বিনোদিনীর সঙ্গে

বোরহান বিশ্বাস: ইউসুফ পরিবারটি যে মনেপ্রাণে মুক্তিযুদ্ধকে ধারণ করেন তা আবারও মনে পড়লো বাড়ির সিঁড়িতে দাঁড়িয়ে লাল-সবুজের পতাকা দেখে। বৈঠকখানায় সামান্য অপেক্ষার পর বিনোদিনী (শিমূল ইউসুফ) এলেন। খুশখুশে কাশছিলেন। জিজ্ঞেস করে জানা গেল, কিছুদিন ধরে ঠা-াজ্বরে ভুগছেন। এখন অবশ্য কমের দিকে।

‘নিরানব্বই-এর পর শততম মঞ্চায়নের যে বিষয় সেটি নিয়ে তো এক রকম উত্তেজনা কাজ করেই। তবে আমি সর্বোচ্চটাই দেয়ার চেষ্টা করব। একটু ভয়ে আছি ঠা-াটা নিয়ে। কিছুদিন আগেও জ্বরে ভুগেছি। এখন উপরওয়ালার সব ইচ্ছা’- শততম মঞ্চায়নের পূর্বমুহূর্তের অনুভূতিটা ঠিক এভাবেই ফুটে উঠল তার কণ্ঠে। বিনোদিনী হয়ে প্রথম মঞ্চে দাঁড়ানো প্রসঙ্গে বললেন, ‘আসলে এটা বিনোদিনী দাসীর আত্মজীবনী। অন্যের জীবনী নিজের মতো করে বলতে কিছু সমস্যা হয়। যেটা শুরুর দিকে আমার ক্ষেত্রেও হয়েছে। পরবর্তী সময় যখন ভাবতে শুরু করলাম যে এটা আমারই আত্মজীবনী তখন উপস্থাপনাটা অনেক সহজ হয়ে গেল।’ একে একে নিরাব্বইটি রজনী পার করেছে বিনোদিনী। এই সময়ের মধ্যে তাকে কতটুকু ধারণ করতে পেরেছেন? প্রশ্ন রাখতেই শিমূল ইউসুফ বললেন, ‘এটা আমি বলতে পারব না। দর্শকরা ভালো বলতে পারবেন। তবে. নাটকটি মঞ্চে আনার আগে এর নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ ও সেলিম আল দীন বার বার আমাকে বলেছেন এটি জননীর প্রতি শ্রদ্ধাঞ্জলি। সে জায়গা থেকে আমি কাজের প্রতি শতভাগ বিশ্বস্ত থাকার চেষ্টা করেছি। বিনোদিনী দাসীর জীবনটা ছিল জটিল। যে জীবন আমি যাপন করিনি।

তবে থিয়েটারে এসে যে কথাগুলো তিনি বলেছেন আমার মনে হয়েছে সেগুলো আমারই কথা। শতবর্ষ ধরে নারীর মুখ থেকে এ কথাই উচ্চারিত হবে।’ বিনোদিনীকে মঞ্চে নিয়ে আসার প্রাথমিক ভাবনা প্রসঙ্গে শিমূল ইউসুফ বললেন, ‘এরকম একটি নাটক করব বলে আমরা প্রথমে পা-ুলিপি সংগ্রহ করি। যাত্রাপালা থেকে শুরু করে কলকাতার মঞ্চে বিনোদিনী দাসীকে নিয়ে যে নাটকগুলো হয়েছে সেগুলোর কাহিনী জোগাড় করি। সংগৃহীত পা-ুলিপি দেখে সেলিম আল দীন বলেছিলেন, ওগুলোতে থিয়েটারের প্রতি কমিটমেন্ট কিংবা নাটকের শৈল্পিক দৃষ্টিভঙ্গীর চেয়ে তার ব্যক্তিগত জীবন ফুটিয়ে তোলা হয়েছে। আমরা নাটকটি এভাবে করতে চাই না। পরে তিনিই বললেন, বিনোদিনীর আত্মজীবনী নিয়ে তোমরা কাজ কর। বিনোদিনী দাসীর সঙ্গে এ কালের একজন নারীর যে মেলবন্ধন সেটার মুখবন্ধটি সেলিম আল দীনই আমাদের লিখে দিয়েছিলেন। বিনোদিনী যে একজন বড় মাপের কবি ছিলেন তার আত্মজীবনী পড়ে আমরা তা জানতে পারি।

তার লেখা নাটক সংশ্লিষ্ট চারটি গান নাটকে ব্যবহার করা হয়েছে। গিরিশ ঘোষের লেখা একটি কীর্তনও এখানে ব্যবহৃত হয়েছে’। নাটকটির নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ কতটা সফল জিজ্ঞেস করতে স্মিত হাসিতে বললেন, নির্র্দেশক হিসেবে বাচ্চু সম্পর্কে আমার কিছু বলার নেই। সেই মুনতাসির ফ্যান্টাসি থেকে ওর সঙ্গে কাজ করছি। বাচ্চু আর সেলিম আল দীন ছিল বলেই আমি শিমূল ইউসুফ হয়ে মঞ্চে কাজ করতে পেরেছি। এখনো করছি। আর বিনোদিনীর ক্ষেত্রে ও আমাকে পূর্ণ স্বাধীনতা দিয়েছে। আমার মতো করেই অভিনয় করতে বলেছে। ফলে, নিজের মতো করেই আমি কাজ করেছি। কাজ করতে গিয়ে ওর যখন মনে হয়েছে কোথাও পরিবর্তন করা দরকার তখন তা করেছে। সেই হাত হদাই থেকে নেরেটিভ পদ্ধতিতে কাজ করে আসছি। তাই এ ধরনের কাজে খুব একটা সমস্যা হয় না।’ শততম প্রদর্শনীতে বিশেষ আয়োজন না রাখার জন্য দলকে বলেছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত আয়োজনটি উৎসবে পরিণতি পাবে বলেই মনে করছেন।

কারণ হিসেবে বললেন, ‘নাটকটি নিয়ে ঢাকা থিয়েটারের একটি আবেগ কাজ করছে। সম্ভবত বাংলাদেশে এই প্রথম কোন একক নাটকের শততম প্রদর্শনী হবে। যে কারণে সবাই হয়ত সময়টিকে স্মরণীয় করে রাখতে চাচ্ছে।’ বিনোদিনী হয়ে বিশ্বের বিভিন্ন দেশ তিনি ভ্রমণ করেছেন। ঘটেছে স্মরণীয় অনেক ঘটনা। এরকম দুটি ঘটনার কথাই শোনালেন শিমূল ইউসুফ- ‘একবার শারজা’র ফুজায়রাতে ৩৫টি দলের অংশগ্রহণে একটি একক নাট্যোৎসব হয়। সেখানে বেশিরভাগ লোকই ছিল অ্যারাবিয়ান। এছাড়াও, ৩৫টি দেশের বিভিন্ন ভাষাভাষীরা এসেছিলেন নাটক করতে। তো সেখানে বিনোদিনী করার পর সবাই যখন আলোচনায় বসল তখন আমাকে বলল তুমি যা করেছ তা আমাদের বুঝতে কোন সমস্যা হয়নি। মঞ্চে তোমাকে উড়ন্ত প্রজাপতির মতো লাগছিল। আমার মনে হয়েছে মানুষের হাসি-কান্না, দুঃখ-বেদনার প্রকাশভঙ্গি সব জায়গাতেই এক। যে কারণে নাটকের বার্তাটি তাদের বুঝতে অসুবিধা হয়নি। আরেকটি ঘটনা ছিল ফিলিপাইনের ম্যানিলায় অলিম্পিক উৎসবে। সেখানে ১৩৫টি দল অংশগ্রহণ করে। এতে মনোড্রামা নামে আলাদা একটি বিভাগ ছিল।

প্রদর্শনীর আগে ভেতরে একটা উত্তেজনা কাজ করছিল। কারণ, আমার পেছনেই ছিল বাংলাদেশের পতাকা। একটা ভয়ও কাজ করছিল। বারবারই মনে হচ্ছিল আমার অভিনয়ের উপরই বাংলাদেশের সুনাম নির্ভর করছে। পরে মঞ্চে কি হয়েছে তা মনে নেই। তবে আমার কাছে মনে হয়েছে অভিনয়টা ভালো হয়নি। তাই, শো’র পর মনটা খারাপ করে বসেছিলাম। বাচ্চু এবং রামেন্দু দা আমাকে সবার মধ্যে নিয়ে আসল। সবাই বলল নাটকটি ভালো হয়েছে। ভাবলাম সবাই বুঝি বলার জন্যই বলছে। সেখান থেকে হোটেলে এসে না খেয়ে ঘুমিয়ে পড়লাম। পরদিন দুপুরে উঠলাম। কিন্তু আশ্চর্য হলাম যখন দেখলাম রুম থেকে বের হওয়ার সময় সবাই আমাকে ‘বিনোদিনী’ বলে ডাকছে।

তাৎক্ষণিকভাবে মনে হলো তাহলে গতকাল বোধহয় কিছু একটা করতে পেরেছিলাম।’ বিনোদিনীকে নিয়ে সুখস্মৃতির পাশাপাশি মনোকষ্টের কথাও শোনা গেল শিমূল ইউসুফের মুখে। বললেন, ‘২০০৮ সালের ১৯ জানুয়ারি। তারা বাংলার স্টার থিয়েটারের আমন্ত্রণে সেখানে বিনোদিনী করার কথা। ১৪ তারিখ সেলিম ভাই মারা গেলেন। মানসিকভাবে ভীষণ ভেঙে পড়লাম। ওরা খবর পাঠাল টিকিট বিক্রি হয়ে গেছে। একটার পর একটা ফোন আসছে। দর্শকের কথা ভেবে বাচ্চুসহ দলের অন্যান্যরা শো’টি করার জন্য আমাকে অনুরোধ করল। ১৮ তারিখ সেখানে গেলাম। দলের সবাইকে বললাম শো’র আগে যেন আমার সঙ্গে কেউ দেখা না করে। এক সময় শো শুরু হলো। মনে হলো আমার চারপাশে কেউ একজন পাহাড়া দিয়ে রাখছেন। আর উপরের সিলিং জুড়ে যেন ছিল সেলিম ভাইয়ের হাসিমাখা মুখ। এটা বলে বোঝান যাবে না। সেই স্মৃতি অবসরে আজও মনে পড়ে।’

সংবাদ

Leave a Reply