লৌহজং স্বজনদের নানা কর্মসূচি

শেখ সাইদুর রহমান টুটুল: ইভটিজিংকে না বলুন শ্লোগান নিয়ে লৌহজং স্বজন সমাবেশ দিনব্যাপী আলোচনা সভা, শোভাযাত্রা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গত রোববার সকাল ১০টা বাজার সঙ্গে সঙ্গে পূর্ব ঘোষণা অনুযায়ী যৌন হয়রানি বন্ধের প্রতিবাদে লৌহজং ডিগ্রি কলেজ অডিটরিয়ামে জমায়েত হতে থাকে লৌহজংয়ের স্বজনরা। লৌহজং স্বজন সমাবেশের সভাপতি উপাধ্যক্ষ শহিদুর রহমান শিকদারের সভাপতিত্বে আয়োজিত সভায় লৌহজং-টঙ্গিবাড়ী আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির পাঠানো শুভেচ্ছাবাণী ও বক্তব্য পড়ে শোনানো হয়। হুইপ তার শুভেচ্ছাবাণীতে উল্লেখ করেন লৌহজংয়ের স্বজন সমাবেশ একটি সুদক্ষ সংগঠন। ইতিমধ্যে সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে তাদের যোগ্যতা প্রমাণ করেছে এবং সব ভালো কাজের পেছনে তাদের সাহসিকতার পরিচয় দিয়েছে। সমাজে যা কিছু ভালো, মঙ্গলজনক তার সঙ্গে লৌহজংয়ের স্বজনরা আরও সক্রিয়ভাবে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, আধুনিক সমাজ গড়ার লক্ষ্যে সব ভালো কাজের সঙ্গী হিসেবে স্বজনরা সবসময় আমাকে পাবে।

লৌহজং স্বজন সাধারণ সম্পাদক মাসুম আহমেদ পিন্টুর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বজন উপদেষ্টা ও লৌহজং উপজেলার চেয়ারম্যান ওসমান গনি তালুকদার বলেন, আমরা যদি সবার মধ্যে ব্যক্তিত্ববোধ জাগ্রত করতে পারি তবে ইভটিজিং দূর করা যাবে। এজন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে। ইভটিজিংয়ের শিকার হলে পরিবার থেকে সহানুভূতি জানাতে হবে এবং পরিবারের সবার খোলাখুলি আলোচনা করতে হবে। বন্ধুসুলভ আচরণ করলেই একটি ছেলে বা মেয়ে এ অপরাধ থেকে সাবধান হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম বলেন, শুধু আইন প্রয়োগ করেই ইভটিজিং দূর করা যাবে না। এজন্য চাই সামাজিক আন্দোলন। আমাদের ইভটিজিংয়ের বিরুদ্ধে সোচ্চার হতে হবে এবং সঠিক আইন প্রয়োগ করলেই এর কিছুটা রোধ হতে পারে বলে আমি মনে করি। উপজেলা ভাইস চেয়ারম্যান ও স্বজন উপদেষ্টা মোঃ জাকির হোসেন বেপারী বলেন, আমি যদি কোন মেয়েকে ইভটিজিং করি তাহলে আমি আমার বোনকেও ইভটিজিংয়ে শিকার হওয়ার পদ তৈরি করলাম।

লৌহজং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সুব্রত কুমার সাহা বলেন, আমরা যদি এখনই উদ্যোগ না নিই তাহলে ইভটিজিং ভয়াবহ রূপ ধারণ করবে সমাজে। লৌহজং স্বজন উপদেষ্টা অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, আমি আজ থেকে এ শিক্ষাপ্রতিষ্ঠানে ইভটিজিংয়ের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করলাম। সাবেক ছাত্র নেতা তোফাজ্জল হোসেন তপন বলেন, আমাদের সমাজের সার্বিক অবস্থাই বহন করে আমাদের শিক্ষার্থীরা। তাই আমাদের শিক্ষকদের মনে ধাখতে হবে সমাজের এ মরণব্যাধি ইভটিজিং দূর করতে শিক্ষার্থীদের আচরণগত পরিবর্তন দরকার। মুক্তিযোদ্ধা খলিলুর রহমান বলেন, ছাত্রছাত্রীরা নিজেদের মধ্যে পারস্পরিক সম্মান বজায় রাখবে তাহলেই ইভটিজিং থেকে সমাজ কিছুটা ছাড় পাবে। স্বজন উপদেষ্টা ও যুগান্তর প্রতিনিধি শেখ সাইদুর রহমান টুটুল বলেন, যারা ইভটিজিং করে তারা অবশ্যই কোন ভদ্র পরিবারের সন্তান নয়। আমরা যদি কেউ কোন মেয়েকে ইভটিজিং করি তবে আমাদের বোন, মা ও মেয়েকে অন্যরা ইভটিজিং করবে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মুনাজের রশিদ, মহিলাবিষয়ক কর্মকর্তা সেলিমা খাতুন, সাবেক চেয়ারম্যান নুরুল হক মোড়ল, ডা. সামসুল হক, শাহ আলম শিকদার, স্বজন সহ-সভাপতি প্রভাষক সালমা আক্তার, শিক্ষিকা সালমা পারভেজ, স্বজন যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম টিটু, মোস্তফা কামাল, সুমন হাওলাদার, সুব্রত চক্রবর্তী, স্বরাজ হাওলাদার, প্রভাষক সাইফুল ইসলাম তুসার, গোলাম মোস্তফা হিমু, প্রভাষক বজলুর রহমান, মোঃ হাবিবুর রহমান, খোরশেদ আলম, কাউসার আহাম্মেদ, মোঃ আজহার উদ্দিন, নিপা হামিদ, লুপা, বাদশা আলম খান, দিদার হাসান মোল্লা, শফিকুল ইসলাম মাদবর প্রমুখ। আলোচনা শেষে লৌহজং ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মাওয়া-লৌহজং বালিগাঁও সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

উপদেষ্টা লৌহজং স্বজন সমাবেশ

যুগান্তর

Leave a Reply