জীবনের অস্তিত্ব চাই

ফয়েজ আহমদ
বর্তমান কালে মানুষ তার মানবাধিকার রক্ষায় নানা ভূমিকায় আপতিত হয়। মানুষকে এখন আর আগের মতো শ্রেষ্ঠ মানবতার নিদর্শন বলে ধরে নেয়া হয় না। বিশ্বের বিভিন্ন অঞ্চলে মানুষ তার নিজের অধিকার, তার কার্যের অধিকার, জীবিত থাকার অধিকার এবং জগতে শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠার অধিকার সম্পর্কে অশেষ সচেতন। কিন্তু সর্বক্ষেত্রে সেটা কার্যকরভাবে বৈশিষ্ট্যপূর্ণ হয়ে ওঠে না। এমন একটা সময় ছিল, যখন পৃথিবীর অন্যান্য জন্তু-জানোয়ারের মতোই মানুষ নিজেদের অস্তিত্ব সম্পর্কে সর্বদা সজাগ থাকত এবং অন্যান্য জীব-জন্তু-জানোয়ারের হাত থেকে নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য তাকে প্রতিনিয়ত সংগ্রাম করতে হতো। এ ব্যাপারটা যে বিশেষ কোনো রাজনৈতিক দলের বা দেশের, তা নয়। নিজের অস্তিত্ব সম্পর্কে মানুষ অনেক পূর্বকাল থেকেই সচেতন ছিল।

এমন পরিস্থিতিতে মানুষ নিজেকে নানাদিক থেকে প্রটেকশনের মধ্যে রেখেছে। কিন্তু স্বাভাবিকভাবেই তার ভেতরের হিংস্র প্রকৃতি মানুষের শক্তির বিপরীত ধারায় নিজেকে প্রস্তুত করেছে।

মানুষ তার প্রয়োজনে হিংস্র জীবনযাত্রী শক্তির বিরুদ্ধে লড়াইয়ের অস্ত্র আবিষ্কার করেছে। এ অবস্থায় মানবসমাজ পরিপূর্ণভাবে আপন অস্তিত্ব রক্ষার জন্য প্রস্তুত হয়। এই প্রস্তুতি মানুষকে বন্য-অবন্য অবস্থানের মধ্যেও পৃথক শক্তিতে স্পষ্ট করে তোলে। আমরা দীর্ঘদিন যাবত্ যারা একসঙ্গে বাস করি, তারা মানবসমাজ। আমরা মানবসমাজের বাইরে যাদের রেখেছি, তারা আরেক প্রজাতির অস্তিত্ব রক্ষা করে।

কিন্তু হাজার হাজার বছর ঐকান্তিক প্রচেষ্টার মধ্যে মানবসমাজ যখন নিজের অস্বিত্বের ওপর নির্ভর করে বাঁচার চেষ্টা করে, তখন তার ব্যতিক্রমী প্রতিক্রিয়া দেখা যায়। অন্য পশুশক্তির প্রাধান্যে এমন পরিস্থিতি পৃথিবীর সব দেশে কম-বেশি পরিলক্ষিত হয়েছে। কিন্তু মানুষ হিংস্রতা ও প্রতি-আক্রমণের যে অবস্থায় নিজের অস্তিত্ব রক্ষা করেছে. তার মধ্যে অনেক বৈশিষ্ট্য ছিল। যারা মানুষকে অন্য জানোয়ার অপেক্ষা পৃথকভাবে সর্বদাই দেখেছে, তারা প্রতিরোধী শক্তির প্রথম অধ্যায়। আমরা কয়েকশ’ বছর পার হয়ে এসেছি সভ্যতার ও জীবনচাঞ্চল্যের গতিধারার মধ্যে। এই গতিধারা মানুষের একান্ত নিজের আবিষ্কার। সে এখন জানে মানুষই কেবল প্রকৃতপক্ষে মানুষের চিন্তা-জগত্ ও চলমান জগেক রক্ষা করতে পারে। এ অবস্থায় মানুষের মধ্যে শত্রুতা বৃদ্ধি পেয়েছে। খুব পরিষ্কারভাবে সমাজে মানুষ আর মানুষ নয়—এমন ধর্মাবলম্বীদের পার্থক্য স্পষ্ট।

