পৌর নির্বাচনে ফয়সাল বিপ্লবের পরাজয়ের নেপথ্যে কারণ

মুন্সীগঞ্জ পৌরসভার নির্বাচনে জেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের বড় ছেলে ফয়সাল বিপ্লব এবার মেয়র পদে প্রার্থী হয়ে ছিলেন। কিন্তু এ নির্বাচনে তিনি বিজয়ী হতে পারেননি। নিজ দলের ভেতর উপ দলীয় কোন্দল এর মুল কারণ হলেও পারিপার্শ্বিক অবস্থা অনেকটা দায়ী। বুদ্ধিমত্তা ও রাজনৈতিক সঠিক চিন্তা নির্বাচনে পরাজয়ের রাস্তাকে আরো সুগম করেছে।

মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকে মেয়র পদে প্রার্থী হবেন ফয়সাল বিপ্লবের নাম জোরেসোরে শোনা যায়। নির্বাচন বিষয়কে কেন্দ্র করে বিভিন্ন দিবসে তার পক্ষে শহরে পোস্টার, ব্যানার ও তোরণ তৈরী করা হয়। এই ভাবেই তার নির্বাচনী প্রাথমিক প্রচারণা সীমাবদ্ধ ছিল। সেই সময়ে হালুয়া রুটি পাওয়ার আশায় কতিপয় কিছু উৎসাহী লোক এ প্রচারণায় বেশী ব্যস্ত থাকতে দেখা যায়। বিপ্লবকে ঘিরে সেই সব লোকদের তদবিরে জেলা প্রশাসন ও সরকারি বিভিন্ন দপ্তরে দল বেঁধে বিপ্লবের উপস্থিতির মহড়া সাধারণ মানুষ ভালোভাবে নেয়নি। যার কারণে তার মেয়র নির্বাচনে এই বিষয়টি প্রভাব পড়ে। নির্বাচনে পৌরসভার ৯টি ওয়ার্ড কমিশনার পদে ও সংরক্ষিত মহিলা ৩টি কমিশনার পদে নিজ সমর্থকদের মনোনীত শক্তিশালী প্রার্থী দেয়া তার প্রয়োজন ছিল। তাহলে নির্বাচনে পরাজয়ের চিত্র এ রকম হতো না বলে অনেকেই ধারণা করছে। এই কারণে নিজেদের বিজয় নিশ্চিত করতে প্রচারণায় আওয়ামী সমর্থক কিছু পুরুষ ও মহিলা কমিশনার নির্বাচনে বিএনপির সাথে জোট বাঁধে। আর এই জোট বাঁধাকে কেন্দ্র করে জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই মেয়র প্রার্থী ইরাদত মানুর পক্ষে ভোট প্রার্থনায় নির্বাচনের আগের রাতে বিএনপির পক্ষের কমিশনার প্রার্থীদেরকে নির্বাচন থেকে সরিয়ে আ’লীগ প্রার্থীদের সমর্থন দেয়ার অভিযোগ উঠে। এ কারণে কতিপয় আওয়ামী ঝান্টাধারী কমিশনার ও মানু এই নির্বাচনে বিজয়ী হয়। বিজয়ী আওয়ামী ঝান্টাধারী কমিশনারদের ওয়ার্ডের কেন্দ্র গুলোতে বিল্পবের চেয়ে মানু বেশী ভোট পায়। বিপ্লবের পরাজয়ের এও আরেকটি কারণ। নির্বাচনী প্রচারণায় অনেক ভোটারের কাছে বিপস্নব ও মহিউদ্দিন পরিবারের উপস্থিতি দেখা যায়নি। অন্যদিকে সমাজে অগ্রহনযোগ্য ব্যক্তিরা অতি উৎসাহী হয়ে বিপ্লবের পক্ষে ভোট চাওয়ায় ভোটাররা মুখ ঘুরিয়ে নেয়। মহাজোটের বিদ্রোহী প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশ নেয় ফয়সাল বিপ্লব।

জেলার রাজনীতি থেকে মোহাম্মদ মহিউদ্দিনকে জিরো প্রমাণ করতে তদবির ও কেন্দ্রীয় নেতাদের ভুল বুঝিয়ে মহাজোটের প্রার্থীতা পদ বাগিয়ে আনেন এড. মজিবুর রহমান। তাকে বিজয়ী করতে মাঠে নামেন এমপি এম ইদ্রিস আলী, আনিসুজ্জামান আনিস ও মৃনাল কান্তি দাস। কিন্তু নির্বাচনে মজিবুরের অবস্থান তৃতীয়তে দাঁড়ায়। চারদলীয় জোট সরকারের সময় বিএনপির মনোনয়নে এড. মজিবুর রহমান মেয়র নির্বাচিত হন। সেই নির্বাচনে তার সাথে প্রতিদ্বন্ধিতা করেন উপজেলা চেয়ারম্যান আনিসুজ্জামান। এই নির্বাচনে তার জনপ্রিয়াতা ছিল শূণ্যের কোঠায়। শুধুমাত্র আব্দুল হাইয়ের জোরে সে নির্বাচনে তিনি বিজয়ী হয়ে ছিলেন। সেই ডেড হর্সকে মহাজোট থেকে কোন যাচাই বাছাই ছাড়াই তদবিরে মনোনয়ন দেয়া ছিল ভুল সিদ্ধান্ত।

মুন্সিগঞ্জ নিউজ

One Response

Write a Comment»
  1. Not only That / Biplob Manur kache kono dik thekei upojukto to noy e bises karon holo khomotar opoproyog /se ekta beyadob o bote /emon ki tar driverer bou o lokjon niye khomotar dapot dekhato / Mathpara grame showdown koray sekhane voter khata bolte gele sunnyo chilo / manur ps howar joggyotao biplober nei bole ami mone kory

Leave a Reply