যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছিলেন ফখরুদ্দীন

রাজনৈতিক দলে সংস্কার
নিজেকে ‘সচেতন আশাবাদী’ উল্লেখ করে দেশের সবকিছু সঠিকভাবে পরিচালিত হচ্ছে বলে মার্কিন রাষ্ট্রদূতকে জানান তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ। সংস্কারের মাধ্যমে দলগুলো পুনর্গঠনে যুক্তরাষ্ট্রসহ অন্যদেশগুলো তাদের সাহায্যে এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন ফখরুদ্দীন। এছাড়াও সন্ত্রাসের বিরুদ্ধে তার সরকারের অবস্থান পুনরাবৃত্তি করার পাশাপশি যুক্তরাষ্ট্রে র‌্যাব-এর মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণের ব্যাপারেও আলাপ করেন তিনি। ২০০৮ সালের ২১ জুলাই ওয়াশিংটনে পাঠানো এক তারাবার্তায় এসব কথা উল্লেখ করেন মার্কিন রাষ্ট্রদূত গীতা পাসি। সম্প্রতি উইকিলিকস এ তারবার্তা ফাঁস করছে।

ওই বছরের ১৮ জুলাই রাষ্ট্রদূতের আমন্ত্রণে তার সঙ্গে দেখা করে প্রধান উপদেষ্টা ও পররাষ্ট্র উপদেষ্টা ইফতেখার চৌধুরী। এসময় পাসি বলেন, এ বছরের শেষে বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে কি-না বিষয়টি পুনঃনিশ্চিত হতে চায় ওয়াশিংটন। জবাবে, ঘোষণা অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবার ব্যাপারে তার সরকার সচেষ্ট রয়েছেন বলে জানান ফখরুদ্দীন। ওই বৈঠকে প্রধান উপদেষ্টা ঘুরে ফিরে সংস্কারের পক্ষেই সাফাই গেয়েছেন পাসির কাছে।

তারার্বাতায় জানা যায়, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে রাজনৈতিক দল ও তাদের নিজস্ব সংস্কৃতির সংস্কার হওয়া দরকার বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে তত্ত্বাবধায়ক সরকার।

তারবার্তায় আরও জানা যায়, সন্ত্রাসবাদ প্রসঙ্গে বাংলাদেশ নমনীয় মার্কিন গণমাধ্যমে প্রকাশিত এমন একটি সংবাদ নিয়ে পাসির কাছে হতাশা প্রকাশ করেন ফখরুদ্দীন।

তারবার্তার মন্তব্য অংশে বলা হয়, ওই বছরের শেষে ক্ষমতা ছেড়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে প্রত্যয়ী ছিলেন প্রধান উপদেষ্টা। তিনি বুঝতে পেরেছিলেন রাজনৈতিক দলগুলোর মধ্যে তাদের ইচ্ছানুযায়ী সংস্কার সাধন করা সম্ভব হয়নি। সঙ্গে তিনি এও বুঝতে পেরেছেন, ২০০৬ সালের রাজনৈতিক অবস্থা যদি আবার ফিরে আসে, তবে তাও হবে বাংলাদেশের জন্য বড় বিপর্যয়। দেশটির বড় রাজনৈতিক দলগুলো যেন বিষয়টি গুরুত্বের সঙ্গে গ্রহণ করে সে বিষয়ে আমরা সম্ভাব্য সবকিছুই করতে পারি বলে তারবার্তায় উল্লেখ করেন পাসি।

আমাদের সময় – তানজীর মেহেদী

Leave a Reply