গোপন কথাটি রবে না গোপনে

ড. মীজানূর রহমান শেলী
নানা প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশে গণমাধ্যমের জগৎ এখনও সজীব ও প্রাণবন্ত। ১৯৭১-এর রক্তরঞ্জিত মুক্তিযুদ্ধে ঐতিহাসিক বিজয়ের ফলে প্রতিষ্ঠিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। মুক্ত, স্বাধীন এ দেশে গণতান্ত্রিক চেতনা ও মনোভঙ্গির প্রতিষ্ঠা ও প্রসারের প্রক্রিয়ায় গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রাজনৈতিক ও সামাজিক পরিবর্তনের বিচিত্র বাঁক বদলের মধ্যেও গণমাধ্যম বাকস্বাধীনতা ও মতামত প্রকাশের অধিকারকে বলিষ্ঠভাবে প্রতিষ্ঠিত করার কাজে নিরত রয়েছে।

শুধু বাংলাদেশেই নয়, সব গণতান্ত্রিক রাষ্ট্রেই গণমাধ্যমের স্বাধীনতা এবং তথ্যপ্রাপ্তির অধিকার মৌলিক মানবাধিকারের অবিচ্ছেদ্য অঙ্গ। যেসব স্বাধীনতা জাতিসংঘ সনদে অমোচনীয় কালিতে উৎকীর্ণ রয়েছে এবং বিশ্বজনীন মানবাধিকার ঘোষণায় স্থান পেয়েছে, গণমাধ্যমের স্বাধীনতা সেসব অধিকারের অস্তিত্ব যাচাইয়ের কষ্টিপাথর।

যখন সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ সত্যাশ্রয়ী থাকার নৈতিক দায়িত্বে উদ্বুদ্ধ হন এবং প্রতিবেদন নির্মাণে, তার ব্যাখ্যা ও বিশ্লেষণে সত্যকে কেন্দ্রে রাখেন তখন তারা স্বেচ্ছামূলকভাবে দায়িত্বশীল আচরণ করেন। এ অবস্থায় গণমাধ্যমের স্বাধীনতা ও তথ্যপ্রাপ্তির অধিকার স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত হয়।
গণতান্ত্রিক সমাজে সংবাদমাধ্যমের স্বাধীনতার সঙ্গে সঙ্গে যা অবশ্য প্রয়োজন তা হচ্ছে সদা জাগরুক দায়িত্ববোধ। জনস্বার্থের অতন্দ্র প্রহরী হিসেবে কাজ করতে হলে গণমাধ্যমের নিরংকুশ স্বাধীনতা জরুরি। অভিব্যক্তির এই স্বাধীনতা কোন কর্তৃপক্ষ, সংগঠন বা ব্যক্তির অবাঞ্ছিত শৃংখলে আবদ্ধ থাকলে চলবে না। কিন্তু গণমাধ্যমের স্বাধীনতার দাবিকে বৈধতা পেতে প্রয়োজনীয় দায়িত্ববোধ অপরিহার্য। এজন্যই গণমাধ্যমসেবীদের সাংবাদিকতার সর্বস্বীকৃত নীতিমালা অব্যাহতভাবে মেনে চলতে হবে এবং পেশাগত আচরণে উচ্চতম মান বজায় রাখতে হবে। যে ক্ষেত্রে সুনীতি লংঘিত হয় এবং অপেশাদার আচরণের ফলে স্বাধীনতা দূষিত হয় সে ক্ষেত্রে এই প্রবণতা রোধ ও নিয়ন্ত্রণের জন্য পথ ও পন্থা খুঁজে বের করা অতি প্রয়োজনীয় হয়ে ওঠে। কিন্তু সরকারের বা সরকার সমর্থিত কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ এই স্বাধীনতাকে ধ্বংস করতে পারে। যেখানে তেমনটি হয়, সেখানে সত্যিকারের গণতন্ত্র টিকে থাকতে পারে না। বাংলাদেশসহ অন্যান্য রাষ্ট্রে অতীতে গণমাধ্যম নিয়ন্ত্রণের ব্যবস্থা গৃহীত হয়েছে জরুরি অবস্থা, সামরিক শাসন এবং সামরিক ও বেসামরিক একনায়কতন্ত্রের আওতায়। গণতান্ত্রিক কাঠামো ও বিধি-ব্যবস্থায় এ ধরনের পদক্ষেপের প্রয়োজন বা যুক্তি নেই। গণতন্ত্রে ক্ষমতার মূল উৎস জনসাধারণ। এখানে জনপ্রিয়তাই নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আরোহণের সিঁড়ি তৈরি করে। সাংবিধানিক আইন ও বিধি-রীতি অনুযায়ী নির্বাচনের মাধ্যমে দলবিশেষ ক্ষমতায় যায় এবং জনপ্রিয়তা হারালে পরবর্তী নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা ছেড়ে চলে যেতে বাধ্য হয়। এই কাঠামোতে জোর-জবরদস্তির ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ কাক্সিক্ষত নয়, যুক্তিযুক্ত তো নয়ই। এখানে তাই রাষ্ট্রীয় বা দলগত পেশিশক্তি ব্যবহার করে বাকস্বাধীনতা তথা গণমাধ্যমের স্বাধীনতা সীমিত করার অবকাশ নেই।

গণমাধ্যম যাতে অভিপ্রেত আচরণ করে সেজন্য সংবিধানে ও তার আওতায় প্রণীত এবং প্রচলিত আইনকানুনের প্রয়োজনীয় ও উপযুক্ত ব্যবস্থা রয়েছে। বেসরকারি ইলেক্ট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণের উদ্দেশ্যে প্রস্তাবিত সম্প্রচার নীতিমালা সম্পর্কে ৫ অক্টোবর যুগান্তরের সুযোগ্য সম্পাদক সালমা ইসলাম যে তথ্যবহুল ও যুক্তিপূর্ণ প্রবন্ধ লিখেছেন তাতে এসব কার্যকরী রক্ষাকবচের কথা বিস্তারিত বর্ণিত হয়েছে। লেখক যথার্থই বলেছেন, এসব আইন, বিধি-রীতি যথাযথভাবে যথাসময়ে প্রয়োগ করলে গণমাধ্যম আইন-কানুন ও সুশীল আচরবিধির সীমা লংঘন করতে পারে না।

আবার প্রখ্যাত সাংবাদিক ফরিদ হোসেন একই বিষয়ে ১৮ অক্টোবর যুগান্তরে তার প্রবন্ধে সহজ, সরল ভাষায় ওই ধরনের নীতিমালার অপ্রয়োজীয়তা এবং ক্ষতিকর দিকগুলো বিশ্লেষণ করেছেন। অন্যান্য বিশিষ্ট চিন্তাবিদ ও বিশ্লেষকরা এ বিষয়ে পত্র-পত্রিকা, টেলিভিশন ও বেতারে একই ধরনের মত প্রকাশ করে সরকারকে এই পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার যৌক্তিক উপদেশ দিয়েছেন। বিদ্যমান আইন-কানুন, বিধি-রীতি এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রাতিষ্ঠানিক ব্যবস্থার পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত সম্প্রচার নীতিমালা যে শুধু প্রয়োজনীয় নয় অনাকাক্সিক্ষতও বটে, সে কথা নতুন করে বলার দরকার নেই।
প্রশ্ন জাগতে পারে, বর্তমান সরকার মাত্র পৌনে তিন বছর আগে বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতায় এসেছে, তার জন্য গণমাধ্যমের নিয়ন্ত্রণ ও সীমিতকরণের উদ্দেশ্যে এই প্রস্তাব পেশ করা কি প্রয়োজন ছিল?

জাতীয় পরিপ্রেক্ষিতে ‘প্রয়োজন’ আসলে একটা আপেক্ষিক ব্যাপার, নেতৃস্থানীয় ব্যক্তি বা গোষ্ঠীর উপলব্ধি অনুযায়ী তা অনুভূত হয়। এই অনুভব বেশির ভাগ সময়ই নৈর্ব্যক্তিকভাবে সৃষ্ট হয় না। ব্যক্তি বা গোষ্ঠীগত দৃষ্টিকোণ, পরিবেশের চাপ এবং বিদ্যমান পরিস্থিতি সম্পর্কে বিশেষ ধারণা কোন কোন পদক্ষেপ বা ব্যবস্থাকে প্রয়োজনীয় বলে চিত্রিত করতে পারে। অনুমান করা অযৌক্তিক নয় যে, সরকারের কোন কোন অংশ এ ধরনের বিচার বিশ্লেষণের প্রভাবে পড়ে প্রস্তাবিত সম্প্রচার নীতিমালা উপস্থাপনের উদ্যোগ নিয়েছে। সংশ্লিষ্টদের কাছে বর্তমান বেসরকারি সম্প্রচারের ধারা-প্রবাহ অনভিপ্রেত ও অগ্রহণীয় মনে হয়েছে। সরকারের ভুলভ্রান্তি এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে সাময়িক ব্যর্থতা তুলে ধরার বিষয়ে বিভিন্ন বেসরকারি গণমাধ্যম সংস্থার উৎসাহ ও উদ্যোগ হয়তো তাদের কাছে অবাঞ্ছিত মনে হয়েছে। অনেক পর্যবেক্ষক ও বিশ্লেষকেরই মত, এ কারণেই সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্প্রচার নীতিমালার সহায়তায় বেসরকারি গণমাধ্যমের কাজকর্মে আরও শক্ত নিয়ন্ত্রণ আরোপ করার উদ্যোগ নিচ্ছে। কিন্তু এ ধরনের পদক্ষেপ শুধু যে সংবিধানসম্মত মৌলিক গণতান্ত্রিক অধিকার ক্ষুণœ করবে তাই-ই নয় বরং গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের জনপ্রিয়তা ও গণসমর্থনকে দুর্বল করে তুলবে। কোন খবর, ভাষ্য বা মন্তব্য যদি মিথ্যা বা ভ্রান্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে প্রচার করা হয় তাহলে তার সফল মোকাবেলার পথ হচ্ছে সত্য ও অভ্রান্ত তথ্য-উপাত্ত উপস্থাপন করা। তা না করে ঢালাওভাবে সংবাদ বা মতামত প্রকাশের পরিধি সীমিত বা নিয়ন্ত্রিত করলে তাতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারেরই ভাবমূর্তি ক্ষুণœ হবে। শুধু তাই নয়, স্বাধীনভাবে মতামত ও বিশ্লেষণ প্রচারের পথ নিয়ন্ত্রিত বা রুদ্ধ হলে তার জায়গা দখল করে নেবে গুজব।

জনগণ ব্যাপকভাবে প্রচারিত সংবাদ বা ভাষ্যের সত্য-মিথ্যা যাচাইয়ের সুযোগ পান। কিন্তু গুজবের ক্ষেত্রে তা সম্ভব নয়। গুজব মুখে মুখে ছড়িয়ে পড়ে, কানে কানে ভেসে বেড়ায়। গণমাধ্যমের ক্ষেত্রে অসত্য বা ভ্রান্ত সংবাদ ও মতামত প্রকাশের জন্য এক বা একাধিক সংস্থাকে চিহ্নিত করা যায়, দায়ী করা যায়। তার ভুলভ্রান্তি ও পক্ষপাতিত্ব জনসমক্ষে তুলে ধরা যায় এবং উপযুক্ত ক্ষেত্রে বিদ্যমান আইন-কানুন ও বিধি-রীতি অনুসারে যথাযথ ব্যবস্থাও নেয়া যায়। কিন্তু গুজবের ক্ষেত্রে এমনটি সম্ভব নয়। অদৃশ্য বাতাসের ঢেউয়ের মতো গুজবের গতি ও প্রবাহ রোধ করা যায় না। ইংরেজিতে যাকে বলে ৎেধঢ়ব ারহব বভভবপঃ বা ছড়িয়ে ছিটিয়ে থাকা আঙ্গুরের লতার মতো তার ‘বাণী’ সমাজের আনাচে-কানাচে বিস্তৃত হয়। গোপন কথাটি থাকে না গোপনে। লৌহমানব বা লৌহমানবী শাসিত স্বৈরতান্ত্রিক বা একনায়কত্ববাদী শাসনের শক্ত শিকলও গুজবের দুর্বার গতি রোধ করতে পারে না। বরং অনেক সময়ই দেখা যায়, ক্ষয়িষ্ণু স্বৈরতন্ত্র শেষ পর্যায়ে গুজবের সাঁড়াশি আক্রমণে আরও দুর্বল হয়ে চূর্ণ-বিচূর্ণ ও বিধ্বস্ত হয়ে যায়।

গণতান্ত্রিক ব্যবস্থায় নিয়ন্ত্রণ ও সীমিতকরণের পথ ধরে গুজবের রাশ টানার অবকাশ নেই, প্রয়োজনও নেই। বরং বাকস্বাধীনতা এবং অবাধ তথ্যপ্রবাহের নিশ্চয়তা দিয়ে, অসত্যকে সত্যের ঢালে প্রতিরোধ করে গণতান্ত্রিক সরকার গুজবকে মূলেই বিনাশ করতে পারে। সেই সহজ সরল পথ ছেড়ে অযথা জটিলতা সৃষ্টি করা কোন গণতান্ত্রিক সমাজের জন্যই কাক্সিক্ষত বা মঙ্গলকর নয়। আজকের দুনিয়ায় তথ্যপ্রযুক্তির বিস্ময়কর অগ্রগতি ও প্রসারের ফলে যে বিশ্বায়িত পরিবেশ সৃষ্টি হয়েছে তাতে কোন বিশেষ দেশের পক্ষে বেড়াজাল সৃষ্টি করে তথ্য গোপন রাখা সম্ভব হয়ে ওঠে না। এ সত্য উপলব্ধি করে দেশের বর্তমান ও ভবিষ্যৎ গণতান্ত্রিক সরকার বাকস্বাধীনতা ও তথ্যপ্রবাহ অটুট রাখলে তাদের বিপাকে পড়তে হবে না, শুনতে হবে না :

‘গোপন কথাটি রবে না গোপনে
উঠিবে ফুটিয়া নীরব নয়নে।’

ড. মীজানূর রহমান শেলী : চিন্তাবিদ, সমাজবিজ্ঞানী ও সাহিত্যিক

যুগান্তর

Leave a Reply