চ্যানেল আই’তে বিনোদিনী

৫ ডিসেম্বর বিকাল ৪:৩০ মিনিটে চ্যানেল আই’তে প্রচার হবে উপমহাদেশের কিংবদন্তী থিয়েটারশিল্পী বিনোদিনী দাসীকে নিয়ে ‘ঢাকা থিয়েটার’র প্রযোজনায় নাসির উদ্দীন ইউসুফ নির্দেশিত শিমুল ইউসুফ অভিনিত মঞ্চনাটক ‘বিনোদিনী’র শততম প্রদর্শনী নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মঞ্চের বিনোদিনী’।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঊনবিংশ শতকের শেষভাগে আমাদের বাংলা রঙ্গমঞ্চের যখন আর্বিভাব হয় সেই সময়ের শিল্পী শ্রীমতী বিনোদিনী দাসী। এই একবিংশ শতাব্দীতে এসে সেই বিস্ময়কর শিল্পমানবী আমাদের বাংলাদেশের মঞ্চে আবার নতুন করে আবির্ভূত হয়েছেন ঢাকা থিয়েটারের শিমুল ইউসুফের হাত ধরে। নাটককে ভালোবেসে বিনোদিনী দাসী সেই শিল্পভ্রূণ আমাদের নাট্যশিল্পে রোপণ করে গিয়েছেন আমরা তার গর্বীত উত্তরাধিকারী। আজ থেকে ১৩৬ বছর আগে বাংলা থিয়েটারকে আলোকিত করে গিয়েছেন এই মহান অভিনেত্রী তাঁর অভিনয় প্রতিভার মধ্য দিয়ে। ‘বিনোদিনী’র আত্মজৈবনিক কাহিনী নিয়ে ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে বিনোদিনী।

বিশিষ্ট নাট্যজন আতাউর রহমানের উপস্থাপনায় এতে অংশগ্রহণ করেন নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ, শিমুল ইউসুফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্বের অধ্যাপক আফসার আহমেদ। শিমুল ইউসুফের বিনোদিনী থেকে উলেস্নখযোগ্য অংশ তথ্যচিত্রে প্রদর্শন করা হবে। অনুষ্ঠানটি পরিকল্পনা ও প্রযোজনা করেছেন রাজু আলীম।

বার্তা২৪ ডটনেট

Leave a Reply