বিপাকে মুন্সীগঞ্জের আলুচাষীরা

ইউরিয়া সারের দাম বেড়ে যাওয়ায় দেশের বৃহত্তম আলু উৎপাদন অঞ্চল মুন্সীগঞ্জ জেলার আলুচাষীরা বিপাকে পড়েছেন। পরপর দু’বছর আলু বিক্রিতে লোকসান হওয়ার পর আলুচাষীরা এমনিতেই নিঃস্ব। তার ওপর সারের দাম দ্বিগুণ বৃদ্ধি পাওয়ায় কৃষকরা আলুচাষে তেমন আগ্রহ দেখাচ্ছেন না। অনেকেই বিকল্প চাষের বিষয়ে ভাবতে শুরু করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, ইউরিয়া সার ৫০ কেজি বস্তা গত বছর ৬০০ টাকায় বিক্রি হলেও এবার তা বিক্রি হচ্ছে এক হাজার টাকায়। তবে, সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ৯০০ টাকা। সরকারি হিসেবে গত বছর যা ছিল ৫০০ টাকা।

এছাড়া এমওপি বিক্রি হচ্ছে ৭৫০ টাকায় এবং টিএসপি পাওয়া যাচ্ছে এক হাজার ১০০ টাকায়। সূত্র আরো জানায়, বর্তমানে মুন্সীগঞ্জ জেলায় সরকারি বরাদ্দের আট হাজার ১৭৭ মেট্রিক টন ইউরিয়া, তিন হাজার ১১৫ মেট্রিক টন টিএসপি, দুই হাজার মেট্রিক টন এমওপি ও ডিএপি মজুদ আছে ২১১ মেট্রিক টন।

আলুচাষীরা জানান, গত বছর ইউরিয়া সারের দাম যা ছিল এবার তার দ্বিগুণ হয়েছে। বর্তমান সরকার আমাদের আলুচাষীদের দিকে তাকাচ্ছে না। পরপর দু’বার আলু চাষ করে বিপুল লোকসান গুনতে হয়েছে। তার ওপর এবার সারের দামও বেড়ে দ্বিগুণ হয়েছে। আমাদের বিনামূল্যে সার দেয়া উচিত।

তারা আরো জানান, আলুচাষীরা নিঃস্ব হয়ে যাচ্ছে। ধার-দেনা করে, অলঙ্কার দাদন রেখে, ঋণ নিয়ে এবার আলু চাষ করছে। যদি আলুর দাম না পাওয়া যায় তাহলে কৃষকরা সর্বশান্ত হয়ে যাবে।

বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি নোয়াব আলী জানান, ইউরিয়া সারের দাম বেড়ে যাওয়ায় কৃষকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বিষয়টি বিশ্বাস করতে পারছে না। তাদের ধারণা ইউরিয়া সারের দাম দ্বিগুণ হলেও পরবর্তীতে সরকার তা কমিয়ে দেবে। পত্রপত্রিকা ও টিভিতে এ ব্যাপারে আলোচনা হওয়ায় তাদের এ ধারণা আরো গতি পায়। ফলে সার কিনতে কৃষকদের মধ্যে তেমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে না।

নোয়াব আলী বলেন, “আমরা যারা ডিলার আছি তারা সরকারি নির্ধারিত মূল্যের চেয়েও কম মূল্যে সার বিক্রি করছি। তবুও কৃষকদের আগ্রহ দেখছি না।”

বিষয়টি নিয়ে কথা বললে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান জানান, সরকারের অতিরিক্ত ভর্তুকির ফলে ইউরিয়া সারের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু অন্যান্য সারের দাম অপরিবর্তিত আছে। তবে সারের কোনো ঘাটতি নেই। পর্যাপ্ত সার মজুদ আছে।

বার্তা২৪

Leave a Reply