কতিপয়ের কারসাজি এবং অস্বচ্ছতার জন্যই পুঁজিবাজারের এই অবস্থা

ড. সালেহউদ্দিন আহমেদ
ড. সালেহউদ্দিন আহমেদ। অর্থনীতিবিদ। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। দেশ-বিদেশের সাম্প্রতিক অর্থনৈতিক ইস্যুগুলো নিয়ে সাপ্তাহিক-এর মুখোমুখি হন। দীর্ঘ কথোপকথনে ওঠে আসে দেশের পুঁজিবাজার ও জ্বালানির মূল্যবৃদ্ধিসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়। গুরুত্ব পায় বিশ্বমন্দার বিষয়টিও। অর্থনীতির সঙ্গে রাজনীতির সম্পর্ককে তুলে ধরেন বেশ নিবিড়ভাবে। নানা বিষয়ে সমস্যাগুলো তুলে ধরার পাশাপাশি সমাধানের পথ দেখিয়ে গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন তিনি।
সাক্ষাৎকার নিয়েছেন সায়েম সাবু

সাপ্তাহিক : বছরজুড়েই দেশের পুঁজিবাজার নানা বিতর্কের জন্ম দিয়েছে। এই বিতর্কের পেছনে কী কারণ রয়েছে বলে আপনি মনে করেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : পুঁজিবাজারের উদ্দেশ্য হচ্ছে, সেখান থেকে অর্থ সংগ্রহ করে অর্থনৈতিক উন্নয়নের তাগিদে বিনিয়োগ করা। এটি আজ থমকে গেছে। আমাদের দেশের বিনিয়োগকারীরা এখনও ব্যাংকগুলোর ওপর নির্ভর করে থাকেন। ব্যাংকের ওপর নির্ভর করে বড় বড় বিনিয়োগ করা সম্ভব নয়। পৃথিবীর উন্নত দেশগুলো পুঁজিবাজারের ওপর নির্ভর করেই শিল্প প্রতিষ্ঠানে বিনিয়োগ করে থাকেন। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও শক্তিশালী পুঁজিবাজার রয়েছে। সেখান থেকে অর্থ আহরণ করে ভারতে বড় বড় শিল্প কারখানা গড়ে উঠেছে। পুঁজিবাজারটাকে আমরা যদি সুসংগঠিত করতে না পারি তাহলে দেশে বিনিয়োগ বৃদ্ধি পাবে না। বিনিয়োগ না হলে অর্থনীতি শক্তিশালী হবে না।

আমাদের পুঁজিবাজারের সঙ্কট নিয়ে এখানকার নিয়ন্ত্রকরা যে কাজ করছে তা কিন্তু আশানুরূপ না। কিছুদিন আগে এই বাজার থেকে যে অর্থ চলে গেছে তা কিন্তু কতিপয় ব্যক্তির হাতে গিয়ে পড়েছে। কতিপয়ের কারসাজি এবং অস্বচ্ছতার জন্যই পুঁজিবাজারের এই অবস্থা। এতে দেখা যাচ্ছে যারা বিনিয়োগকারী তারা কিন্তু আস্থা হারিয়ে ফেলেছে। এই আস্থার অভাবের কারণে যারা নতুন করে বিনিয়োগ করার চিন্তা করছিলেন তারা আর বিনিয়োগ করছেন না। অপরদিকে পুরাতন বিনিয়োগকারীরা তাদের টাকা গুটিয়ে নিয়ে চলে যাচ্ছেন। এদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যারা তারাও কিন্তু থমকে গেছে। বাংলাদেশ ব্যাংকের অনুরোধেও তারা পুঁজিবাজারে যাচ্ছে না। এর কারণ হচ্ছে, প্রতিনিয়ত পুঁজিবাজারের দর ওঠানামা করছে।

কোনদিন কার ষড়যন্ত্রে বাজারের বিরাট অঙ্কের টাকা হঠাৎ করে উধাও হয়ে যাবে?

ব্যাংকগুলো এখানে বিনিয়োগ করে থাকে সঞ্চয়কারীদের টাকা থেকে। ফলে ব্যাংকের ওপর চাপ বাড়ছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, ব্যাংকগুলো সঞ্চয়কারীদের টাকা নিয়ে পুঁজিবাজারের মতো ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানে বিনিয়োগ করার সময় বিশেষ সতর্ক হবে। এখন তো পুঁজিবাজার পুরোপুরি অনিশ্চয়তার ওপর দাঁড়িয়ে আছে। ঝুঁকির মাত্রাটা মাপা যায়। অনিশ্চয়তার মাত্রা কিন্তু মাপা যায় না। আবার ক্ষুদ্র বা মাঝারি বিনিয়োগকারীরা বিকল্প কোনো পথ না পেয়ে এখানে বিনিয়োগ করেছিল। কারণ ব্যাংকে টাকা রেখে তারা যে মুনাফা পেত তার চাইতে অনেক বেশি লাভবান হওয়ার প্রত্যাশায় পুঁজিবাজারে বিনিয়োগ করে। হঠাৎ করে অস্থিরতা বৃদ্ধি পাওয়ায় এই ক্ষুদ্র বিনিয়োগকারীরা ভয় পেয়ে গেছে। পুঁজিবাজারের এখন যে অবস্থা তা স্বাভাবিক নয়। একে অস্বাভাবিক বলতে হবে। সব দেশেই দর ওঠানামা করে আবার ঠিক হয়ে যায়। দাম বাড়ার এবং কমার একটি প্রবণতা থাকে। আমাদের দেশের পরিস্থিতি এখন উদ্বেগজনক এবং অনিশ্চিত।

