সিরাজদিখানে লালন সাধুসঙ্গ

‘সত্য বল সুপথে চল, ওরে আমার মন।’ বাংলার ভাবুক লালন সাইঁজির এই বাণী নিয়ে ষষ্ঠ বারের মতো মুন্সীগঞ্জ সিরাজদিখান টেকেরহাটে শেষ হতে চলেছে দুই দিনব্যাপী লালন গানের আসর। শুক্রবার শুরু হয়েছিল এ লালন শাহ্ বটতলা মধু পূর্নিমা সাধুসঙ্গ। চলবে শনিবার সারারাত। সাইঁজির জীবনী, সাধনা বিষয়ক বয়ান ও গান পরিবেশন করতে টেকেরহাটে এসেছেন দেশ বিদেশের সাধু, ভক্ত ও শিল্পীরা।

১৪১২ বঙ্গাব্দের ভাদ্র মাসের মধুপূর্নিমায় প্রথম টেকেরহাটে একটি বাড়ির উঠোনে ছোট পরিসরে লালন সাধক ও বাউলদের নিয়ে বসে লালন গানের আসর। সেদিন থেকেই স্থানীয় লোকজন ও লালন ভক্তদের দাবি ছিল প্রতিবছর এই অঞ্চলে লালন শাহ্’র গানের আসরের আয়োজন করতে হবে। সে থেকে প্রতি বছর ভরা পূর্নিমায় ইছামতি নদীর তীরে দু-দিনের জন্য বসে লালন গানের আসর। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসেন লালন ভক্ত ও অনুসারীরা।

কুষ্টিয়া থেকে আসা ফকির নহির শাহ্ ও সামসু শাহ্ বলেন, আমরা এখানে এসে সাধনা করি। লালনের প্রচার করি। এখানে সাইঁজির নিয়ম অনুসারে পালিত হয় মানুষের জয়গান।

ভারত থেকে আসা ফকির স্বপন অধিকারী বলেন, আমরা মানুষকে ভালবাসি। মানুষের চৈতন্য ফিরে পেতে এই সাধনার প্রয়োজন আছে।

ঢাকা থেকে আসা আয়োজক কমিটির সক্রিয় কর্মী রিঙ্কু বলেন, এখানে আজ সারাদেশের লালন ভক্তরা এখানে এসে এক হতে পেরেছি। এছাড়া ভারত জাপান থেকেও লালন ভক্তরা এসেছেন। নিজেকে এখানে সম্পৃক্ত করতে পেরে আমি সত্যি আনন্দ অনুভব করছি। আমি আশা করি সারাবিশ্বে লালনের গান ও ভক্তরা ছড়িয়ে পড়বে।

গানের আসরকে কেন্দ্র করে এখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সিরাজদিখান থানার এসআই ঠাকুর দাস মালো জানালেন, অনুষ্ঠানস্থলে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আশা করছি কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটবে না। নিরাপত্তার দিকে আমাদের বাড়তি সতর্কতা রয়েছে।

কথা হয় আয়োজক কমিটির সদস্য সচিব রাসেল মাহমুদের সাথে। তিনি বলেন, লালন সাইজীর বাণী মানুষকে পরিপূর্ণ।

বার্তা২৪ ডটনেট
মুহাম্মদ আবু সাঈদ সোহান

Leave a Reply