মাওয়া লঞ্চ ঘাট স্থানান্তরিত আবারো স্থগিত

ফলোআপ
দ্বিতীয় বারের মত চেষ্টা করেও মাওয়া লঞ্চ ঘাটকে স্থানান্তর করতে পারেনি নৌ-পরিবহন মন্ত্রনালয়। চিঠি দিয়ে বুধবার হতে মাওয়া লঞ্চ ঘাটকে চৌরাস্তা বরাবর দক্ষিণের পদ্মা পারে নির্মিত লঞ্চ ঘাট সরিয়ে নিতে বলা হলেও অবশেষে তা মধ্য রাতে স্থগিত করা হযেছে।লঞ্চ ঘাট স্থানান্তরকে কেন্দ্র করে ঢাকা-মাওয়া মহাসড়ক অবরোধসহ কঠিন কর্মসূচি হতে পারে জেনে আপাতত লঞ্চঘাট সরিয়ে নেয়া হতে পিছু হটেছে নৌমন্ত্রনালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নৌ-নিরাপত্তা পরিচালক মফিজুর রহমান স্বাক্ষরিত এক পত্রে বুধবার হতে মাওয়া লঞ্চ ঘাটকে সরিয়ে চৌরাস্তা বরাবর দক্ষিণের পদ্মা পারের লঞ্চ ঘাটে নিয়ে যেতে বলা হয়।

সে মতে স্থানীয় বন্দর কর্মকর্তা সকল প্রস্তুতি সম্পন্ন করে।কিন্তু সরকারের উচ্চমহলের হস্তক্ষেপে অবশেষে তা মঙ্গলবার মধ্য রাতে স্থগিত করা হয়।

সূত্র জানায়, মাওয়ায় লঞ্চ ঘাট সরিয়ে নেবার নির্দেশ আসার পরে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের মধ্যে দেখা দেয় চরম উত্তেজনা।ফেরি ঘাট সংলগ্ন লঞ্চ ঘাটকে ঘিরে মাওয়ায় সহস্রাধিক দোকানির জীবন জীবিকা জড়িত রয়েছে। তাছাড়া ঢাকা-মাওয়া মহাসড়কে চলাচলরত বাস মালিকরাও পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় নতুন লঞ্চ ঘাটে যাত্রী নিয়ে যেতে আগ্রহী নয়। যেখানে লঞ্চ ঘাট নির্মাণ করা হয়েছে, সে স্থানটি পদ্মা সেতুর অধিগ্রহন এলাকা হওয়ায় সেতু বিভাগেরও অপত্তি ছিল।মাওয়া লঞ্চ ঘাট সরিয়ে চৌরাস্তা বরাবর নিলে সহস্রাধিক দোকনী থালা-বাটি নিয়ে ঢাকা-মাওয়া মহাসড়কের মাওয়া চৌরাস্তার মাঝে বসে মাহাসড়ক আবরোধ করবে। তাছাড়া বাস চালকরাও এলোমেলোভাবে বাস ফেলে রেখে মহাসড়ক অচল করে দিতে পারে। পুলিশের এমন রিপোর্টের উপর ভিত্তি করে সরকারের উচ্চ মহল হতে হস্তক্ষেপ করা হলে নৌ পরিবহন মন্ত্রনালয় অপাতত মাওয়া লঞ্চ ঘাটকে স্থানান্তর হতে পিছু হটে। স্থগিত করা হয় মাওয়া লঞ্চ ঘাট স্থানানন্তর প্রক্রিয়া।

উল্লেখ্য কোরবানীর ঈদের পূর্বে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সাথে অলাপ না করে মাওয়া লঞ্চ ঘাটকে ফেরি ঘাট থেকে চৌরাস্তায় সরিয়ে নেবার চেষ্টা করা হলে সে সময়ও মাওয়ায় পরিস্থতি উপতপ্ত হলে নৌপরিবহন মন্ত্রনালয় সরকারের উচ্চ মহলের হস্তক্ষেপে তারা লঞ্চ ঘাট সরিয়ে নেবার সিদ্ধান্ত স্থগিত করে।

এদিকে সূত্রটি আরো জানিয়েছে, খুব শিঘ্রই নৌ পরিবহন মন্ত্রী এম শাহজাহান খান মাওয়ায় এসে সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদেও সাথে আলাপ আলোচনা কওে মাওয়া নৌঘাটকে স্থানান্তরের ব্যবস্থা করবেন।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply