পদ্মা সেতুর ৩টি বিষয়ে প্রশ্ন তুলেছে বিশ্বব্যাংক

দুলাল আহমদ চৌধুরী: আগামী ৩ বছরের বাজেট সহযোগিতা হিসেবে বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার অর্থ সাহায্য চেয়েছে বাংলাদেশ। গত সপ্তাহে বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইন্দ্রাবতি মুলায়নির সঙ্গে সাক্ষাতের সময় অর্থমন্ত্রী আগামী ৩ বছরের উন্নয়ন বাজেটে বিশ্ব ব্যাংকের কাছে এই সাহায্য চান। গত মঙ্গলবার নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের এক নৈশভোজে বার্তাসংস্থা নিউজ ওয়ার্ল্ডের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, এজন্য আমাদের প্রজেক্ট প্রস্তাবনা তৈরি করে তাদের দিতে হবে। এর মধ্যে থাকবে সামাজিক নিরাপত্তা, গ্রামীণ উন্নয়ন ও কর্মসংস্থান ইত্যাদি। তিনি বলেন, আমাদের শিক্ষা ও স্বাস্থ্যখাতে সাহায্য বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে এরইমধ্যে সমঝোতা হয়ে গেছে। এখন বাকি এক বিলিয়ন ডলারের প্রজেক্ট জমা দিতে হবে। এটা হলে বাংলাদেশের উন্নয়নে বড় ধরনের অগ্রগতি দেখা যাবে।

তিনি বলেন, আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, গত তিন বছরে সরকারের দেওয়া প্রায় সব প্রতিশ্র“তি পূরণের লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সক্ষম হয়েছি। এটা ধরে রাখা গেলে আমরা অবশ্যই প্রতিশ্র“তি পূরণে একশ ভাগ সফল হব। আরও বলেন, পদ্মা সেতু বিষয়ে তারা বিভিন্ন ইস্যু নিয়ে প্রশ্ন তুলছে। যার ফলে কাজের গতি অনেকটা মন্থর। এজন্য বাংলাদেশের অসন্তুষ্টির বিষয়টি তাদের জানান হয়েছে। ৩টি বিষয়ে তাদের প্রশ্নÑ সেতু ও রিভার কন্সট্রাকশন এবং সেতু সুপারভিশন কন্ট্রাক্টর বিষয়ক। আমাদের প্রত্যাশা ছিল এমাসের মধ্যেই সব করা সম্ভব হবে। কিন্তু তা হয়নি।

অর্থমন্ত্রী বলেন, একজন মন্ত্রীর ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে কানাডা প্রশ্ন তুলেছে। আমি বলতে চাই, কেউ ব্যবসা করলে মন্ত্রী হতে বা রাজনীতি করতে পারবে না এমন কোনও বিধান নেই। ১৯৭৫ সাল থেকে বর্তমান যোগাযোগমন্ত্রীর ব্যবসা প্রতিষ্ঠান কাজ করছে। তাদের প্রতিষ্ঠানের সুনাম সবাই জানে। এখন কানাডা যা বলছে এর কোনও প্রমাণ আমাদের হাতে নেই। প্রমাণ ছাড়া আমার পক্ষে কোনও মন্তব্য করা সম্ভব নয়।

বাংলাদেশ বিষয়ে বিশ্বব্যংকের কোনও উদ্বেগ আছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন কিছু নেই। তবে খালেদা জিয়ার সময় স্থানীয় সরকার, রাস্তাঘাট ও শিক্ষাখাতে ব্যাপক দুর্নীতি হয়েছে। এই বদনাম এখনও ঘোঁচান সম্ভব হয়নি।

সরকারের নতুন সংবাদমাধ্যম নীতিমালা সম্পর্কে তিনি বলেন, আমাদের একটি গণসংযোগ নীতিমালা প্রয়োজন। কারণ এখন ইলেকট্রনিক মিডিয়া যা করছে তা দেখলে মনে হয় তাদের একমাত্র কাজ হচ্ছে দেশের বদনাম করা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী প্রমুখ।

আমাদের সময়

Leave a Reply