আলোচিত-সমালোচিত খোকা

হুমায়ুন কবির খোকন: ঢাকা সিটি করপোরেশনের মেয়র পদে সাড়ে ৯ বছর দায়িত্ব পালন করেছেন সাদেক হোসেন খোকা। গতকাল মেয়র হিসেবে দায়িত্ব পালন শেষ করেছেন তিনি। দীর্ঘসময় দায়িত্ব পালনকালে তার নানা কর্মকাণ্ড ও পদক্ষেপ যেমন আলোচিত ছিল, কিছু কর্মকাণ্ডের কারণে বিতর্কিত ও সমালোচিতও হয়েছিলেন তিনি।

তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ যেমন উঠেছে, পাশাপাশি সুশীল সমাজসহ বিভিন্ন গুণীজনদের বিষয়ে ডিসিসির পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করে প্রশংসিতও হয়েছেন খোকা। ডিসিসির দরপত্র ‘ভাগাভাগিতে’ সহিংসতা এড়িয়ে দুই প্রধান দলের নেতাদের ‘সহযোগিতা দেওয়ারও’ নজির রয়েছে তার।

ওয়ান ইলেভেনের সময় তত্ত্বাবধায়ক সরকার খোকা ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির মামলা করলেও গ্রেপ্তার না হওয়ায় তা নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। খোকার স্ত্রী ও সন্তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ১৫টি মামলা করে দুদক। উচ্চ আদালতের রায়ে দুদকের মামলাগুলো বর্তমানে স্থগিত। সূত্র জানায়, খোকার বিরুদ্ধে আরও মামলা করার প্রস্তুতি নিচ্ছে দুদক।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা ১৯৯১ সালে ঢাকা-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তৎকালীন সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী নিযুক্ত হন। ১৯৯৬ সালেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের সাধারণ নির্বাচনে তিনি ঢাকা-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তৎকালীন সরকারের মৎস্য ও পশুসম্পদমন্ত্রী হন। পরে ২০০২ সালের ২৫ এপ্রিল তিনি ঢাকা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন।

আমাদের সময়

Leave a Reply