গ্রাম থেকে ঢাকায় আসতে গরুপ্রতি চাঁদা আড়াই হাজার টাকা

ঘাটে ঘাটে চাঁদাবাজি
তোফাজ্জল হোসেন: কোরবানির পশুবাহী ট্রাক ও ট্রলার ঢাকায় আসতে পথে পথে পুলিশ ও সরকারি দলের নেতাদের চাঁদা দিতে হচ্ছে। নৌ ও সড়ক পথে গরু-ছাগলবাহী পরিবহন আটকে ব্যাপকহারে চাঁদা আদায়ের অভিযোগ করেছেন পশু ব্যবসায়ীরা। তাদের হিসাবে গ্রাম থেকে একটি গরু ঢাকার বাজারে তুলতে ২ থেকে আড়াই হাজার টাকা চাঁদা দিতে হচ্ছে। আর চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাদের ভাগ্যে জুটছে নানা ধরনের হয়রানি।

বাংলাদেশ গবাদী পশু ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মজিবুর রহমান গতকাল এ প্রতিবেদকের কাছে চাঁদাবাজির একটি চিত্র তুলে ধরে জানান, দেশের সীমান্ত এলাকা থেকে ঢাকায় একটি গবাদিপশুর ট্রাক নিয়ে আসতে বেনাপোল চেকপোস্টে সরকারি চার্জ দিতে হয়। এছাড়া বিভিন্ন পয়েন্টে প্রতিটি গরুর জন্য পুলিশ ও সরকারি দলের ক্যাডারদের ২ থেকে আড়াই হাজার টাকা করে চাঁদা দিতে হচ্ছে। উত্তরাঞ্চল থেকে পঞ্জগড় থেকে গরু বাহী ট্রাক আসার পথে যেসব স্থানে চাঁদাবাজি দিতে হচ্ছে, সেগুলো হল, গাইবান্ধার গোবিন্দগঞ্জ চেকপোস্ট, যমুনা সেতুর চেক পোস্ট, টংঙ্গী চেক পোস্ট, আশুলিয়া, দক্ষিণাঞ্চল থেকে আসার পথে কাওরাকান্দি চেকপোস্ট, পোস্তগোলা ব্রিজ চেকপোস্ট, যাত্রাবাড়ি চেকপোস্টসহ বিভিন্ন চেকপোস্টে। পুলিশ ছাড়াও সরকার দলীয় সমর্থক শ্রমিকদের এ চাঁদা দিতে হচ্ছে।

দক্ষিণাঞ্চলের গরু ব্যবসায়ী আবুল হোসেন বলেন, গ্রামগঞ্জের বিভিন্ন হাট থেকে গরু-ছাগল কিনে একটু লাভের আশায় ঢাকায় নিয়ে আসি। কিন্ত ঈদ বকশিসের নামে ট্রাক আটকিয়ে পুলিশ ও সরকার দলীয় শ্রমিক নামধারীরা চাঁদাবাজি করছে। চাঁদা না দিলে ট্রাক কিংবা নৌকা চলে না। দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে রাজধানীর ১৫টি হাটে কোরবানির পশু নিয়ে আসতে নৌপথে বিভিন্ন ঘাটে চাঁদা দিতে হচ্ছে। ঈদের আর মাত্র ৬ দিন বাকি এর মধ্যে যদি চাঁদাবাজি বন্ধ না হয়। তবে ব্যবসায়ীরা ঢাকার হাটে গরু-ছাগল নিয়ে আসা বন্ধ করে দেবে বলে জানান ব্যবসায়ীরা। আবু হানিফ নামে চাঁপাইনবাবগঞ্জের গরু ব্যবসায়ী জানান, রাজধানীর হাটগুলোতে পশু আসতে ঘাটে ঘাটে পুলিশ ও সরকার দলীয় শ্রমিকদের চাঁদাবাজি বন্ধ করা না হলে ঢাকায় পশুর দাম বৃদ্ধি পাবে।

গাবতলী পশুর হাটে ব্যবসায়ী হারুন উর রশিদ জানান, সরকার রাস্তায় চাঁদাবাজি বন্ধ করতে না পারলে কোরবানির হাটে পশুর দাম বৃদ্ধি পাবে। মুন্সীগঞ্জের আবদুস সবুর বলেন, মুন্সিগঞ্জসহ ঢাকা আশপাশের অনেক এলাকা থেকে ব্যবসায়ীরা নৌকায় করে গরু-ছাগল ঢাকার গরুর হাটে আনতে পথে পথে চাঁদা দিতে হচ্ছে। তবে গাবতলী হাটের পরিচালনা পর্ষদের সদস্য সানোয়ার হোসেন সানু বলেন, গাবতলী হাটের আশপাশে কোনও চাঁদাবাজের স্থান নেই।

আমাদের সময়

Leave a Reply