সনাকের উদ্যোগে জেনারেল হাসপাতালের স্বাস্থ্য সেবার মতবিনিময় সভা

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-মুন্সীগঞ্জ এর উদ্যোগে এবং সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় মঙ্গলবার মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের কনফারেন্স রুমে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের স্বাস্থ্য সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে হাসপাতাল কর্তৃপক্ষ, সেবাগ্রহীতা ও সংশ্লিষ্ট সকলের করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক যুগ্ম আহ্বায়ক ডা. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মুন্সীগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. বনদীপ লাল দাস । তিনি বলেন সীমিত জনবল নিয়ে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মানুষের কাছে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে সেজন্য তিনি সনাকসহ সকলের সহযোগিতা চান। তিনি আরো বলেন সদিচ্ছা ও দায়বদ্ধতা থাকলে সীমাবদ্ধতার মধ্যেও সরকারি স্বাস্থ্য সেবাকে আরো উন্নত করা সম্ভব। সনাক কর্তৃক পরামর্শ ও অভিযোগ বক্স গ্রহণের পাশাপাশি তার কার্যালয়ে মুন্সীগঞ্জ জেলার স্বাস্থ্য সেবা সম্পর্কিত যে কোন ধরনের পরামর্শ ও অভিযোগ এখন থেকে জনগণ জানাতে পারবেন বলেও তিনি উপস্থিত সকলকে অবহিত করেন। উপস্থিত আমন্ত্রিত অতিথি ১, ২, ৩ নং ওয়ার্ডের নারী কাউন্সিলর জনাব নার্গিস আক্তার বলেন পরিস্কার পরিচ্ছন্নতা ও আলোর ব্যবস্থা বিষয়ে পৌরসভার পক্ষ থেকে সমাধানের জন্য চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।

সভায় আরো উপস্থিত ছিলেন হাসপাাতলের আরএমও ডা. এহসানুল করিম, মুন্সীগঞ্জ প্রেসক্লাব এর যুগ্ম সম্পাদক মো. মাহাবুব আলম লিটন, মুন্সীগঞ্জ জেলার কেমিস্ট এন্ড ড্রাগিস্ট এর সাধারণ সম্পাদক মো. শওকত আলী খান, সনাকের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মো. জাহাঙ্গীর হাসান, সনাকের প্রাক্তন যুগ্ম আহ্বায়ক তানভীর হাসান, সনাক সদস্য মো. ফজলুর রহমান, স্বজন সদস্য জাহানারা খানম, হাসপাতালের ডাক্তার, নার্স, বিভিন্ন বিভাগের সেবা গ্রহিতাসহ মুন্সীগঞ্জে কর্মরত বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।


মত বিনিময় সভা শুরু পূর্বেই সনাক-মুন্সীগঞ্জের পক্ষ থেকে জেনারেল হাসপাতালের সেবা সম্পর্কিত তথ্যবোর্ড উন্মোচন করেন প্রধান অতিথি সিভিল সার্জন ডা. বনদীপ লাল দাসসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। সভার উন্মুক্ত পর্বে যে সকল বিষয় উঠে আসে তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে হাসপাতালের প্রসূতীসেবা আগের তুলনায় উন্নত হয়েছে, জরুরী বিভাগ আগের তুলনায় সক্রিয়তার সাথে সেবা দিচ্ছে, কোন অপ্রয়োজনীয় টেস্ট ও ঔষধ প্রেসক্রাইব না করার প্রবণতা ক্রমশ কমছে। পাশাপাশি জনবল সংকট (ডাক্তার, নিরাপত্তা কর্মী, ক্লীনার) নিরসন, হাসপাতালে আলোর ব্যবস্থা ও পরিস্কার পরিচ্ছন্নতা উন্নত করা সম্ভব হলে সকলে অভিমত ব্যক্ত করেন। উপস্থিত সকলের দাবীর পরিপ্রেক্ষিতে হাসপাতালের সেবা সম্পর্কিত এ ধরনের মত বিনিময় সভা বৃহত্তর পরিবেশে অনুষ্ঠিত করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ সম্মতি জ্ঞাপন করেন।

মুন্সিগঞ্জ নিউজ

Comments are closed.