বাস টার্মিনালের অভাবে যাত্রীদের দুর্ভোগ চরমে

রাজধানীর পাশের জেলা মুন্সীগঞ্জ। রাজধানীসহ বেশ কয়েকটি রুটে প্রতিদিন এখান থেকে অসংখ্য বাস চলাচল করলেও শহরে কোনো বাস টার্মিনাল নেই। ফলে বাসযাত্রীদের পোহাতে হচ্ছে নানা রকম দুর্ভোগ। মুন্সীগঞ্জ জেলা থেকে ঢাকা, নারায়ণগঞ্জ, রংপুর, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে নিয়মিত বিভিন্ন পরিবহণের বাস চলাচল করছে। অথচ এখানে কোনো বাস টার্মিনাল না থাকায় রোদে শুকাতে এবং বৃষ্টিতে ভিজতে হয় যাত্রীদের।

যাত্রীরা জানান, দীর্ঘদিন ধরে শুনে আসছি বাস টার্মিনাল হচ্ছে। কিন্তু কোনো উদ্যোগই চোখে পড়ছে না। নির্দিষ্ট স্থানে বাস না থেমে যেখানে সেখানে বাস থামার কারণে জনদুর্ভোগ চরমে উঠেছে, দুঘর্টনাও ঘটছে।

টার্মিনাল না থাকায় রাস্তার মধ্যেই পার্ক করে রাখা হয় যানবাহন। আর এ নিয়ে জনসাধারণের সঙ্গে বাস-মালিক ও পরিবহণ শ্রমিকদের বিতণ্ডা লেগেই আছে। তাই মালিক শ্রমিকদেরও দাবি বাস টার্মিনাল নির্মাণের।

বাস চালকরা জানান, রাস্তার মধ্যে বাস রাখলে জনসাধারণ গালি-গালাজ করে। বাস টার্মিনাল নেই, আমরা কোথায় বাস রাখবো।

বাস মালিকরা জানান, শিগগির বাস টার্মিনাল নির্মাণ জরুরি। এ ব্যাপারে বার বার কর্তৃপক্ষকে জানানো হয়েছে, তবে কোনো কর্ণপাত করছে না। এ নিয়ে বাস মালিকদের মধ্যে অনেক ঝামেলা হয়েছে। ঝামেলা এখনো মিটেনি। টার্মিনাল না হলে এর সমাধান হবে না।

বেশ কয়েক দফা বৈঠকের পর বাস নির্মাণের জন্য মুন্সীরহাট ও মানিকপুর এ দু’টি জায়গা প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে বলে জানালেন পৌর মেয়র এ.কে.ইরাদত।

তিনি আরো জানান, মুন্সীরহাট কর্তৃপক্ষের পছন্দ না হলেও মানিকপুর তাদের পছন্দ হয়েছে। তবে কবে নাগাদ কাজ শুরু হবে তা তিনি জানেন না।

বার্তা২৪ ডটনেট/জবা

Leave a Reply