গোপালনগরের পালবাড়ি

হোসনে আরা রহমান
কাঠপট্টি ঘাটে চায়ের দোকানে বসে আছি এক ঘণ্টা হলো। এর মধ্যে তিনবার চা খাওয়া হয়ে গেছে। বরাবরের মতোই ‘লেট লতিফ’ সাগর ভাই পাগলায় আছেন। তাও ঘণ্টাখানেক আগের খবর। কিন্তু ছেড়ে যাওয়ার উপায়ও নেই। অগত্যা নদী পারাপারের লোকজন দেখতে থাকি। ধলেশ্বরী বুঝি এই জায়গাতেই বেশি প্রশস্ত! দৈর্ঘ্যে বেশি না নদীটা। টাঙ্গাইল থেকে রওনা হয়ে মানিকগঞ্জ এসে হয়েছে ইছামতি, সাভারে নাম ধরেছে বংশী আবার পশ্চিম মুন্সীগঞ্জের শ্রীনগরের কোথাও আগের নামে থিতু হয়েছে। নদীটা শান্তি পায়নি কোথাও! তার পারে ডাইং ফ্যাক্টরি থেকে শুরু করে ইটখোলাতক বসেছে। মানুষ বেচারাকে চেপে ধরেছে যতটা পারা যায়।

নদী পারাপারের মানুষ দেখতে মন্দ লাগছে না। পোশাক দিয়েই মানুষ কত রকম হয়_ফতুয়ায় ব্যাপারি লাগে, জিন্সে তরুণকে চটা দেখায়, আবার প্যান্টের ভেতরে শার্ট গুঁজে দিলে অফিসযাত্রী দেখায়, ছাত্রী চিনতে অবশ্য অসুবিধা হয় না। এক পাগলিকে দেখি গান গাইতে গাইতে নৌকা থেকে নামল। কোথাও বাঁধা পড়ে নেই মানুষটা_ভাবতেই শান্তি লাগছে। আমাদেরও ছুট দিতে ইচ্ছে হয়, আজকে সেই দিনটাই এল, অথচ সাগর ভাইয়ের ঢিলামিতে আটকা পড়ে আছি।

যাহোক, রিকাবিবাজার কিন্তু ঐতিহাসিক জায়গা। নাম থেকে বোঝা যায় এখানে রেকাবের বেশ চল ছিল। তামা, কাঁসার তো ছিলই, হয়তোবা রুপারও। সাগর ভাই এলে আমরা পাঁচজন হব। বিধানদা, টুসি আর শিলু পণ করেছে, আগে কাঠপট্টির গোপালনগরের টোকানি প্রসাদ পালের বাড়িটা দেখবে। সাগর ভাই চলে আসতেই আমরা গা-ঝাড়া দিয়ে উঠলাম। টুসি আর শিলু কোমর বাঁধল_এবারই সোজা করে ছাড়বে। কিন্তু সাগর ভাইয়ের সেই হাসি, যা ভুবন ভোলায়, টুসি আর শিলু কোন ছার! এপার থেকে রিকাবিবাজারের সারি সারি ধানকলের চিমনি দেখা যাচ্ছে। ঘাটে জমে আছে সারি সারি কাঠের দোকান। পাশেই কিছু চায়ের দোকান। সাগর ভাইয়ের সৌজন্যে আরেক দফা চা খেলাম। নদী পার হয়ে ওপারে গিয়ে বাজারের ভেতর দিয়ে পথ ধরলাম। বাজার ছাড়িয়ে এক বাড়ির সামনে পেলাম তুলসীতলা। পাশের মাঠে ঘাস খাচ্ছিল কয়েকটা ভেড়া আর ছাগল। টুসি একটা ভেড়া জাপটে ধরে তুলসীতলায় বসে গেল। বিধানদা বললেন, ‘গুড চয়েস টুসি, ছাগল ধরো নাই।’ আরো কিছুদূর হেঁটে গিয়ে পেয়ে গেলাম আমাদের গন্তব্য_টোকানি প্রসাদ পালের বাড়ি।

