মাওয়ায় কর্মস্থলে ফেরা মানুষের ভিড় ঝুকি নিয়েই জল ও সড়ক পথে যাত্রা

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : ঝুকিপূর্ণ হলেও ঝুকি নিয়েই ঈদ শেষে মাওয়া হয়ে দক্ষিণ বঙ্গের মানুষজন কর্মস্থল ঢাকার দিকে ছুটছেন। লঞ্চের ছাদে কিংবা সিবোটের অতিরিক্ত যাত্রী হয়ে অথবা ট্রলারে ঠাসাঠাসি করে যে যেভাবে পারছেন পদ্মা পারি দিয়ে মাওয়ায় এসে বাসের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে বাসে উঠছেন। বাসগুলোতেও ঝুকি নিয়ে ছাদে কিংবা ভেতরে গাদাগাদি করে দাড়িয়ে রাজধানী ঢাকার দিকে ছুটছেন। কর্মস্থল ঢাকায় যেতেও যাত্রীদের ভোগান্তির কোন শেষ ছিল না মাওয়াতে।

বৃহস্পতিবার মাওয়া ঘুরে দেখা যায়, সকালের দিকে দক্ষিণবঙ্গগামী মানুষের কিছুটা চলাচল থাকলেও দুপুর ২ টার পর হতে রাজধানী ঢাকাগামী মানুষের ঢল নামে মাওয়ায়। দক্ষিণ বঙ্গের ২৩ জেলার লোকজন কর্মস্থলে ফেরতে শরিয়তপুরের মাঝিকান্দি ও মাদারিপুর জেলার শিবচর উপজেলার কাওড়াকান্দি ঘাট হতে লঞ্চ সিবোর্ট ও ট্রলারে করে পদ্মা পারি দিয়ে মাওয়ায় আসতে থাকেন। এসময় ঢাকামুখী যাত্রীর চাপ এতোই বেশী ছিল যে, পোর হতে লঞ্চের ছাদে সিবোটে অতিরিক্ত যাত্রী হয়ে ও ট্রলারে ঠাসাঠাসি করে বসে-দাড়িয়ে ঝুকি নিয়েই পদ্মা পারি দিয়ে মাওয়ায় আসে কর্মমুখী লোক জন।

কিন্তু মাওয়ায় এসেও যাত্রীরা পড়ছেন আরেক ভোগান্তিতে। যাত্রীর তুলনায় বাসের সংখ্যা কম হওয়ায় বাসে উঠতে যাত্রীদের ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থাকতে দেখা গেছে। কোন কোন পরিবহনের কাউন্টারে বাসের জন্য দীর্ঘ লাইনও দেখা গেছে। কাউন্টার সার্ভিস বাসগুলো ছাদে যাত্রী না নিলেও যাত্রীদের ভিতরে পা রাখার মতো কোন অবস্থা ছিল না। লোকাল বাসগুলো ছাদে ও ভেতরে গাদাগাদি করে যাত্রীদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে। যাত্রীরাও বাস না পেয়ে যে যেভাবে পেরেছেন বাসের ছাদে বসে অথবা ভেতরে দাড়িয়ে ঢাকার দিকে ছুটেছেন। এ সুযোগে কোন কোন বাস সার্ভিস যাত্রীদের নিকেট থেকে অতিরিক্ত ভাড়া আদায় করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। একইভাবে সিবোট, লঞ্চ ও ট্রলারেও মাওয়াগামী যাত্রীদের থেকে বেশী ভাড়া আদায় করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেলেও কাওড়াকান্দিগামী জলযানগুলোতে অতিরিক্ত ভাড়া আদায়ের মাত্রা কিছুটা কমেছে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply