তার দ্যুতি আবারও

গোলাম কাদের
শিক্ষা সভ্যতায় বিক্রমপুর তথা মুন্সীগঞ্জ জেলা প্রাচীনকাল থেকেই অগ্রগামী ছিল। যখন ঢাকার নাম কেউ জানত না তখন বিক্রমপুর পরগনা ছিল অতি পরিচিত নাম। এখানে জন্মগ্রহণ করেছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর, বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু, জাস্টিস চন্দ্র মাধব ঘোষ, গণিতজ্ঞ সোমেস বসু, রাজনৈতিক ব্যক্তিত্ব চিত্তরঞ্জন দাস বা সি আর দাস এবং কবি সরোজিনী নাইডু, আব্দুল হাকিম বিক্রমপুরী, পাঞ্জাব ট্রিবিউন-এর সম্পাদক শীতলাকান্তসহ আরো কত শত জ্ঞানী-গুণী।

পূর্বে বিক্রমপুরের পরিধি ছিল অনেক বড়, ক্রমাগত নদীভাঙনের ফলে এবং প্রশাসনিক সিদ্ধান্তের জন্য সেই পরিধি সংকুচিত হয়ে পড়ে। পূর্ব-পশ্চিম বিক্রমপুর নামে বিভক্ত হয়ে পড়ে। বিক্রমপুরের এক অংশ পদ্মার ওপারে শরীয়তপুরে।

সদ্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ঢাকা বিভাগে মুন্সীগঞ্জ জেলা শীর্ষস্থান অধিকার করেছে। বিষয়টি এ রকম যে প্রাচীনকাল থেকে এ এলাকায় শিক্ষার যে আলো পৃথিবীব্যাপী ছড়িয়ে ছিল তার দ্যুতি আবারো দেখা যাচ্ছে। সারা জেলায় ২২ হাজার ৯৭৬ পরীক্ষার্থীর মধ্যে ২২ হাজার ৯৫১ জন পাস করেছে। পাসের হার ৯৯ দশমিক ৯০ ভাগ। এ জেলায় শূন্য পাসের কোনো স্কুল নেই। জেলার প্রথম স্থান অধিকার করেছে টঙ্গীবাড়ি উপজেলার দক্ষিণ পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ঈপ্সিতা দাস।
মোট ৬০০ নম্বরের মধ্যে সে পেয়েছে ৫৯৮। ঈপ্সিতার পিতা শ্যামল প্রসাদ দাস একজন কৃষিজীবী।

বিক্রমপুর তথা মুন্সীগঞ্জ জেলার শিক্ষার উন্নয়নে শিক্ষক, অভিভাবকরা যদি যত্নশীলতা বজায় রাখতে পারেন তবে অদূর ভবিষ্যতে শিক্ষার বিপ্লব আগের মতো ঘটবে। দেশ দুনিয়া উজ্জ্বল করবে মুন্সীগঞ্জের তরুণ শিক্ষার্থীরা। শিক্ষার উজ্জ্বল ঐতিহ্য বিক্রমপুর তথা মুন্সীগঞ্জ জেলাবাসী প্রাচীনকাল থেকেই দেখে আসছে। ব্রিটিশ আমলের শেষ পর্যায়ে দু-একটি গ্রামের শিক্ষার হার ও শিক্ষা প্রতিষ্ঠানের কথা তুলে ধরলে বর্তমান এবং অতীতের সেতুবন্ধন যে দৃঢ় তা পরিলক্ষিত হবে।

গ্রামের নাম সানিহাটি। ১৯৪১ সালে এ গ্রামের লোকসংখ্যা ছিল ৭ হাজার ৫০০। শিক্ষার হার শতকরা ৮৭। গ্রাজুয়েটের সংখ্যা ৮৬ জন, এমএ ১৬ জন। বিলাতি গ্রাজুয়েট ৪ জন। বিলাতি এমএ ৩ জন। বিই ২ জন, এলএমএস ৭ জন (সাংবাদিক হিমাংশু মোহন চট্টোপাধ্যায়, বিক্রমপুর ৩য় খন্ড পৃ. ৪৯৪)।

গ্রামের নাম সোনারঙ। ১৯৩৭ সালে এ গ্রামের লোকসংখ্যা ছিল ১১ হাজার ১৭৩ জন। এদের মধ্যে ভারতের বিভিন্ন স্থানে কর্মোপলক্ষে ছড়িয়ে ছিলেন ৫ হাজার ৯৫২ জন এবং ভারতের বাইরে বিশ্বের নানা দেশে অবস্থান করছিলেন ৩১৫ জন। (প্রাগুক্ত পৃ. ৩১৫) এখন আমরা প্রবাসীদের নিয়ে গর্ব করি তার গোড়া পত্তনও করে এ জেলাবাসী।
গ্রামের নাম ষোলঘর। ১৯৪১ সালে এ গ্রামে ২টি হাই ইংলিশ স্কুল, একটি মাইনর স্কুল, ৬টি প্রাথমিক বালক বিদ্যালয়, ৫টি প্রাথমিক বালিকা বিদ্যালয় (প্রাগুক্ত পৃ. ৩১৫) সানহাটি গ্রামে মহিলাদের মধ্যে শিক্ষার হার ছিল ৪৮।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় বিক্রমপুর তথা মুন্সীগঞ্জে ৬৫টি হাইস্কুল ছিল। কলেজ ছিল ১টি। হরগঙ্গা কলেজের ছিল ভারতজুড়ে নাম। এ সব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছিল বেসরকারিভাবে; দাতা-দানশীল ব্যক্তি এবং জমিদার শিক্ষানুরাগীদের পৃষ্ঠপোষকতায়। ১৯৪৭ সালের পর শিক্ষিত হিন্দু দাতারা চলে যান পাকিস্তান আমলে শিক্ষার হারে, পৃষ্ঠপোষকতায় কিছুটা ভাটা পড়ে; কিন্তু স্বাধীনতার পর বাংলাদেশ আমলে আবার শিক্ষা আন্দোলনে সবাই ঝাঁপিয়ে পড়ে। এ আন্দোলন অব্যাহত চলছে এবং দেশ উন্নয়নে অবদান রাখছে।

বর্তমান মুন্সীগঞ্জ জেলার গজারিয়া থানাসহ বিক্রমপুরের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের একটি পরিসংখ্যান তুলে ধরা হল। ১৯৯৫ সালের এ হিসাব অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৫৫২টি, এর মধ্যে ৪৮টি বেসরকারি। হাইস্কুল বা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ৯২টি, এর মধ্যে ৩টি সরকারি। গার্লস হাইস্কুল ৪টি। সরকারি ২টি। কলেজের সংখ্যা ১২টি, এর মধ্যে মহিলা কলেজ ২টিসহ সরকারি ৪টি। শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট ১টি, ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট ১টি, মাদ্রাসা সংখ্যা ২৪টি; সবকটিই বেসরকারি। সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীর মোট সংখ্যা ছিল ২ লাখ ৫২ হাজার ৯৫১ জন। দেশের প্রতিটি জেলা, মুন্সীগঞ্জ জেলার মতো এগিয়ে নিয়ে যাবে। শিক্ষার একটি নীরব বিপ্লব ঘটবে দেশে এ প্রত্যশা আমাদের সবার।

ডেসটিনি

Leave a Reply