বিরাট এলাকাজুড়ে এই বাড়ি। বাইরের দেয়াল প্রায় চারফুট প্রস্থের। সদর দরজায় রাজকীয় নকশা। ভেতরবাড়িতে প্রথমেই বড় একটি পুকুর। পুকুরের চারদিকে মোট ছয়টি বাঁধানো ঘাট। বাড়িজুড়ে গাছগাছালি। পুকুরের এক পাড়ে আছে একটি কালীমন্দির। মন্দিরের উঠানে দোল পূর্ণিমার স্তম্ভ। চিনি টিকরির কাজ (ময়ূর, সাপ, ফুল, লতা, পাতা) মন্দিরের সারা গায়ে। ছবি তোলায় সাগর ভাই সবার মধ্যে এগিয়ে। নিঃশ্বাসও ফেলছেন না বোধ করি। পুকুরের ওপারেও আছে আরেকটি দরজা। সেই দরজা ভেদ করতে পারলে পরে দেখা দেয় মূল ভবনের আঙ্গিনা। আঙ্গিনার তিন পাশে তিনটি সুদৃশ্য পাকা দালান। সামনেরটা সবচেয়ে বড়, দালানগুলো দুই তলা উঁচু। প্রতিটি দালানের প্রধান দরজা আঙ্গিনার দিকে মুখ করা। দরজার সামনের সিঁড়ি উঠোনে এসে নেমেছে। উনিশ শতকের প্রথম দিকে ভবনগুলো তৈরি হয়েছে বোধ হলো। চুন-সুরকি আর ছোট ইটে গড়া। সবুজের মাঝে লাল ইটের দালানগুলো দেখে চোখ জুড়ায়।

দালান পেরিয়ে পেছনের অংশে আছে আরো একটি পুকুর। আছে সুন্দর একটি ঘাট। মুন্সীগঞ্জের সব বনেদি বাড়িতেই একের অধিক দিঘি বা পুকুর আছে। বাড়ির মালিক টোকানি প্রসাদ পাল নাকি হতদরিদ্র ছিলেন। কুড়িয়ে-বাড়িয়ে সংসার চালাতেন। হঠাৎই নাকি পাউয়া (গুপ্তধন) পেয়ে যান। তা দিয়ে ব্যবসা শুরু করেন সুপারি আর ডালের। ব্যবসায় রোজগার হয়েছিল ঢের। তালুকও কিনেছিলেন বিভিন্ন জায়গায়। বাড়িটার দুই ভাগ_বাইরের দিকে চাকর-বাকররা থাকত, ভেতরবাড়িতে নিজেরা থাকতেন। শোনা যায়, দেয়াল চার ফুট প্রশস্ত এই কারণে যে তার ভেতরে সোনার মোহরভর্তি সিন্দুক রাখতেন। সোনার ইটও ছিল খানকতক। সেই ইট খুঁজতেই নাকি লোকজন দেয়াল ভেঙেছে কোথাও কোথাও। এখন বাড়িটিতে টোকানি প্রসাদ পালের কয়েকজন আত্মীয় থাকে।

কিভাবে যাবেন

ঢাকার সদরঘাট থেকে কাঠপট্টিগামী লঞ্চে কাঠপট্টি যেতে হবে প্রথম। ভাড়া ৩৫ টাকা। এরপর রিকশায় যাওয়া যায় গোপালনগর টোকানি প্রসাদের বাড়ি, ভাড়া ২০ টাকা। এ ছাড়া গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চের দক্ষিণ পাশ থেকে মুন্সীগঞ্জগামী যেকোনো বাসে চড়ে কাঠপট্টি নামতে হবে। ভাড়া ৪০ টাকা। নদী পার হয়ে পরে রিকশা নিতে হবে।

কালের কন্ঠ

Leave a Reply