কিন্তু মানুষের জীবনধারার গতি ও প্রকৃতি ক্রমান্বয়ে একটা আপনধারা সৃষ্টি করতে চেষ্টা করে। সে ধারাই মানুষের মনন-জ্ঞান-বিজ্ঞানচর্চা এবং অস্তিত্বের লড়াই ও খাদ্যের সন্ধানকে ক্রমান্বয়ে শক্তির নবধারায় প্রতিষ্ঠিত করেছে। আমরা ফলে মানবজাতি বলে সুসভ্য সমাজব্যবস্থার পৃথক একটি অস্বিত্ব। এই অস্তিত্বই আমাদের ভাষায়, আমাদের কর্মে, আমাদের জীবন ধারণের সংগ্রামে এক অদ্বিতীয় শক্তিধর জীব বলে নিজেদের পরিচিত করেছে। অতি পরিষ্কার যে আমরা বাঘ, ভাল্লুক, হাতি, গণ্ডার, সর্প ও মানবধর্মবিরোধী শক্তির বিরোধী চেতনায় জীবিত। এ অবস্থায় মানুষ ক্রমান্বয়ে অন্য সব জন্তু-জানোয়ার অপেক্ষা পৃথক সত্তা ও অস্বিত্বের ছায়া অবলম্বন করে। এই ছায়াই এখন আমাদের মধ্যে এক বিপরীত শক্তিধারায় পরিণত হয়েছে।

কিন্তু এই শক্তি মানবসমাজকে অন্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার পরিপূর্ণ ক্ষমতা এখনও এনে দিয়েছে কি-না, তা বিবেচ্য। মানুষ তার বুদ্ধি ও সচেতনতা এবং অগ্রগামী ভৌত প্রকৃতি থেকে অনেক ক্ষেত্রেই জন্তু-জানোয়ার বা অবনমিত মানুষের চেয়ে শক্তিধর। এ অবস্থায় আমরা যে সমাজব্যবস্থায় বাস করি, বর্তমানে তার নানা ধরনের ব্যাখ্যা-উপব্যাখ্যা উপস্থিত হয়েছে। এখানে আমরা মানবসমাজের মধ্যেই বিপরীত শক্তিধারার অস্তিত্ব উপলব্ধি করি। এ উপলব্ধি যে কোনো জাগ্রত সমাজে মানুষের চিন্তাধারার বিপরীতে অনেক সময় প্রবাহিত হয়।

অবস্থা এখন বর্তমান জ্ঞান-ভাণ্ডার, অস্ত্র-ভাণ্ডার ও বুদ্ধির অতিমাত্রায় অস্তিত্ব আমাদের নানাভাবে সজাগ করে তুলেছে। শেষ পর্যন্ত দেখা যাচ্ছে, মানবসমাজের অস্তিত্বের মূলে তাদেরই আঘাত স্পষ্ট হয়ে আসে। আজ সেই সমাজব্যবস্থার নানা-অস্তিত্বে শিক্ষিত এবং ব্যাপক জগত্ধারায় ধাবিত।

মানবসভ্যতার চলমান পরিস্থিতিতে আমরা এমন এক অস্তিত্বে এসে পৌঁছেছি, যেখানে অপশক্তির প্রভাবের প্রয়োজন নেই। আমরা আমাদের ছেলেদের সন্ধ্যার পরে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করি। আমরা আমাদের ছেলেকে ধরে তার উরুতে গুলি করি। আমরা যুবকের মস্তক হনন করি, আমরা মৃত্যুকে শত্রুপক্ষ আলিঙ্গন করুক এটাই কামনা করি। এমন পরিস্থিতিতে আমরা এখন জীব-জগতের এক নতুন অস্তিত্বের ভিত্তি স্থাপন করতে চলেছি, যেখানে হত্যা বলে কোনো শব্দ নেই, মৃত্যু বলে কোনো সান্ত্বনা নেই, সেখানে জীবনের সঙ্গে যৌবনের যে সংগ্রামী বিরোধ হয়, তাকেই স্বীকার করে নিই।

মৃত্যু এখানে জীবনবাস্তবতা। এ পরিস্থিতি আজ এমন এক অবস্থায় এসে দাঁড়িয়েছে, যেখানে অপরের মৃত্যুকে আমরা আলিঙ্গন করতে পারি। এমন পরিস্থিতি মানবসমাজকে আর কোন স্তরে ও পর্যায়ে নিয়ে যাবে, সেদিক লক্ষ্য করা বাঞ্ছনীয়। কিন্তু এক শ্রেণীর রক্তপায়ী মানুষ বিপরীত ধারার লোকগুলোকে মৃত্যুর অবগাহনে নিয়ে যেতে চায়। এমন পরিস্থিতি বাঞ্ছনীয় নয়, সভ্যতাবিরোধী ও জীবনের পরিপন্থী।

শ্রুতি লিখন : আহমদ বাসির
লেখক : প্রথম ব্যবস্থাপনা পরিচালক, বাসস, প্রতিষ্ঠাতা সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট

আমার দেশ

Leave a Reply