ছাত্র-শিক্ষক নির্যাতন: ‘দায়িত্বশীলদের’ শাস্তির সুপারিশ

গত তত্ত্বাবধায়ক সরকারের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক নির্যাতনের ঘটনায় বিগত তত্ত্বাবধায়ক সরকারের ‘দায়িত্বে থাকা’ ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠিত একটি উপকমিটি।

বৃহস্পতিবার উপ-কমিটির বৈঠকের পর আহ্বায়ক রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, কমিটি প্রতিবেদন চূড়ান্ত করেছে। ২১ ডিসেম্বর এই প্রতিবেদন সংসদীয় কমিটিতে জমা দেওয়া দেওয়া হবে।

“আমরা চুনোপুটি কাউকে ধরিনি। যারা দায়িত্বে ছিলেন তাদেরকে ধরেছি। তাদের আইনের আওতায় আনার সুপারিশ করেছি।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেনন কারো নাম বলেননি। তবে প্রতিবেদনে বিস্তারিত থাকবে বলে জানান তিনি।

গতবছর কাজ শুরুর করার পর উপ-কমিটি বিভিন্ন সেনা কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীদের বক্তব্য শুনেছে। ছাত্ররা ২০০৭ সালে জরুরি অবস্থায় ছাত্র-শিক্ষক নির্যাতনের জন্য ওই সময়কার তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ ও তৎকালীন সেনাপ্রধান মইন উ আহমেদকে দায়ী করে।

তবে সংসদীয় কমিটিতে য্ক্তুরাষ্ট্র থেকে টেলিকনফারেন্সে দেওয়া বক্তব্যে তার সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেন মইন।

উপ-কমিটি এ বিষয়ে কথা বলার জন্য তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদকেও তলব করে। জবাবে বিদেশে অবস্থানরত ফখরুদ্দীন ই-মেইলে তার বক্তব্য পাঠালেও তা পূর্ণাঙ্গ নয় বলে মনে করে সংসদীয় উপকমিটি।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেনন বৃহস্পতিবার বলেন, প্রতিবেদনটি সংসদে উপস্থাপন করা হলে এরপর স্পিকার ও সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সংসদের আগামী অধিবেশনে এ প্রতিবেদন উপস্থাপন করা হবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্যে বিভিন্ন সংস্থার বিষয়ে সতর্ক ব্যবস্থা নিতে প্রতিবেদনে পর্যবেক্ষণ দেওয়া হয়েছে।

জিমনেসিয়ামে কয়েকজন ছাত্রের সঙ্গে সেনাসদস্যদের তর্কাতর্কির জের ধরে ২০০৭ সালের ২০ থেকে ২৩ অগাস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ব্যাপক নির্যাতন চালায় পুলিশ। তখন গ্রেপ্তার করা হয় চার জন শিক্ষকসহ অনেক ছাত্রকে। বিভিন্ন মামলায় আসামি করা হয় তাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ অসন্তোষের প্রকাশ ঘটে সারাদেশে ছাত্রবিক্ষোভের মাধ্যমে। ফলে পিছু হটে শিক্ষক-শিক্ষার্থীদের মুক্তি দিতে বাধ্য হয় সেনা সমর্থিত ওই তত্ত্বাবধায়ক সরকার।

মহাজোট সরকার ক্ষমতায় যাওয়ার পর শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি ওই সময়কার ঘটনার অনুসন্ধানে এ উপ-কমিটি করে।

বিডি নিউজ 24

Leave a Reply