এবার আলু রোপণ করেছে স্কলাসটিকার শিক্ষার্থীরা

হৃদয়ে মাটি ও মানুষের উদ্যোগ
চ্যানেল আইয়ের হৃদয়ে মাটি ও মানুষের বিশেষ কার্যক্রম ফিরে চলো মাটির টানে নাগরিক শিক্ষার্থীদের কৃষি সম্পর্কিত ধারণা গ্রহণ অনুষ্ঠানে এবার অংশ নিয়েছে রাজধানীর ইংলিশ মিডিয়াম স্কুল স্কলাসটিকার পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা। কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ স্কলাস্টিকার ২০ শিশু শিক্ষার্থীকে নিয়ে গতকাল মঙ্গলবার ভোরে মুন্সীগঞ্জ সদরের কেওয়ার গ্রামে নিয়ে যান কৃষকের ক্ষেতে আলু রোপণের জন্য। তারা মাঠ থেকে কৃষকদের কাছ থেকে ব্যবহারিক ধারণা নিয়ে প্রায় ১০ কাঠা জমিতে আলু রোপণ করে।

এর আগে গত মৌসুমে আলু তোলার কাজে অংশ নিয়েছিল রাজধানীর সি ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্রছাত্রীরা। এবার রবি মৌসুমে আলু রোপণের জন্য বাছাই করা হয় স্কলাসটিকার পঞ্চম শ্রেণীর ২০ শিক্ষার্থীকে। মাঠে যাওয়ার আগে তারা চ্যানেল আই কার্যালয়ে আলু রোপণ বিষয়ক এক সংক্ষিপ্ত কর্মশালায় অংশ নেয়।
চ্যানেল আইয়ের হৃদয়ে মাটি ও মানুষের ‘ফিরে চলো মাটির টানে’ বিশেষ কার্যক্রমে গতকাল মুন্সীগঞ্জ সদরের কেওয়ার গ্রামে প্রায় ১০ কাঠা জমিতে আলু রোপণ করে স্কলাসটিকার ২০ শিক্ষার্থী। ছবি : কালের কণ্ঠ

এবারের আয়োজন সম্পর্কে কৃষি উন্নয়ন ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, কৃষিপ্রধান বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিহিত কৃষিতে। এখন এ দেশের প্রত্যেক নতুন প্রজন্মেরই কৃষি ও খাদ্য উৎপাদন বিষয়ক সম্যক ধারণা থাকা প্রয়োজন। আজ যে শিশুরা আলু রোপণকাজে অংশ নিয়েছে, তাদের প্রত্যেকের মনে একই সঙ্গে রোপিত হয়েছে কৃষির বীজ। এর সাফল্য তাৎক্ষণিকভাবে পাওয়া না গেলেও, দীর্ঘমেয়াদে জাতি বহুভাবেই উপকৃত হবে।

শাইখ সিরাজ জানান, তিন মাস পর ওই ২০ জন শিৰার্থীকে আবারও মুন্সীগঞ্জের কেওয়ার গ্রামে একই ক্ষেতে নিয়ে আসা হবে, ওদের রোপণ করা ক্ষেতের আলু ওরা নিজেরাই তুলবে। এর মধ্য দিয়ে ফসল উৎপাদনের একটি ব্যবহারিক শিক্ষাও তারা লাভ করতে পারবে।

কালের কন্ঠ

Leave a Reply