সাপ্তাহিক : আপনি পুঁজিবাজারের বর্তমান অবস্থাকে অস্বাভাবিক বললেন। এমন অবস্থা চলতে থাকলে অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়তে পারে বলে আপনি মনে করেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : পুঁজিবাজার ছোট একটি ক্ষেত্র হলেও অর্থনৈতিক দিক দিয়ে প্রভাব পড়বে না তা বলা যাবে না। যেমন, এখানে প্রায় ত্রিশ লাখ মানুষ বিনিয়োগ করেছে। এই বিনিয়োগকারীরা যদি লোকসানের কবলে পড়ে তাহলে তারা বাজারের অন্যান্য দ্রব্যাদি ক্রয় করা থেকে বিরত থাকবে। তাদের চাহিদা কমে যাবে এবং ওইসব বিনিয়োগকারীর ওপর যেসব ব্যবসায়ী নির্ভর করত তাদের ব্যবসায় ভাটা পড়বে। দ্বিতীয়ত এটি একটি সংকেত দেবে যে, পুঁজিবাজারের মতো আর্থিক অন্যান্য খাতেও ভবিষ্যতে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। কারণ পুঁজিবাজারকে নিয়ন্ত্রণ করতে না পারার মানেই তো অন্যান্য আর্থিক খাতও নিয়ন্ত্রণহীন হয়ে পড়া। কারণ, লোকজন এখন জানতে পেরেছে যে, পুঁজিবাজারে কি ধরনের কারসাজি হয়েছে। এই সঙ্কট জানার পরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে মানুষ বিশ্বাস হারিয়ে ফেলবে। টাকার অঙ্ক দিয়েই শুধু লাভক্ষতির মূল্যায়ন হয় না। এটি মানুষের মনস্তাত্ত্বিক সমস্যা হয়ে দাঁড়াবে। তারা ব্যাংক-বীমার মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও সঞ্চয় করার ভরসা পাবে না। মানুষ সামান্য ঝুঁকিটাই তখন অনেক বড় করে দেখবে। ফলে সার্বিক বিচারে অর্থনীতির ওপর এক প্রকার নেতিবাচক প্রভাব পড়বে।

বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে এই সংকেতটা মোটেও কাম্য নয়। এই সংকেতটা সাধারণ মানুষ যেমন পাচ্ছে তেমনি ব্যবসায়ী, ব্যাংকার বা বিদেশি বিনিয়োগকারীরাও উপলব্ধি করতে পারছে। বিদেশিরা মনে করছেন, পুঁজিবাজার এমন ওঠানামা করছে এবং সমস্যার কোনো সমাধান না করে নীতিনির্ধারক শুধু বক্তব্য প্রদান করছে। এখন তো টাকা পৃথিবীর যে কোনো জায়গায় বিনিয়োগ করা যায়। বিদেশি অনেক কোম্পানি এখানে বিনিয়োগ করেছে বা আমাদের বাঙালি যারা বাইরে আছেন তারাও তো এখানে বিনিয়োগ করতে চায়। এমন পরিস্থিতিতে তারা আর এখানে বিনিয়োগ করতে চাইবে না। ফলে বাইরের বিনিয়োগ হতে আমরা বঞ্চিত হব। এমন অবস্থা আমাদের ভবিষ্যতের জন্য মোটেও ভালো ফল বয়ে আনবে না।

সাপ্তাহিক : পুঁজিবাজার কেলেঙ্কারির সঙ্গে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পৃক্ততার কথা শোনা গেছে সরকার তাদেরকেই পুঁজিবাজারের দুরবস্থা কাটানোর দায়িত্ব দিয়েছে। সমালোচকরা বলছেন, এতে শেয়ালের কাছে মুরগি বর্গা দেয়া হয়েছে। অন্যদিকে অর্থমন্ত্রী বলেছেন, কাঁটা দিয়ে কাঁটা তোলার জন্যই তাদের দায়িত্ব দেয়া হয়েছে। আপনি বিষয়টি কীভাবে দেখছেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : এখানে যে কারসাজি আছে সেটা তো সত্য। এই বিষয়টি তদন্ত করে এবং প্রকৃত দোষীদের খুঁজে বের করে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয়া দরকার ছিল। সবার অপরাধ হয়ত সমান নয়, কিন্তু অপরাধের মাত্রা অনুপাতে যদি পদেক্ষেপ নেয়া হতো তাহলে সকলের মধ্যে এক প্রকার ভয় থাকত। আমার মনে হয়, সরকারের এটি একটি বড় ধরনের ভুল। করব করব বলে সরকার বিষয়টি এক প্রকার এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। সরকারের উচিত তথ্য-উপাত্ত নিয়ে দ্রুত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা। সঙ্কট নিরসনে যাদের ওপর দায়িত্ব দেয়া হয়েছে তাদের কর্মকাণ্ড মনিটরিং করা এখন অনেক গুরুত্বপূর্ণ কাজ। এখানে আরও একটি সমস্যা হচ্ছে কোনো প্রকার বিচার বিশ্লেষণ না করেই অতি দ্রুত সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এতে কার উপকার হচ্ছে অথবা কার অপকার হচ্ছে তা অনুমান করার উপায় থাকে না। গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিতে গেলে যেমন অধিক চিন্তার ব্যাপার থাকে তেমনি তা বাস্তবায়নে অনড়ও থাকতে হয়। একজন বিশেষ ব্যক্তিকে এককভাবে দায়িত্ব না দিয়ে যৌথভাবে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া যেত। তখন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের চিন্তাগুলোকে বিবেচনা করা যায়। এতে একতরফা সিদ্ধান্ত নেয়া সম্ভব হয় না।

সাপ্তাহিক : পুঁজিবাজারের সঙ্কটের জন্য সরকার বিশেষ একটি দলকে দায়ী করছেন। সরকারের এই অভিযোগ কতটুকু যৌক্তিক?
ড. সালেহউদ্দিন আহমেদ : কোনো বিশেষ দলকে দায়ী করা ঠিক হবে না। দলমত নির্বিশেষে স্বার্থান্বেষী লোকেরাই অন্যায় করেছে। মিছিল বা বিক্ষোভ করলেই হঠাৎ করে দর বেড়ে যায় এমন অবস্থা দিয়ে কিন্তু একটি বাজার চলে না। কারও নির্দেশে দর ওঠানামা করাটা স্থির কোনো ব্যবস্থা না। তার মানে কোনো ব্যক্তি বা গোষ্ঠী এখানে নেতিবাচক ভূমিকা পালন করছে।

সাপ্তাহিক : ষড়যন্ত্রের ফাঁদে পড়ে ক্ষুদ্র বিনিয়োগকারীরা সর্বস্ব হারিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগে তারা প্রতিনিয়ত বিক্ষোভ আন্দোলনও করে যাচ্ছেন। এই শ্রেণী বিনিয়োগকারীদের জন্য সরকারের বিশেষ দৃষ্টি দেয়া উচিত কিনা?
ড. সালেহউদ্দিন আহমেদ : সরকারের পক্ষ থেকে যাদেরকে এখানে দায়িত্ব দেয়া হয়েছে তাদেরই উচিত ছিল বিষয়টি মনিটরিং করা। যেমন, বাজারের সূচক যখন বেড়েই চলছে তখন কিন্তু বাংলাদেশ ব্যাংকের লক্ষ্য করার বিষয় ছিল যে, কারা এখানে বিনিয়োগ করছে। বাণিজ্যিক ব্যাংকগুলোকে তো নিয়ন্ত্রণ করার এখতিয়ার বাংলাদেশ ব্যাংকের। ব্যাংকগুলোকে যথাসময়ে সাবধান করে দিলেই তো অন্য বিনিয়োগকারীরাও সাবধান হতো। সরকারের অবহেলা এবং দুর্বলতার কারণেই এমন হয়েছে। ছোট বিনিয়োগকারীদের দোষ না দিয়ে তাদেরকে সাবধান করে দেয়াই এখন সময়ের দাবি। কারণ এরকম অনিশ্চিত পরিস্থিতিতে ভালো কিছু আশা করা যায় না। যেমন ভাঙা রাস্তায় চলতে গেলে ভালো এবং খারাপ গাড়ি উভয়ই নষ্ট হবে। তেমনি এখানে বড় ছোট উভয় বিনিয়োগকারীই অনিশ্চয়তার মুখে পড়বে। একজন বড় বিনিয়োগকারী এই ঝুঁকি সামলাতে পারে কিন্তু ছোটদের পক্ষে তা সম্ভব হয় না। ফলে জমি বিক্রি করে এখানে বিনিয়োগ করা মোটেও সমীচীন নয়। পুঁজিবাজারে বিনিয়োগ করা শুধু লাভের দিকটা দেখানো এবং ঝুঁকি সংক্রান্ত সতর্ক না করা মোটেও যুক্তিসঙ্গত নয়। যে লোভ দেখানো হয়েছে তা সমাজের জন্য ভালো কোনো দিক না। শুধু মুনাফার দিক বলা হয়েছে, সমস্যার কথা বলা হয়নি। ঢাকার বাইরে এতগুলো ব্রোকার লাইসেন্স দেয়ার ক্ষেত্রে আরও সতর্ক হওয়া উচিত ছিল।

সাপ্তাহিক : প্রত্যন্ত অঞ্চলের টাকাও এখানে বিনিয়োগ করা হয়েছে বলে আপনি উল্লেখ করলেন। তাহলে কৃষি ব্যবস্থার ওপরেও তো…
ড. সালেহউদ্দিন আহমেদ : বর্তমান অবস্থায় বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। গ্রামগঞ্জ থেকে অনেক টাকা এনে পুঁজিবাজারে বিনিয়োগ করা হয়েছে। এই টাকা কিন্তু ইন্ডাস্ট্রিগুলোতে যায়নি। কৃষকের উৎপাদন বন্ধ রেখে টাকা এনে মধ্যস্বত্বভোগীদের হাতে জমা দেয়া হলো। এতে দুই ধরনের প্রভাব পড়ছে। প্রথমত স্থানীয় পর্যায়ে যে উন্নয়ন কার্যক্রম তা ব্যাহত হতে থাকল। দ্বিতীয়ত হচ্ছে, টাকাটা শিল্পে বিনিয়োগ থেকে বিরত রেখে মিডিলম্যানদের (মধ্যস্থতাকারী) হাতে চলে গেল। এতে আঞ্চলিক বৈষম্য আরও তীব্র হলো। এটা কিন্তু আমাদের সমাজের জন্য মোটেও শুভ নয়। আরেকটি বিষয় হচ্ছে, যারা শেয়ারহোল্ডার তারাই এই প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছে এবং শেয়ার কেনাবেচার সঙ্গে জড়িত থাকছেন। তারা ভিতরের ব্যাপারগুলো জানেন এবং এর সর্বোচ্চ ব্যবহার করেন নিজেদের স্বার্থের জন্য। এসব বিষয় যদি গুরুত্ব দিয়ে না ভাবা হয় তাহলে যতই বলা হোক না কেন স্টক মার্কেটে স্বাভাবিকতা ফিরে আসবে না।

সাপ্তাহিক : গত তিন মাসের ব্যবধানে সরকার জ্বালানি তেলের দাম দু’তরফা বৃদ্ধি করেছে। সরকার বলছে, বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে বলেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। আবার অনেকে বলছেন, বিশ্ববাজারে ওই সময়ে তেলের দাম তুলনামূলকভাবে কম ছিল। এই অসঙ্গতি নিয়ে আপনার মন্তব্য কী?
ড. সালেহউদ্দিন আহমেদ : এর দুটি দিক রয়েছে। প্রথমত তেলের দামটা অন্যান্য পণ্যের সঙ্গে তুলনা করে নির্ধারণ করতে হয়। এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যদিও কেউ এটি ভালো করে দেখেন না। দ্বিতীয়ত হচ্ছে, ভর্তুকির প্রসঙ্গ। সরকারের প্রথমেই উচিত হচ্ছে জনগণকে এসব বিষয়ে অবগত করা। ভর্তুকির বিষয়টি দুইদিক থেকে বিবেচনা করতে হবে। এক হচ্ছে, তেলের ব্যারেল প্রতি ভর্তুকির পরিমাণ। দুই হচ্ছে, মোট তেলের আমদানির পরিমাণ। যেমন, পূর্বে যে পরিমাণ জ্বালানি আমদানি করা হতো, বর্তমানে তার চাইতে দ্বিগুণ আমদানি করতে হচ্ছে। সঙ্গত কারণে ভর্তুকির মোট পরিমাণ বিশাল অঙ্কে দাঁড়াবে। এই বিষয়টি জ্বালানি মন্ত্রণালয়ের বা এর সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার দায়-দায়িত্ব। তাদের পূর্বে থেকেই দাম নিয়ে ব্যাপক হারে বিচার বিশ্লেষণ করা দরকার ছিল। আমার মনে হয়, এখানে তাদের যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে। বিশ্ববাজারে তেলের দাম বাড়লেই আমাদের এখানে দাম বৃদ্ধি করা হয়। এটা ঠিক না। বিশ্ববাজারে দাম কমলে আমাদের দেশে তো কমানোর কোনো রেকর্ড নেই। দাম বাড়ানোর আগে দেখা দরকার, প্রভাবটা সরকারের ওপর কতটুকু পড়বে এবং জনগণের ওপর কতটুকু পড়বে। অসঙ্গতিগুলো মূলত এখানেই।

জ্বালানি তদারকি কমিশন জ্বালানি নীতির ওপর খুব বেশি কাজ করছে বলে মনে হয় না। জ্বালানি বলতে কিন্তু শুধু তেলকেই বুঝায় না। ফলে আমাদের দেশের গ্যাস বা কয়লা নিয়েও তো ভাবতে হবে। কয়লার জন্যও নীতিমালা প্রণয়ন করা দরকার। নীতিনির্ধারকরা শুধু ভাসা ভাসা কথা বলতেই অভ্যস্ত। কেউ গভীরে গিয়ে ভাবেন না।

আমি বলব, অন্তত জ্বালানি মূল্য বৃদ্ধি করার আগে সরকারের একটু ভাবা দরকার। অর্থমন্ত্রী তো এক সময় বললেন যে, মূল্যবৃদ্ধিতে কোনো প্রভাব পড়বে না। এখন আবার বলছেন, মানুষের আর্থিক অবস্থা বুঝে মূল্য নির্ধারণ করবেন। গুলশান-বনানীতে যারা থাকেন তাদের বিদ্যুতের মূল্য এক রকম এবং অন্য অঞ্চলের বিদ্যুতের মূল্য আরেক রকমের কথা বলা হচ্ছে। এসব কথা বলা সহজ। কিন্তু তা আমলে নিয়ে কাজ করা কঠিন। এগুলো দেশে দুর্নীতির মাত্রা আরও বৃদ্ধি করবে। বনানী-গুলশানে কয়জন মানুষ বাস করে। দেশের অন্য জায়গাগুলোতেও ধনী মানুষ বাস করে। এতে এক প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

আমাদের যে প্রাতিষ্ঠানিক দক্ষতা তা দিয়ে এমনিতেই পারছি না সেখানে একেক রকম মূল্য নির্ধারণ করে কতটুকু লাভবান হতে পারব তা রীতিমতো ভাবনার বিষয়। পার্থক্য করে মূল্য নির্ধারণ করলে শিল্পায়নের ওপর প্রভাব পড়বে। বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়ে ফেলবে। বেলুনের একপাশে চাপ দিলে যেমন অন্যপাশে বাতাসের চাপ বৃদ্ধি পায় তেমনি এখানেও তাই হবে।

সাপ্তাহিক : জ্বালানির দাম বৃদ্ধিতে সমাজের কোন শ্রেণীর মানুষকে সব চাইতে বেশি বেগ পোহাতে হয় বলে মনে করেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : চাষাবাদ করতে গেলে ডিজেলের ওপর নির্ভর করতে হয়। ঢালাওভাবে দাম বাড়ানো মোটেও ঠিক না। এতে কৃষির ওপর নেতিবাচক প্রভাব পড়বে। কৃষক দিশেহারা হয়ে পড়বে। কৃষি উৎপাদন কমে যাবে। সামাজিক অস্থিরতা বৃদ্ধি পাবে।

সাপ্তাহিক : সম্প্রতি বাংলাদেশ-ভারত সম্পর্কের আলোচনায় দু’দেশের অর্থনীতির বিষয়টি প্রাধান্য পাচ্ছে। লাভ-ক্ষতির বিচারে আমাদের প্রাপ্তিটা কেমন হতে পারে?
ড. সালেহউদ্দিন আহমেদ : বড় রাষ্ট্রগুলো সবসময় তার প্রতিবেশী রাষ্ট্রগুলো উন্নয়ন করার সুযোগ দেয়। কিন্তু আমাদের বিষয়টি হয়েছে উল্টো। ভারতের সঙ্গে আমাদের বড় ধনের বাণিজ্য ঘাটতি। ভারতের এখন আমাদের জন্য বাজার উন্মুক্ত করে দেয়া উচিত বলে মনে করি। ভারতের জন্য আমরা যে সুযোগ সুবিধা দিচ্ছি তার জন্যও ভাবা দরকার। ভারতের জন্য পোর্ট ব্যবহার করার সুযোগ করে দিচ্ছি। এক্ষেত্রে প্রথমে আমাদের স্বার্থটা দেখা দরকার। বৃহৎ এবং উন্নত দেশগুলোর মধ্যে প্রতিযোগিতা আছে কিন্তু বৈরী মনোভাব নেই। আমাদের এখানে কিন্তু বৈরী ভাবটাই বেশি। যেটি কাম্য নয়। একটি বড় রাষ্ট্র কিন্তু কোনো দিনই আশপাশের ছোট রাষ্ট্রগুলোকে দুর্বল করে ওপরে উঠতে পারে না। ভারতের এটি এখন বোঝার সময় এসেছে। ভারত একাই উপরে উঠে গেল এবং পাশের দেশ বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা পিছনে পড়ে রইল এবং অস্থিরতা থাকল, তাহলে ভারতের অবস্থান খুব টেকসই হবে না। আমেরিকার আশপাশের দেশ যেমন, মেক্সিকো, আর্জেন্টিনা বা ব্রাজিল কিন্তু উঠে আসছে। ইউরোপের দেশগুলোর তো একসঙ্গেই উঠে আসা। ভারত একতরফা কিছু করবে এবং আমরা হীনম্মন্যতায় থাকব তা হতে পারে না। অর্থনৈতিক ক্ষেত্রে আঞ্চলিক সহায়তার জন্য উভয় রাষ্ট্রকেই সমান অধিকারের ভিত্তিতে আলোচনা করে পদেক্ষেপ নিতে হবে।

সাপ্তাহিক : ট্রানজিটের সঙ্গে ট্রানশিপমেন্টের বিষয়টিও গুরুত্ব পাচ্ছে। সম্প্রতি অশ্র“গঞ্জ নৌবন্দর দিয়ে ভারত ত্রিপুরায় পণ্যের চালান পাঠিয়েছে। এর জন্য বাংলাদেশ কোনো প্রকার ফি আদায় করেনি। বিনা পয়সায় বন্দর ব্যবহারের বিষয়টি আপনি কীভাবে দেখছেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : সরকারের কিছু নীতিনির্ধারকরা এখনও বলছেন, পরীক্ষামূলকভাবে ভারত বন্দর ব্যবহার করছে। কিন্তু আমার যেটা মনে হয়েছে এই পরীক্ষামূলক সিদ্ধান্তের বিষয়ের আগেই কিছু একটা করা দরকার ছিল। ফারাক্কা বাঁধ যখন দেয়া হয় তখনও বলা হয়েছিল যে, এটি পরীক্ষামূলকভাবে দেখা হচ্ছে। সেটিই পরবর্তীতে স্থায়ী হয়ে গেছে। এ ব্যাপারে ভারত বাংলাদেশের সঙ্গে আর কোনো প্রকার আলোচনা করার প্রয়োজন বোধ করেনি। ফলে এই ট্রানশিপমেন্ট ব্যবহারের বিষয়টিও যদি স্থায়ী হয়ে যায় তাহলে আমাদের আর কিছুই করার থাকবে না।

পরীক্ষামূলক কোনো কিছু করার জন্যও তো নীতিমালা থাকে। বলা হচ্ছে, ছয় মাসের জন্য পরীক্ষামূলকভাবে বন্দর ব্যবহার করতে দেয়া হচ্ছে। এর জন্যও তো একটি খরচ আছে। এটি আমাদের প্রস্তুতির দুর্বলতা। আমরা আমাদের প্রস্তাবনা সঠিকভাবে উপস্থাপন করতে পারছি না। ভারত তো সব সময় প্রস্তুত থাকছে। আর আমাদের সরকারের একেকজন একেক রকমের কথা বলছেন। অর্থমন্ত্রী বলছেন, একটা কিছু তো নেবই। এক উপদেষ্টা বলছেন, কিছু নেয়াটা অসভ্যতা। আবার পররাষ্ট্রমন্ত্রী বলছেন, আমরা এখন কিছু চাইতে পারি। এগুলো হচ্ছে নিজেদের মধ্যে সমন্বয়হীনতার পরিচয়। ভারত তো বন্দর ব্যবহার করার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু আমাদের তরফ থেকে এত তড়িঘড়ি করা ঠিক হয়নি। আমাদের নিজেদের খরচে পরীক্ষা চালিয়ে ভারতের সুবিধা করে দেয়া কোন ধরনের দায়িত্বশীলতা তা বোধগম্য নয়।

সাপ্তাহিক : দুর্নীতির অভিযোগ তুলে পদ্মা সেতু নির্মাণে ঋণের বিষয়টি স্থগিত ঘোষণা করেছে বিশ্বব্যাংক। সরকার আনুষঙ্গিক খাত দেখিয়ে ইতোমধ্যে হাজার কোটি টাকা ব্যয় করেছে। এ অবস্থায় এ সেতুর ভবিষ্যৎ কি?
ড. সালেহউদ্দিন আহমেদ : পদ্মা সেতুর কাজ শুরু করতে এখন সময় লাগবে। কারণ বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে অর্থায়ন বন্ধ করেছে। এগুলোর সুরাহা না করা পর্যন্ত তারা টাকা দেবে না। বিশ্বব্যাংক টাকা না দিলে অন্যান্য যে দাতা সংস্থা রয়েছে যেমন এডিবি, আইডিবি বা জাইকাও টাকা দিতে চাইবে না। কারণ বিশ্বব্যাংক হচ্ছে এ ক্ষেত্রে আর্থিক সমন্বয়কারী প্রতিষ্ঠান। ফলে পদ্মা সেতুর কাজ সম্পন্ন করা অনেক কঠিন কাজ হবে। আমি মনে করি, বিশ্বব্যাংকের অভিযোগগুলো যাচাই করে সরকার সুনিদির্ষ্টভাবে বিষয়টি নিশ্চিত করলেই দাতা সংস্থাগুলো বিবেচনা করবে।

সাপ্তাহিক : বিশ্বব্যাংক বা আইএমএফ’র হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছে আসছেন অনেকেই। তাদের এই দাবি কতটুকু যৌক্তিক বলে আপনি মনে করেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : আমরা যদি মুক্ত হতে পারি তাহলে তো অনেক ভালো কথা। বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠানগুলো একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে বিভিন্ন দেশে যায়। আমাদের যে সমাজ ব্যবস্থা তার সঙ্গে এই উদ্দেশ্য সর্বদা খাপ খায় না। বিশ্বব্যাংকের নিজস্ব যে নিয়মনীতি আছে তার প্রভাবে আমাদের দেশীয় নিয়মনীতিগুলো মার খেয়ে যাচ্ছে। ইচ্ছে থাকলেও সরকার তার দেশীয় স্বার্থে সিদ্ধান্তের বাস্তবায়ন করতে পারে না। এই দিক থেকে বিবেচনা করলে যতদ্রুত সম্ভব আমাদের এদের হাত থেকে মুক্ত হওয়া দরকার। তবে হঠাৎ করে এটি সম্ভব হবে বলেও আমার মনে হয় না। আস্তে আস্তে এই নির্ভরতা কমিয়ে আনতে হবে।

