জাপানে দুই প্রজন্মের মিলন মেলা

রাহমান মনি
‘প্রবাসী শিশু-কিশোরদের জীবনে মননে বাজুক দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা’ সেøাগানকে সামনে রেখে জাপানে অনুষ্ঠিত হয়ে গেল দুই প্রজন্মের মিলন মেলা খ্যাত প্রবাস প্রজন্ম। প্রবাস প্রজন্ম জাপানের এবারের আয়োজন ছিল চতুর্থবারের মতো। দিবসটিকে সামনে রেখে জাপান প্রবাসী শিশু-কিশোর এবং তাদের অভিভাবকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা ছিল লক্ষণীয়। তাদের এই উৎসাহের প্রাণ সঞ্চার করেন বাংলাদেশ থেকে স্বনামধন্য কণ্ঠশিল্পী ফাহমিদা নবী, সাংবাদিক গোলাম মোর্তোজা এবং জাপানে এই সময়ের অত্যন্ত জনপ্রিয় মডেল, সঙ্গীতশিল্পী, টিভি ব্যক্তিত্ব প্রবাস প্রজন্মের গর্ব, বাংলাদেশি বংশোদ্ভূত রোলার অংশগ্রহণ। তাদের অংশগ্রহণে প্রবাস প্রজন্ম আয়োজনের মর্যাদা ও গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পায়। অতিথিদের কাছে পেয়ে শিশু-কিশোররা আনন্দে মেতে ওঠে।

গত ২০ নভেম্বর জাপানের রাজধানী টোকিওর কিতা সিটি আকাবানে কাইকানে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য এবং চট্টগ্রাম চেম্বারস এন্ড কমার্সের প্রাক্তন সভাপতি আব্দুল লতিফ এমপি। জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী তারো আসো অনুষ্ঠানের সাফল্য কামনা করে একটি বাণী পাঠিয়েছেন। সাফল্য কামনা করেছেন কিতা সিটির মেয়র, জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। ব্যস্ততার জন্য এবং পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় তারা অংশগ্রহণ করতে পারেননি।

অত্যন্ত দুঃখজনক এবং লজ্জাজনক বিষয় ছিল এমন একটি মহতী আয়োজন যেখানে শিশু-কিশোরদের বাংলাদেশ, বাংলা ভাষা এবং বাংলা সংস্কৃতির প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্য, যেখানে ছয় শতাধিক দর্শক-শ্রোতার উপস্থিতি সেখানে যথাযথ আমন্ত্রণ জানানো সত্ত্বেও টোকিওর বাংলাদেশ দূতাবাসের অনুপস্থিতি। বিষয়টি প্রবাসীদের মধ্যে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রতিক্রিয়া দেখা দেয় আমন্ত্রিত বিশেষ অতিথিদের বক্তব্যেও। বিশেষ করে সরকারদলীয় একজন সংসদ সদস্যের বক্তব্যে ইউটিউবের মাধ্যমে তা ছড়িয়ে পড়ে।

প্রবাস প্রজন্ম আয়োজক কমিটির আহ্বায়ক মুনশী খ. আজাদের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্যে সাংবাদিক গোলাম মোর্তোজা বলেন, এমন একটি আয়োজনে দূতাবাসের অনুপস্থিতি তাদের অযোগ্যতারই পরিচয় বহন করে। তাদের এই অনুপস্থিতি কোমলমতি শিশু-কিশোরদের প্রতি কী জাতীয় ম্যাসেজ দেয়া হলো তা বোঝা না গেলেও এসব কর্মকর্তাদের দ্বারা বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি যে উজ্জ্বল হবে না তা স্পষ্ট। তিনি আরো বলেন, প্রায় পাঁচ হাজারের মতো প্রবাসী বসবাস করেন টোকিও এবং তার আশপাশের জেলাগুলোতে। সেখানে ছয় শতাধিক প্রবাসীর অংশগ্রহণ একটা বিশাল ব্যাপার। এর আগেও আরো তিনটি আয়োজন সম্পন্ন হয়েছে যার একটিতে আমারও অংশগ্রহণ ছিল। প্রতিটি আয়োজনেই দূতাবাস অংশগ্রহণ করেছে। এবারই প্রথম তারা এমন গর্হিত কাজটি করল।

সংসদ সদস্য আব্দুল লতিফ এমপি শুভেচ্ছা বক্তব্যে বলেন, এমন একটি অনুষ্ঠানে দূতাবাস অংশগ্রহণ না করে শুধু যে অন্যায় করেছে তা নয়, তারা রীতিমতো অপরাধ করেছে। তিনি বলেন, যতটুকু জেনেছি আয়োজকরা কাজের ছুটি নিয়ে দূতাবাসে গিয়ে আমন্ত্রণ জানিয়ে এসেছে, তারপরও তারা আসেনি এবং তারা যে আসবে না আয়োজকদের কাছে জানানোর মতো ন্যূনতম সৌজন্যবোধটুকুও দেখানোর প্রয়োজন মনে করেননি। এসব অপদার্থ অফিসার দিয়ে দেশের কোনো কল্যাণ হবে না। এসব অপদার্থের কারণে সরকারের অনেক ভালো উদ্যোগও সুফল বয়ে আনে না। সরকারের ভাবমূর্তি নষ্ট হয়। এরা ঘাপটি মেরে থাকা দুস্কৃতকারী। তিনি প্রশ্ন রেখে বলেন, আপনাদের দাওয়াত দিতে হবে কেন? প্রবাসীদের যে কোনো আয়োজনে খোঁজ নিয়ে অংশগ্রহণ দূতাবাসের দায়িত্ব। এই দায়িত্ব অবহেলার জন্য দূতাবাসকে কৈফিয়ত দিতে হবে। আব্দুল লতিফ এমপি প্রবাসীদের দূতাবাসকে বয়কট করে নিজেরাই বাংলাদেশকে জাপানে তুলে ধরার পরামর্শ দেন। তিনি আরো বলেন, সরকার যেখানে প্রবাসীদের উৎসাহিত করছে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য, বিভিন্ন প্রণোদনা ঘোষণা করছে এবং প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখছে, তাদের টাকায় বিদেশে বসে বেতন এবং অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণ করে তাদের ডাকে সাড়া দিবে না, এটা তো হতে পারে না। তিনি জীবন রঞ্জন মজুমদারের (চার্জ দ্য এফেয়ার্স) কাছে এর ব্যাখ্যা চাওয়ার পরামর্শ দেন প্রবাসীদের। তিনি সংসদে এবং এর বাইরে সরকারের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করবেন বলে প্রবাসীদের কথা দেন। অন্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন মনজুর মোরশেদ, ফাহমিদা নবী, রোলা এবং আহ্বায়ক মুনশী খ. আজাদ।
অনুষ্ঠান শুরুতেই ১১ মার্চ জাপানে ভয়াবহ ভূমিকম্পে নিহত এবং নিখোঁজদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতি এবং বাংলাদেশ থেকে আমন্ত্রিত অতিথি আফজাল হোসেন আসতে না পারার কারণে তার সহধর্মিণীর সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

প্রবাসী শিশু-কিশোররা আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়ার পর প্রবাস প্রজন্ম সম্মাননা প্রদান করা হয়। এবার অর্থাৎ চতুর্থ প্রবাস প্রজন্ম সম্মাননা পান ফাহমিদা নবী এবং রোলা। বিগত দিনগুলোতে এই সম্মাননা পেয়েছেন ড. মুহম্মদ জাফর ইকবাল, ফরিদুর রেজা সাগর, গোলাম মোর্তোজা এবং রেজওয়ানা চৌধুরী বন্যা। সম্মাননা প্রদানের পরপরই শুরু হয় মূল সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রবাস প্রজন্মের এক ঝাঁক শিশু-কিশোররা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে দেশি-বিদেশি অতিথিদের সামনে তাদের শ্রেষ্ঠ উপহারটি দেয়ার চেষ্টা করে। জাতীয় সঙ্গীতের বাজনা দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। ছোট শিশু মাহাদি মাহিন ঠাকুর পিয়ানোতে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের সুর তোলে। এই সময় তাকে উত্তরণের যন্ত্রীদল বাজনায় সহযোগিতা করেন। হলভর্তি দর্শক-শ্রোতা দাঁড়িয়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের প্রতি সম্মান প্রদর্শন করেন। কবিতা আবৃত্তি, ছড়া, নাচ, গান, অভিনয়, কৌতুক, সমকালীন সংলাপ, ফ্যাশন শো, সম্মিলন নৃত্য দিয়ে অনুষ্ঠানমালা সাজানো হয়।

শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বাংলাদেশ প্রবাসী কল্যাণ সমিতি শিশু-কিশোরদের বাংলাদেশীয় সংস্কৃতির পোশাকে ফ্যাশন শো করে জাপানের বুকে বাংলাদেশকে তুলে ধরে। ফ্যাশন শো’র সমন্বয় করেন প্রবাসী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন টুলু।

