয়া-কাওড়াকান্দি নৌপথের কবুতরখোলা চ্যানেলের নাওডোবা টার্নিংয়ে চলাচলের পথ সংকীর্ণ হয়ে গেছে। এখন সেখানে একমুখী (ওয়ানওয়ে) চলাচল হচ্ছে।

অর্থাৎ একটি ফেরি পার হওয়ার পর অন্য একটি ফেরি পার হতে হচ্ছে। চ্যানেলটি সচল রাখতে তিনটি ড্রেজার কাজ করছে বলে তিনি জানান।

সরেজমিন দেখা যায়, মাওয়ার তিনটি ঘাটের মধ্যে ১ ও ২ নম্বর ঘাটে লোকাল বাসগুলো এমনভাবে রাখা হচ্ছে যে দূরপাল্লার গাড়ির ফেরিতে উঠানামা করতে পারছে না। কাজ চলছে শুধু তিন নম্বর ঘাট দিয়ে। ফলে প্রতিটি ফেরিকে লোড-আনলোড করার জন্য দেড় থেকে দুই ঘণ্টা অতিরিক্ত সময় ব্যয় করতে হচ্ছে।

এতে দুই পাড়েই যানজট বাড়ছে বলে জানান সিরাজুল হক। তিনি জানান, বেলা সাড়ে ১২টা পর্যন্ত দুই পাড়ে প্রায় দুইশ’ যানবাহন পারাপারের আপেক্ষায় ছিলো।

মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে মোট ১২টি ফেরি চলাচল করছে।

মুন্সীগঞ্জের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মাওয়া-ঢাকা সড়ক পথে চলাচলকারী লোকাল বাসগুলোর পার্কিংয়ের কোনো জায়গা নেই। এ বাসগুলোই দুটি ঘাট দখল করে রেখেছে।

তিনি জানান, ঈদের সময় এ বাসগুলো মাওয়ার চৌরাস্তায় সরিয়ে নিলেও এখন বাস মালিকরা আবার ঘাট এলাকায় গাড়ি রাখছেন।

ঘাটে যানজট এড়াতে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে এএসপি সাইফুল জানান।

এ বিষয়ে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আজিজুল আলম বলেন, “বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি, পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।”

এদিকে রোববার সন্ধ্যা সোয়া ৭টায় কাওড়াকান্দিমুখী ডাম্ব ফেরি লেন্টিং নয়টি গাড়ি নিয়ে কবুতরখোলা চ্যানেলের নাওডোবা টার্নিংয়ে ডুবোচরে আটকা পড়ে। সোয়া তিন ঘণ্টা পর লেন্টিংকে উদ্ধার করা হয় বলে জানান বিআইডব্লিউটিসি কর্মকর্তা সিরাজুল হক।

রোববার এই পথে দফায় দফায় পদ্মার ডুবোচরে ফেরি আটকে থাকার ঘটনায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।

শনিবারও সাড়ে নয়টার ঘণ্টা যানজটের মুখে পড়ে মাওয়া-কাওড়াকান্দি পথের যাত্রীরা।

বিডি নিউজ 24

Leave a Reply