সাপ্তাহিক : বিশ্বমন্দার বাতাস বইছে আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে। ইতোমধ্যেই আমেরিকার ওয়াল স্ট্রিট বিক্ষোভে এই মন্দার প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। এমন পরিস্থিতিতে বৈশ্বিক অর্থনীতি কোন দিকে মোড় নিচ্ছে?
ড. সালেহউদ্দিন আহমেদ : এই বিষয়টি আমাদের খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। ২০০৮ সাল থেকে বিশ্বমন্দা শুরু হয় এবং আশা করা হয়েছিল কয়েক বছরের মধ্যেই সঙ্কট কেটে যাবে। কিন্তু সেটি হয়নি এবং ইদানীং মন্দার প্রভাব আমেরিকাতে নতুন করে লক্ষ্য করা যাচ্ছে। আমারিকা-ইউরোপের প্রায় সবকয়টি দেশেই এই মন্দার প্রভাব পড়েছে। এই প্রভাবটা আমাদের দেশেও পড়বে। কারণ ওইসব দেশের সঙ্গে আমাদের আমদানি রপ্তানি বা শ্রমিকদের আয় রোজগারের বিষয়টি জড়িত। মধ্যপ্রাচ্যে এমন সঙ্কট দেখা দিলে আমাদের দেশে সরাসরি প্রভাব পড়বে। ফলে বৈশ্বিক অর্থনীতি কোন দিকে মোড় নিচ্ছে সেটা নিবিড়ভাবে পর্যবেক্ষণ এবং আমরা এই পরিস্থিতি কিভাবে মোকাবিলা করব তা গুরুত্ব দিয়ে ভাবতে হবে।

সাপ্তাহিক : বৈশ্বিক অর্থনীতির এমন পরিস্থিতিতে আমাদের কী করা উচিত বলে মনে করেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : বহির্বাণিজ্য বৃদ্ধি, মানব সম্পদ উন্নয়ন এবং রপ্তানি বাড়াতে হবে। এই ধাক্কা কাটিয়ে উঠার জন্য আমাদের অভ্যন্তরীণ উন্নয়নটা বাড়াতে হবে। আমাদের শ্রম ও শ্রমিকের দক্ষতা বাড়াতে হবে। এতে আমাদের প্রবৃদ্ধি বাড়বে এবং কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হবে। একই সঙ্গে বাইরের দেশের ওপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। আমাদের নিজের ভিত্তিটা যদি শক্ত হয় তাহলে বাইরের ধাক্কা সামলাতে পারব। ঘর নড়বড় হলে তো সামান্য ঝড়েই ভেঙে পড়বে। নিজেদের জন্য নিজেদের ওপরেই নির্ভর করা এখন সময়ের দাবি।

সাপ্তাহিক : আধুনিক ব্যাংকিং ব্যবস্থার বিকল্প নেই বলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর উল্লেখ করেছেন। তাহলে আমরা কী আজও আধুনিক ব্যাংকিং ব্যবস্থা গড়ে তুলতে পারি নি?
ড. সালেহউদ্দিন আহমেদ : আমাদের ব্যাংকিং ব্যবস্থা অনেক দূর এগিয়েছে। অনলাইনের মাধ্যমে কয়েকটি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে। আধুনিক ব্যাংকিং ব্যবস্থা বলতে মূলত প্রযুক্তিগত সেবাকেই বুঝানো হয়ে থাকে। আমরা আশানুরূপভাবে এই সেবা প্রদান করতে পারছি না। আধুনিক ব্যাংকের মধ্যে ঝুঁকির বিষয়টিও আসে। ঝুঁকি থাকলে কেউ বিনিয়োগ করতে চায় না। ব্যাংকগুলোর দক্ষতার অভাব রয়েছে। শুধু আধুনিক নয়, স্বচ্ছ এবং দক্ষ ব্যাংক ব্যবস্থা গড়ে তুলতে হবে।

সাপ্তাহিক : অভিযোগ রয়েছে সমাজের এক শ্রেণীর মানুষই ব্যাংকিং সুবিধা পেয়ে যাচ্ছে। কি করে সমাজের ব্যাপক জনগোষ্ঠীকে এই সুবিধার আওতায় আনা সম্ভব?
ড. সালেহউদ্দিন আহমেদ : এর কারণ হচ্ছে ব্যাংকগুলো যেভাবে শুধু মুনাফার দিকে নজর দেয়, সেবার দিকে তা দেয় না। কিন্তু ব্যাংকের উদ্দেশ্য তো তা নয়। আমরা যদি সেবার মান বৃদ্ধি না করি তাহলে সমাজের ব্যাপক জনগোষ্ঠী ব্যাংকের আওতায় আনা সম্ভব হবে না। এর জন্য সরকারের পাশাপাশি ব্যাংকগুলোরও একটি ভূমিকা আছে। ব্যাংকের সেবাটা আরও প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে হবে। এর জন্য ব্যাংকের নিয়মকানুন কঠিন না করে আরও সহজ করা দরকার। আমি আবারও বলছি, প্রযুক্তির সঙ্গে সততা, দক্ষতা এবং নিষ্ঠার সঙ্গে কাজ করলে ব্যাংকিং সেবার পরিধি এবং মান বৃদ্ধি পাবে।

সাপ্তাহিক : আমাদের অর্থনীতির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে অঞ্চলভিত্তিক বৈষম্য। এই বৈষম্য নিরসনকল্পে করণীয় কী?
ড. সালেহউদ্দিন আহমেদ : আমাদের উন্নয়ন প্রচেষ্টার গোড়ায় গলদ রয়েছে বলেই আঞ্চলিক বৈষম্যটা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের সব কিছুই হচ্ছে কেন্দ্রভিত্তিক। বিকেন্দ্রীয় ব্যবস্থার দিকে কারও নজর নেই। এর জন্য স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করা দরকার ছিল। এখন উপজেলা চেয়ারম্যানকে নামে মাত্র দায়িত্ব দেয়া হয়েছে।

কেন্দ্র যে ট্যাক্স আদায় করে থাকে তা থেকে পুরোটাই অঞ্চলভিত্তিক ভাগ করে দেয়া উচিত। প্রশাসন এবং অর্থনৈতিক কাঠামোকে যদি আমরা বিকেন্দ্রীয়করণ করতে না পারি তাহলে এই আঞ্চলিক বৈষম্য কোনো দিনই দূর করতে পারব না। মেট্রোরেল-ফ্লাইওভারের মতো বড় বড় প্রকল্পগুলো শুধু ঢাকাকেন্দ্রিক হবে এবং অন্য কোথাও একটি কালভার্ট নির্মাণের চিন্তা থাকবে না তা তো টেকসই অর্থনীতির কথা হতে পারে না। বিষয়টি এমন হয়েছে যে, ঢাকা একটি আলোকিত জায়গা এবং এখানে আরও আলোর ব্যবস্থা করতে হবে। অন্যদিকে ঢাকার বাইরে সমস্ত এলাকাই অন্ধকারাচ্ছন্ন। সেখানে আলোর ব্যবস্থা করার সদিচ্ছা এবং প্রচেষ্টার প্রচণ্ড রকমের অভাব রয়েছে। উন্নত দেশগুলোতে কিন্তু এমন নজির নেই। আমেরিকার নিউইয়র্ক-ওয়াশিংটন যেমন উন্নত, তেমনি একটি ছোট শহরও উন্নত। ঢাকার বাইরের জেলাগুলোতে কোনো ভালো স্কুল বা হাসপাতাল নেই। তাহলে সমাজের একজন সচেতন এবং বিত্তবান মানুষ কেন সেখানে থাকবে? অন্তত শিক্ষা এবং স্বাস্থ্য খাতটাকে যদি সঠিকভাবে বিকেন্দ্রীয়করণ করা যেত তাহলে ঢাকার ওপর এই চাপ পড়ত না। গ্রামের একজন মানুষ তো সহজে ঢাকায় আসতে চায় না। আমাদের রাষ্ট্র পরিচালনা এবং উন্নয়ন কর্মকাণ্ডই এর জন্য দায়ী।

সাপ্তাহিক : টেকসই অর্থনীতির ওপর গুরুত্ব আরোপ করলেন। এর জন্য কি করা দরকার বলে মনে করছেন?
ড. সালেহউদ্দিন আহমেদ : আমি মনে করি, বাংলাদেশের মতো একটি দেশে টেকসই উন্নয়ন করতে হলে অঞ্চলগুলোর মধ্যে ভারসাম্য আনতে হবে। বিভাগ, জেলা, উপজেলা বা গ্রামভিত্তিক সমস্যা এবং সম্ভাবনাগুলো প্রথমে চিহ্নিত করতে হবে। এর আলোকেই উন্নয়ন নীতিমালা প্রণয়ন করতে হবে। শুধু ঢাকাকেন্দ্রিক বিনিয়োগ ও উন্নয়ন করলেই হবে না। দেশের সর্বত্রই বিনিয়োগের পরিবেশ তৈরি করতে হবে। মানুষের মধ্যে দক্ষতা এবং সচেতনা তৈরি করাও জরুরি। আর টেকসই অর্থনীতির জন্য সর্বপ্রথম আইনশৃঙ্খলা এবং সুষ্ঠু রাজনৈতক পরিবেশ গড়ে তুলতে হবে। রাষ্ট্রের যারা নীতিনির্ধারক, তারা তো শুধু রাজনীতি নিয়েই ব্যস্ত থাকেন। এতে অর্থনৈতিক ইস্যুটা গুরুত্বহীন হয়ে পড়ে। অন্তত অর্থনৈতিক সিদ্ধান্তগুলো রাজনৈতিক প্রভাবমুক্ত হওয়া উচিত। সততা, সদিচ্ছা, দক্ষতা এবং সমন্বয়হীনতার অভাবেই আমরা টেকসই অর্থনীতির দিকে অগ্রসর হতে পারছি না। একটি কল্যাণমুখী অর্থব্যবস্থা গড়ে তুলতে হলে মেধার যেমন লালন করতে হবে, তেমনি সমস্যাগুলো সমাধানকল্পে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় করে কাজ করতে হবে।

সাপ্তাহিক

Leave a Reply