মাওয়া-কাওড়াকান্দি ফেরি সার্ভিস বন্ধ হওয়ার উপক্রম

মাগুরখন্ড চ্যানেল সচলের উদ্যোগ নেয়া হয়নি চার দিনেও
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটে ফেরি চলাচল করছে ঠেকে ঠেকে ধীর গতিতে। বন্ধ হয়ে যাওয়ার চারদিনেও মাগুরখন্ড চ্যানেল সচলে কোন কার্যক্রম শুরু হয়নি। মাওয়া আসার জন্য ব্যবহৃত কবুতর খোলা চ্যানেলেই এখন ফেরি আসা-যাওয়া দু’টিই হচ্ছে। সরু এই চ্যানেলে তাই একটি ফেরি চ্যানেল পাড় না হওয়া পর্যন্ত চ্যানেলের মুখে অন্য ফেরিকে অপক্ষোয় বসে থাকতে হয়। এতে পারাপারে সময় লাগছে বেশী। ফেরি চলাচল করছে অনেকটাই ঝুকির মধ্যে। তাই এই রুটের গোটা ফেরি সার্ভিসই এখন বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বিআইডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল হক শনিবার সন্ধ্যায় জানান, অবস্থা এতটাই নাজুক যে ফেরি সার্ভিস যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে। চ্যানেলের অবস্থা খুবই খারাপ। তিনি জানান, প্রায়ই ফেরি আটকে যাচ্ছে বা ঠেকে ঠেকে চলাচল করছে। এতে ফেরিরও বেশ ক্ষতি হচ্ছে। বৃহস্পতিবার ২৬ যান নিয়ে আটকা পড়া রো রো ফেরি বীর শ্রেষ্ঠ রুহুল আমিনকে টানা পাঁচ ঘন্টার চেষ্টায় উদ্ধার করা হয় । জোয়ারে পানি বৃদ্ধির পর বিশাল এই ফেরি উদ্ধাকারী জাহাজ টেনে নামিয়ে আনে।

বিআইডব্লিউটিসির ম্যানেজার জানান, এদিকে বুধবার সকাল থেকেই নাব্য সঙ্কটের কারণে মাগুরখন্ড চ্যানেলে ফেরি চলাচল বন্ধ করতে বাধ্য হয়। তাই শুধু মাওয়ায় আসার জন্য ব্যবহৃত কবুতরখোলা-কাউলিয়ার চর- হাজরা চ্যানেলেই ফেরি আসা যাওয়া করছে। কিন্তু এই চ্যানেলটির প্রশস্ততা কম। তা ছাড়া নাব্য সঙ্কটে গুরুত্বপূর্ণ ঢাকা-মাওয়া-খুলনা রুটের এই ফেরি সার্ভিসই বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। রো রো ফেরি বীর শ্রেষ্ঠ রুহুল আমিন চ্যানেলে মুখে আটকা পড়ায় পাশে জায়গা থাকায় অন্য ফেরি চলাচল করে। কিন্তু চ্যানেলের ভেতরে আটকা পড়লে পুরো সার্ভিসই বন্ধ হত।

এদিকে মাগুরখন্ড চ্যানেল বন্ধ হওয়ার চার দিনেও সচলে কোন ড্রেজিং কার্যক্রম শুরু হয়নি বলে সিরাজুল হক জানান।

ভূক্তভোগী যাত্রী রফিকুল ইসলাম জানান, মাওয়ায় পরাপার হওয়া এখন যে কতটা কষ্টের তা ভাষায় প্রকাশ করা যাবে না। কেউ মাঝ পদ্মায় ফেরিতে আটকা না পড়লে বুঝতে পারবেন না এটা কত যন্ত্রণার। এছাড়া পারাপারে সময় বেড়ে যাওয়ায় দক্ষিণাঞ্চলে ২১ জেলার মানুষ নানা বিড়ম্বনার শিকার হচ্ছে মাওয়া ও কাড়ওড়াকান্দিতে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply