বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করল নিউইর্কে বাংলাদেশীরা

বর্ণমালা নিউজ, নিউইয়র্ক থেকে: আগুনের পরশমনি জ্বালাও প্রাণে- গানের সাথে সাথে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালো নিউইয়র্কের বাংলাদেশীরা। ১৩ ডিসেম্বর মঙ্গলবার রাতে জ্যাকসন হাইটসে প্রদীপ মিছিল ও তার আগে দেশাত্মবোধক ও গণসঙ্গীত পরিবেশনার মধ্যে সম্মিলিত সাংষ্কৃতিক জোট উত্তর আমেরিকার আয়োজনে পালিত শহীদ বুদ্ধিজীবী দিবস। শত শত প্রবাসীর উপস্থিতিতে দিবাগত রাত ১২ টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জলন করেন ৭১‘এ

পাক বাহিনীর হত্যার শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের মধুদা‘র কনিষ্ঠ পুত্র অর্ধীর কুমার। শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে সাংষ্কৃতিক জোটের পক্ষে ঘোষণাপত্র পাঠ করেন জোটের আহ্বায়ক মিথুন আহমেদ।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে নিউইয়র্ক বাংলাদেশী আর্টিস ফোরামের পথচিত্র অংকন করে অনুষ্ঠানস্থলে তা প্রদর্শনী করেন শিল্পী তানভির সারোয়ার রানা।

সঙ্গীত পরিবেশনায় অংশ আল আমিন, লুৎফন্নœাহার লতা, জেসমিন মোস্তাক, আনোয়ারা বেগম, মোহাম্মদ ইকবাল হোসেন, শহীদউদ্দিন প্রমূখ।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন যুক্তরাণ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সহ সভাপতি মাহবুবুর রহমান, আবুল কাশেম ও সামসুদ্দিন আজাদ, সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী, আইরিন পারভিন, দপ্তর সম্পাদক মোহাম্ম আলী সিদ্দিকী, উপদেষ্ঠামন্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা ড. মহসীন আলী, ডা: মাসুদুল হাসান ও প্রদীপ রঞ্জন কর, নিউইয়র্ক স্টেট আওয়ামী সভাপতি মুজিবুর রহমান মিয়া ও সাধারন সম্পাদক শাহীন আজমল, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল

যুক্তরাষ্ট্রে কমান্ডার ও নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সভাপতি নুরুন্নবী, সহ সভাপতি জাকারিয়া চৌধুরী ও সাধারন সম্পাদক ইমদাদুর রহমান চৌধুরী ইমদাদ, মহিলা বিষয়ক সম্পাদিকা মোরেশেদা খান কাকন ও তথ্য ও গবেষণা সম্পাদক মোরশেদা জামান, মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি, মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী প্রমূখ।

অন্ধকার চিরে প্রদীপ মিছিলটি ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’… গাইতে গাইতে ৭৩ স্ট্রীট থেকে যাত্রা করে ৭৪ স্ট্রীট ঘুরে আবার ৭৩ স্ট্রীটে সমাপ্ত হয়।

Mahfuzur Rahman
Editor & Publisher
Weekly Bornomala &
Bornomalanews. New York

Leave a Reply