এখনো সরানো হয়নি বাঁশ ও ভরাটকৃত বালু

অবৈধ দখলের থাবায় মেঘনা
সুজন হায়দার জনি, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জ জেলার গজারিয়া ও নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার সীমান্তবর্তী মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকা জাহাজ নির্মাণ কারখানা তৈরির নামে অবৈধভাবে বাঁশ পুঁতে ও বালু দিয়ে ভরাট করে রেখেছে মেরিটিমাস কোম্পানি লিঃ নামের একটি প্রতিষ্ঠান। গত ৯ জুনের মধ্যে ভরাটকৃত যায়গা থেকে বাঁশ ও বালি সরিয়ে নিতে নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর। কিন্তু সে নির্দেশ অমান্য করে নদীতে পানি বেড়ে যাওয়ার অজুহাতে কাজ বন্ধ রেখে নানাভাবে কালক্ষেপণ করছে তারা। এছাড়া সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১৬ জুলাই পরিবেশ অধিদপ্তরের আদেশ চ্যালেঞ্জ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বরাবর আপিল করেছে মেরিটিমাস কর্তৃপক্ষ।

এক বছর আগে থেকে মেরিটিমাস জাহাজ নির্মাণ কারখানা স্থাপনের নামে বাঁশ পুঁতে, ড্রেজার লাগিয়ে অবৈধভাবে ভরাট শুরু করে গজারিয়ার চর রমজানবেগ ও সোনারগাঁওয়ের চর কিশোরগঞ্জ মৌজার মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকা। প্রতিষ্ঠানটি নদী দখলের পাশাপাশি জোর করে আরো দখল করে নেয় আশপাশের বিপুল পরিমাণ কৃষি জমি।

গত ৭ জুন বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে নড়েচড়ে বসে পরিবেশ অধিদপ্তর। মেরিটিমাসের তিন কর্মকর্তাকে পরিবেশ অধিদপ্তরে ডেকে শুনানি শেষে নদী দখল ও পরিবেশ আইন অমান্য করার দায়ে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়। কারখানা স্থাপনের কাজ বন্ধ করে ৩ দিনের মধ্যে নদীগর্ভে পোঁতা বাঁশসহ সব সরঞ্জাম সরাতে ও নদীর ভরাটকৃত অংশের বালু সরিয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়। নির্দেশ অনুযায়ী কাজ শুরু করলেও দুদিন পর তা বন্ধ করে দেয়া হয়। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর থেকে কারণ দর্শাও নোটিশ দেয়া হলে নদীর পানি বেড়ে যাওয়ায় কাজ করা সম্ভব হচ্ছে না বলে জানায় মেরিটিমাস। সময় বাড়ানোর আবেদনও করে তারা। এদিকে দীর্ঘদিন পার হয়ে গেলেও এখন পর্যন্ত বাঁশ ও বালু সরিয়ে নেয়ার কাজ শুরু করেনি মেরিটিমাস।

এ বিষয়ে পরিবেশ আন্দোলন (বাপা) মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি সাবেক পৌর মেয়র এড. মুজিবুর রহমান বলেন, মেঘনা নদী অবৈধভাবে ভরাট করে জাহাজনির্মাণ কারখানা তৈরির যে ঘৃণ্য প্রয়াশ চলছে তা কঠোর হাতে দমন করা হবে। প্রয়োজনে বৃহত্তর আন্দোলন করে মেঘনাকে বাঁচাতে হবে।

নারী নেত্রী ও দেশ আমার মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি হামিদা খাতুন বলেন, প্রশাসনের নাকের ডগায় এতো বড় একটা অপকর্ম হয়ে গেলো, প্রশাসন দেখেও না দেখার ভান করে হাত গুটিয়ে বসে রইলো। মেঘনা নদীগর্ভ থেকে অবৈধভাবে ভরাটকৃত বাঁশ ও বালু সরিয়ে নেয়া না হলে মহিলা পরিষদ ও দেশ আমার এর মাধ্যমে সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে তাদের এগুলো সরাতে বাধ্য করা হবে।

নাট্য ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ঢালী বলেন, প্রশাসন আসলে টাকার কাছে বিক্রি হয়ে এই ঘৃণ্য কাজটিকে সহযোগিতা করেছে।

জেলা জাসাসের সাধারণ সম্পাদক মঈনউদ্দিন আহম্মেদ সুমন বলেন, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে এই অপকর্ম বন্ধ করা হবে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সোনিয়া সুলতানা ভোরের কাগজকে বলেন, সরজমিন ঘটনাস্থল পরিদর্শন করে ইতোমধ্যেই অধিদপ্তরে প্রতিবেদন পাঠিয়েছেন তারা। প্রতিবেদনে কাজ বন্ধ থাকার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এদিকে গত ১৬ জুলাই পরিবেশ অধিদপ্তরের আদেশ চ্যালেঞ্জ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বরাবর আপিল করেছে মেরিটিমাস কর্তৃপক্ষ। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া যাবে না বলে জানিয়েছেন অধিদপ্তরের ঢাকা বিভাগের পরিচালক মোঃ আবুল মনসুর।

ভোরের কাগজ

Leave a Reply