নাব্য সঙ্কটে ফেরি চলাচল বিঘ্নিত ॥ মাগুরখন্ড চ্যানেল বন্ধ ॥ জনর্দুভোগ

মাওয়া-কাওড়াকান্দি ফেরি সার্ভিস ঝুকির মুখে
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : নাব্য সঙ্কটের কারণে মাওয়ায় ফেরি চলাচল মারত্মকভাবে বিঘিœত হচ্ছে। এতে জনর্দুভোগে পরে হাজারো মানুষ। এদিকে পানি স্বল্পতার কারণে বুধবার বেলা ১০ টা থেকে মাগুরখন্ড চ্যানেলটি বন্ধ করে দেয়া হয়েছে।

বিআইডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল হক জানান, নাব্য সঙ্কটের কারণে ফেরি চলছে এখন ঠেকে ঠেকে। এতে ফেরির ক্ষতি ছাড়াও যাত্রীদের র্দুভোগ পোহাতে হচ্ছে। সৃষ্টি হচ্ছে যানজট। তিনি জানান, মাগুরখন্ড চ্যানেলে জরুরি ড্রেজিং করে চ্যানেলটি আবার চালু না করা হলে মাওয়া-কাওড়াকান্দি ফেরি সার্ভিসই বন্ধ হয়ে যেতে পারে। শুধু কবুতরখোলা চ্যানেলে ড্রেজিং চলছে। অনরূপভাবে মাগুর খন্ড চ্যানেলে ড্রেজিং সচল থাকলে এই পরিস্থিতির উদ্ভব হতো না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিআইডব্লিউটিসির ম্যানেজার জানান, মঙ্গলবার রাত ১টা পর্যন্ত মাগুরখন্ড চ্যানেল চার ঘন্টা সম্পূর্ণ বন্ধ ছিল। রাত ৯টায় এই চ্যানেলের মাগুরখন্ড পয়েন্টে আটকে যায় কাওড়াকান্দিগামী ফেরি রানীক্ষেত। এটি আটকে যাওয়ার কারণে পেছনে আরও ৪টি ফেরীতে আটকা পড়ে দুই সহস্রাধিক যাত্রী ও শতাধিক যান নিয়ে। পরে রাত ১টায় ফেরিটি উদ্ধার হয়। বুধবার সকাল ৭টায় মাগুরখন্ড চ্যানেলে আটকে যায় ডাম্প ফেরি রানীগঞ্জ। মাওয়া থেকে কাওড়াকান্দি যাবার পথে পানি স্বল্পতার ৩টি বাস, ১১টি ট্রাক ও ৬টি হালকা যাবাহনসহ ৫ শতাধিক যাত্রী প্রায় দু’ ঘন্টা মাঝ নদীতে আটকে থাকে। ২ ঘন্টা চেষ্টার পর সকাল ৯টায় ফেরিটি উদ্ধার করা হয়। পরে আবার গন্তব্যে রওনা হয়। এর পর থেকে মাগুরখন্ড চ্যানেলে আর কোন ফেরি চলাচল করছে না। শুধু মাওয়ায় আসার জন্য ব্যবহৃত কবুতর খোলা- কাউলিয়ার চর- হাজরা চ্যানেলেই ফেরি আসা যাওয়া করছে। কিন্তু এই চ্যানেলটির প্রশস্ততা কম হওয়ার ফেরি চলাচল এখন ঝুকির মধ্যে রয়েছে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply