থমকে আছে পুষ্টিসেবা

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার সোনারং ইউনিয়নে ‘পুষ্টি আপা’ হিসেবে কাজ করতেন হালিমা বেগম। শিশু, কিশোরী, গর্ভবতী ও নবদম্পতি মিলিয়ে ১ হাজার ২০০ জনকে পুষ্টিসেবা দিতেন তিনি। গত জুলাইয়ে সরকারি সিদ্ধান্তে জাতীয় পুষ্টি কার্যক্রম (এনএনপি) বন্ধের পর ওই এলাকায় পুষ্টিসেবা সম্পূর্ণ বন্ধ। পার্শ্ববর্তী ডেটকা ইউনিয়নের পুষ্টি আপা রিপা আকতার সমকালকে বলেন, ৮৩৫ জন সেবা পেতেন। নিরবচ্ছিন্ন কাজের ফলে এলাকায় পুষ্টি সচেতনতা অনেক বেড়েছিল। এখন কিছুই অবশিষ্ট নেই।

হালিমা ও রিপার মতোই দেশের ১৭৩টি উপজেলার প্রায় ৪২ হাজার প্রশিক্ষিত পুষ্টিকর্মী এখন বেকার। থমকে আছে দেশের সামগ্রিক পুষ্টিসেবা। স্বাস্থ্য অধিদফতরের অধীনে ‘জাতীয় পুষ্টিসেবা (এনএনএস)’ নামে কাজ চালানোর কথা বলছে সরকার। তবে পুষ্টি আপাদের নেওয়া হবে কি-না তা অনিশ্চিত।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাত উন্নয়ন কর্মসূচি (এইচপিএনএসডিপি)’ শীর্ষক পাঁচ বছরমেয়াদি কার্যক্রমের আওতায় ৩২টি সেবার একটি হিসেবে এনএনএস চলবে। মন্ত্রণালয় সূত্র জানায়, এ জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে ১ হাজার ৪৯০ কোটি টাকা। এ বরাদ্দকে অপ্রতুল বলেছেন বিশেষজ্ঞরা। কার্যক্রম শুরুর প্রক্রিয়া, অর্থ সংগ্রহ ও পরিকল্পনার কাজ সম্পন্ন করতে না পারায় ছয় মাস ধরে সেবাবঞ্চিত দেশের মানুষ।
সরকারি সূত্র বলছে, এনএনএস কার্যক্রম সারাদেশের ৪৮২টি উপজেলায় সম্প্রসারণ করা হবে। প্রতি বছর ২৫ শতাংশ উপজেলায় সেবা সম্প্রসারণের লক্ষ্যমাত্রা রয়েছে। তবে আনুষঙ্গিক প্রস্তুতি এখনও শেষ হয়নি। বিশেষজ্ঞদের অভিযোগ, পুষ্টিসেবা বন্ধের মূল কারণ নীতিনির্ধারণী পর্যায়ে ঢিলেমি ও গাফিলতি।

স্বাস্থ্য সচিব মুহম্মদ হুমায়ুন কবির সমকালকে বলেন, পরিকল্পনা কমিশনে চূড়ান্ত অনুমোদনসহ সংশ্লিষ্ট অল্পকিছু কাজ বাকি রয়েছে। দ্রুত এনএনএস শুরু হবে। এনজিওনির্ভর এনএনপিতে দুই-তৃতীয়াংশ উপজেলা সেবার বাইরে ছিল। এনএনএসে সেটা হবে না। অপ্রতুল বরাদ্দ বিষয়ে এনএনএস পরিকল্পনা প্রণয়নে যুক্ত এক বিশেষজ্ঞ সমকালকে বলেন, পাঁচ বছরের জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকা চাওয়া হয়েছিল। পাওয়া গেছে মাত্র এক-তৃতীয়াংশ অর্থ।

পুষ্টিবিদ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম প্রিপারেশন সেলের সদস্য ডা. এসএম মুস্তাফিজুর রহমান সমকালকে বলেন, এক বছর পরপর কার্যক্রম মূল্যায়ন করা হবে। অবস্থা বুঝে পরিকল্পনায় পরিবর্তন আনা যাবে। প্রয়োজনে বরাদ্দ বাড়বে।

১৯৯৬ সাল থেকে বাংলাদেশ ইন্টিগ্রেটেড নিউট্রিশন প্রজেক্ট (বিআইএনপি) শীর্ষক কর্মসূচিতে ২৭০ কোটি টাকা ব্যয়ে কয়েক বছর পুষ্টিসেবা দেওয়া হয়। পরে এনএনপি চালু করে ব্যয় করা হয় ৯৮৩ কোটি টাকা।

এনএনপির নেতৃত্বে ছিলেন আমলারা। অন্যদিকে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের (আইপিএইচএন) তত্ত্বাবধানে দেশের ১৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ঢাকায় একটিসহ মোট ২০টি ‘শিশু পুষ্টি ইউনিট’ রয়েছে। এ কাজে গত পাঁচ বছরে ব্যয় করা হয় ১০৪ কোটি টাকা। তবে দুই প্রতিষ্ঠানের কাজে সমন্বয় ছিল না বলে অভিযোগ বিশেষজ্ঞদের।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. সিফায়েত উল্লাহ সমকালকে বলেন, এনএনএসের কাজ হবে সমন্বিত। এতে চিকিৎসক ও পুষ্টিবিদদের সরাসরি তত্ত্বাবধানে পুষ্টিসেবা চলবে। আইপিএইচএন কর্মসূচি বাস্তবায়নের কেন্দ্রবিন্দুতে থাকবে।

এদিকে পুষ্টি আপাদের সম্পৃক্তকরণের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। নতুন পরিকল্পনায় আইপিএইচএন পরিচালক হবেন এনএনএসের লাইন ডিরেক্টর। আইপিএইচএন পরিচালক অধ্যাপক ডা. ফাতিমা পারভীন চৌধুরী সমকালকে বলেন, দুর্গম এলাকায় স্বেচ্ছাসেবক হিসেবে অনেক পুষ্টি আপা কাজ পেতে পারেন। প্রশিক্ষিতদের কীভাবে কাজে লাগানো যায়, সেটি দেখা হচ্ছে।

এনএনএস চালুর আগেই এনএনপি বন্ধ করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন দেশের শীর্ষ পুষ্টিবিদরা। তারা বলছেন, দেশের পুষ্টি পরিস্থিতি খুবই নাজুক।

সমকাল – বদরুদ্দোজা সুমন

Leave a Reply