লাশের খবর পেলেই ছুটে যাচ্ছেন তারা

যেখানেই বেওয়ারিশ লাশ মিলছে সেখানেই ছুটে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিখোঁজ ছাত্র শামীম হাসান সোহেলের পরিবারের সদস্যরা। মঙ্গলবার মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদী থেকে উদ্ধার তিনটি লাশের কেউ তার ভাই কি না, তা দেখতে বরিশাল থেকে সকালেই মুন্সীগঞ্জে ছুটে যান শামীমের ছোট ভাই মো. সজল মিয়া।

গত ২৮ নভেম্বর রাজধানীর হাতিরপুলে মোতালিব প্লাজার সামনে থেকে শামীমকে তুলে নেওয়া হয়। শামীমের পরিবারের অভিযোগ, র‌্যাব তাকে ধরে নিয়েছে; যদিও র‌্যাব এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের শিক্ষার্থী শামীম ছিলেন সূর্যসেন হল শাখা ছাত্রদলের তথ্য ও গবেষণা সম্পাদক।

ওই দিন শামীমের সঙ্গী ছাত্রদলের ঢাকা ৫০ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি ইসমাইল হোসেন এবং ব্যবসায়ী মাসুদকেও তুলে দেওয়া হয়। পরে মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদীতে ইসমাইলের লাশ পাওয়া যায়।

গত সপ্তাহে উদ্ধার তিনটি লাশের একটি ইসমাইলের বলে সনাক্ত হলেও অন্য দুটির পরিচয় পাওয়া যায়নি। শামীমের পরিবারের সদস্যরা ওই দুটি লাশও দেখে এসেছে।

মঙ্গলবার ধলেশ্বরীতে আরো তিনটি লাশ উদ্ধার হলে শামীমের স্বজনরা আবার ছুটে যান সেখানে। মুন্সীগঞ্জ হাসপাতাল মর্গে যান মাসুদের স্ত্রী হাওয়া বেগম। তবে তাদের বিফল মনোরথে ফিরতে হয়।

শামীমের ভাই সজল বুধবার কান্নাজড়িত কণ্ঠে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যেখানেই বেওয়ারিশ লাশ পাওয়া যাচ্ছে সেখানেই আমরা ছুটে যাচ্ছি। ভোলায় বেওয়ারিশ লাশ পাওয়া খবরে সেখানেও ছুটে গেছেন আমাদের আত্মীয়রা।”

শামীম হাসানের বাড়ি পটুয়াখালী জেলায়। সজল জানান, সকালে তিনি বাড়ি থেকে মুন্সীগঞ্জ সদর হাসপাতালে যান বড় ভাইয়ের লাশ আছে কি না, তা দেখতে।

“লাশগুলো এত পচে গেছে যে কিছুই বোঝা যাচ্ছে না। মুখ ফুলে গেছে, জিভ বেরিয়ে এসেছে। তবে আমার ভাইয়ের বাম হাতে ছোট বেলার কাটা দাগ ছিলো। লাশগুলোর মধ্যে তেমন চিহ্ন পাইনি,” বলেন সজল।

দুটি পরিবারের সদস্যরাই বলছেন, তারা জানতে চান নিখোঁজ দুজন কোথায় রয়েছে। সরকারকেই তা খুঁজে বের করার অনুরোধ জানিয়েছেন তারা।

সজল বলেন, “আমার বাবা হৃদরোগী। ছেলের শোকে তিনি এখন শয্যাশায়ী। আমার ভাইকে হত্যা করা হলে আমরা অন্তত লাশটি চাই।”

নিখোঁজ মাসুদের স্ত্রী হাওয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার স্বামী কোনো অপরাধ করলে তার বিচার হোক, ফাঁসি হোক। কিন্তু কোন বিচারে এভাবে ধরে নিয়ে যাওয়া হলো?”

দুই সন্তানের জননী হাওয়ার সন্দেহ, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাই তার স্বামীকে ধরে নিয়েছে। তবে এ নিয়ে খুব বেশি বলতে চাইছেন না তিনি।

“আমার দুটি ছোট বাচ্চা। কারো বিরুদ্ধে মুখ খুললে তাদের জীবনেও যদি খারাপ কিছু ঘটে,” ভয়ার্ত কণ্ঠ হাওয়া বেগমের। ‘কার কাছে যাবো? কাকে ফোন করবো?’ প্রশ্ন করেন তিনি।

স¤প্রতি দেশে আইন-শৃঙ্খলা বাহিনী, বিশেষ করে র‌্যাবের পরিচয়ে ধরে নিয়ে যাওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে, যাদের লাশ পরে উদ্ধার করা হয়েছে বিভিন্ন স্থান থেকে।

এ ধরনের হত্যাকাণ্ড বেড়ে যাওয়ায় বিভিন্ন মানবাধিকার সংগঠন উদ্বেগ প্রকাশ করে আসছে। এ ‘রহস্য’ ভেদ করতে সরকারের প্রতি তাগিদ দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমানও।

কিছু দিন ধরে গুপ্তহত্যার বিষয়টি আলোচিত হলেও স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বুধবার সাংবাদিকদের বলেন, সংবাদ মাধ্যমের খবর থেকেই গুপ্তহত্যার কথা জানতে পেরেছেন তিনি।

অবশ্য তিনি বলেছেন, বিষয়গুলো তদন্তের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply