শিল্প এলাকায় আকস্মিক গ্যাস সরবরাহ বন্ধ

নারায়ণগঞ্জের ফতুল্লার পঞ্চবটি থেকে মুন্সীগঞ্জের মুক্তারপুর পর্যন্ত বিভিন্ন শিল্প কারখানায় শনিবার দুপুর থেকে পূর্ব ঘোষণা ছাড়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এতে অনেক কারখানার বন্ধ হয়ে গেছে। বহু শ্রমিক বেকার হয়ে পড়ায় অসন্তোষের আশঙ্কা করছেন শিল্প মালিকরা।

নিটওয়্যার উৎপাদক ও রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইএ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পঞ্চবটি থেকে মুক্তারপুর পর্যন্ত চার শতাধিক নিটওয়্যার কারখানায় প্রায় তিন লাখ শ্রমিক কাজ করে। অধিকাংশ শ্রমিক পিচ রেটে (ঘণ্টা হিসেবে উৎপাদনের ভিত্তিতে মজুরি) কাজ করে।

গ্যাসের অভাবে উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় বিপুল সংখ্যক শ্রমিকের উপার্জন বন্ধ হয়ে গেছে। এরফলে এ শিল্পাঞ্চলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী দুই একদিনের মধ্যে গ্যাস সরবরাহ পুনরায় চালু করা না গেলে শ্রমিক অসন্তোষ দেখা দিতে পারে।

এই এলাকার বেশিরভাগ কারখানাই গ্যাস নির্ভর। বৃহৎ শিল্প কারখানাগুলিতে সরকারের উৎপাদিত বিদ্যুৎতের সংযোগ নেই। কারখানা কর্তৃপক্ষ গ্যাসের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করে চাহিদা পূরণ করে। বস্ত্র শিল্পের ডায়িং কারখানার বয়লারও গ্যাসের সাহায্যে চলে।

বিকেএমইএ সহ-সভাপতি (অর্থ) ও পঞ্চবটির শাসনগাঁয়ের রপ্তানিমুখী অবন্তী কালার টেক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এইচ আসলাম সানী রোববার সন্ধ্যায় ভিয়েতনাম থেকে ফোনে সাংবাদিকদের জানান, তিতাস গ্যাস কর্তৃপক্ষ কোনো ঘোষণা ছাড়াই শনিবার দুপুর থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় তার কারখানার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

এটি পুরোপুরি গ্যাস নির্ভর। বিদ্যুৎ উৎপাদনও হয় গ্যাসের মাধ্যমে। সাত হাজার শ্রমিকের এ কারখানায় প্রতিদিন এক লাখ টি-শার্ট তৈরি হয়, যার আনুমানিক রপ্তানি মূল্য তিন লাখ ডলার।

তিতাসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে গ্যাস সরবরাহ বন্ধের সুনিদিষ্ট কারণ জানা যায়নি, বলেন তিনি।

বিকেএমইএর আরেক সহ-সভাপতি মোহাম্মদ হাতেম জানান, বিদেশি ক্রেতাদের কাছ থেকে যেসব রপ্তানি আদেশ নেওয়া হয়েছে সময় মতো তা রপ্তানি করা সম্ভব হবে না। এতে সার্বিকভাবে ক্ষতি হবে দেশের রপ্তানিমুখী নিটওয়্যার খাত।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ তিতাস গ্যাস কর্তৃপক্ষের কেউ কথা বলতে রাজি হননি।

বিডি নিউজ 24

Leave a Reply