খোকাকে সরাতে আইন সংশোধনের সুপারিশ

আসাদুজ্জামান সম্রাট: মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও ঢাকা সিটি করপোরেশন-ডিসিসির মেয়র পদে সাদেক হোসেন খোকার বহাল থাকার আইনি পথ বন্ধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে সংসদের আসন্ন অধিবেশনেই বিল আনার সুপারিশ করেছে জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৈঠকে খোকাকে সরিয়ে সেখানে একজন প্রশাসক নিয়োগসহ দেশের অন্যসব পৌরসভা ও সিটি করপোরেশনের ক্ষেত্রেও একই আইন করার সুপারিশ করা হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে পৌরসভা ও সিটি করপোরেশন আইন সংশোধনের লক্ষ্যে আগামী সংসদ অধিবেশনের আগেই বিল উত্থাপনের সুপারিশ করা হয়। বৈঠকে বলা হয়Ñ একজন সংসদ সদস্য যেখানে নির্দিষ্ট মেয়াদের অতিরিক্ত বহাল থাকতে পারেন না। সেখানে কীভাবে একজন মেয়র মেয়াদ শেষ হওয়ার পরও বহাল থাকেন? এ সময় কমিটির সদস্যরা বলেন, ডিসিসির বর্তমান আইনের কারণেই এমন হচ্ছে। এ আইনটি সংশোধন প্রয়োজন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. রহমত আলী বলেন, দেশের প্রতিটি সিটি করপোরেশন স্ব স্ব আইনে গঠিত ও পরিচালিত হয়। ঢাকা সিটি করপোরেশনের বিদ্যমান আইনে নির্ধারিত মেয়াদের বেশি বহাল থাকার সুযোগ রয়েছে। তাই ডিসিসির আইন সংশোধন করা প্রয়োজন। কমিটি মন্ত্রণালয়কে সংসদের আসন্ন অধিবেশনের আগেই এ সংক্রান্ত বিল উত্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে। তার মতে, দেশের সকল সিটি করপোরেশন ও পৌরসভার মেয়াদ-উত্তীর্ণ হওয়ার পর প্রশাসক নিয়োগ দেওয়া প্রয়োজন। নবগঠিত সিটি করপোরেশন ও পৌরসভার ক্ষেত্রে এ নিয়ম কার্যকর রয়েছে। এ জন্য এ সংক্রান্ত আইনের দ্রুত সংশোধন করার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ড্রেনেজ, পয়ঃনিষ্কাশন ও বর্জ্যব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের আয় বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়। দুধের চাহিদা মেটানোর লক্ষ্যে নতুন দুগ্ধ শীতলীকরণ প্লান্ট স্থাপনের পাশাপাশি পুরনোগুলো মেরামত করে সচল রাখার পরামর্শ দেওয়া হয়। জোট সরকারের আমলে ৫৫১ জন এবং বর্তমান সরকারের আমলে ১০৩ জনকে দৈনিক হাজিরা ভিত্তিতে কার কার সুপারিশের ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছে তার তালিকা দেওয়ার জন্য বলা হয়েছে। একইসঙ্গে আগের ৫৭২ জনকে কোন প্রক্রিয়ায় স্থায়ী করা হয়েছে তা উল্লেখ করে প্রত্যেক কর্মচারীর পরিচিতি কমিটিতে উপস্থাপনের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নে সুপারিশ করা হয়।

আমাদের সময়

Leave a Reply