এরপর জাপানে বাংলাদেশির দ্বারা পরিচালিত একমাত্র টেলিভিশন চ্যানেল এবং চতুর্থ প্রবাস প্রজন্ম আয়োজনের মিডিয়া পার্টনার জেটিভি বাংলা সম্মিলিত নৃত্য পরিবেশন করে। জেটিভির প্রডাকশন ডাইরেক্টর গোলাম মাসুমের পরিকল্পনায় সম্মিলিত নৃত্য দর্শক উপভোগ করে। গোলাম মাসুম জিকো এক্ষেত্রে যথেষ্ট মুন্সিয়ানার পরিচয় দেন।
জেটিভি বাংলার পরিবেশনার পর নাটক নিয়ে উপস্থিত হয় প্রবাসীদের প্রিয় সাংস্কৃতিক সংগঠন উত্তরণ বাংলাদেশি সাংস্কৃতিক গ্রুপ। জাহিদুল ইসলামের রচনা এবং নির্দেশনায় ‘হিমু ইন জাপান’ নাটকে অভিনয় করেন তানিয়া ইসলাম মিথুন, জাহিদুল ইসলাম এবং তিন শিশুশিল্পী শ্রেয়া পোদ্দার, রুহী দত্ত এবং রামিশা চৌধুরী।

সবশেষে দর্শকদের অনুরোধে মঞ্চে উপস্থিত হন প্রবাস প্রজন্ম সম্মাননা প্রাপ্ত এবং বাংলাদেশ থেকে আমন্ত্রিত বিশেষ অতিথি, জনপ্রিয় কণ্ঠশিল্পী ফাহমিদা নবী। ফাহমিদা নবী মঞ্চে উপস্থিত হলে দর্শকরা তুমুল করতালির মাধ্যমে স্বাগত জানান। দেশের গান দিয়ে শুরু করে বেশ কয়েকটি গান শোনান ফাহমিদা নবী। এক পর্যায়ে তিনি প্রবাসী শিল্পীদের মঞ্চে আহ্বান করে তাদের নিয়ে গান করেন। প্রবাসী শিল্পীদের মধ্যে মিথুন, মনি, মিসেস বড়–য়া, বহ্নি, ববিতা এবং জলি ফাহমিদা নবীর সঙ্গে অংশ নেন। যন্ত্রে ছিলেন মান্না চৌধুরী, যেরোম গোমেজ, ফকির বাবু এবং আব্দুর রহমান।

এ বছরও শিশু-কিশোরদের বিষয়ভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১১ মার্চের ভয়াবহ ভূমিকম্প এবং সুনামির ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার দেয়া হয় ‘কাহাল আর্ট গ্রুপ’কে। জাপান বাংলাদেশ যৌথ পরিচালনায় কাহাল আর্ট গ্রুপের গ্রুপ লিডার কামরুল হাসান লিপুর সংক্ষিপ্ত বক্তব্য শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন ফাহমিদা নবী এবং গোলাম মোর্তোজা। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হন যথাক্রমে তনশ্রী পাল, আকিবুল হায়দার লাবিব এবং নবুয়্যাত আহমেদ। এ ছাড়াও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সনদ এবং প্রবাস প্রজন্ম আয়োজনের বরাবরের মতো এবারও অংশগ্রহণকারী সকলকে বই উপহার দেয়া হয়। শিশুতোষ বইগুলোর লেখক ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল।

অনুষ্ঠান শেষে যাদের মহানুভবতায় চতুর্থ প্রবাস প্রজন্ম আয়োজন সম্ভব হয়েছে তাদের মঞ্চে আহ্বান করে সম্মান জানানো হয়। চতুর্থ প্রবাস প্রজন্ম আয়োজনে স্পনসর ছিল এনকে ইন্টারন্যাশনাল, রিও ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড, সাদিয়াটেক ও দশদিক মিডিয়া লিমিটেড, রোরিং ট্রেডিং কোম্পানি লিমিটেড, পদ্মা ট্রেড লিমিটেড, কোকুসাই লিংকস কোম্পানি লিমিটেড, হাট কোম্পানি লিমিটেড, শাপলা ইন্টারন্যাশনাল, সাম্পান ট্রেডিং লিমিটেড, লিটন ট্রেডিং কোম্পানি লিমিটেড, ডেসটিনি, বিএনপি জাপান, আওয়ামী লীগ জাপান, মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি জাপান এবং অভিভাবকবৃন্দ।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply