বছরজুড়ে আলোচনার কেন্দ্রে পদ্মাসেতুর দুর্নীতি

বিদায়ী বছরে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল পদ্মা বহুমুখি সেতুতে বিশ্বব্যাংকের ঋণ সহায়তা বন্ধ করে দেওয়া। দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক পদ্মাসেতুর জন্য ১২০ কোটি ডলারের ঋণসহায়তা স্থগিত করে। এ বিষয়ে বিশ্বব্যাংক প্রধানমন্ত্রীর কাছে তথ্য প্উপাত্তও জমা দেয়।

এরপর এ নিয়ে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি সরকারের আমলের দুর্নীতির কারণে পদ্মাসেতুর ঋণ সহায়তা স্থগিত হয়েছে। পরবর্তী সময়ে তিনিই আবার বিশ্বব্যাংককে এই দুর্নীতি প্রমাণ করতে বলেন। এ নিয়ে সারাদেশে সুশীল-সমাজ বিভিন্ন সেমিনার,আলোচনাসভা ও টকশো-তে এ নিয়ে সোচ্চার হয়। বিরোধী দল অক্টোবর থেকে এই ইস্যুকে নিয়ে মাঠ গরম করার চেষ্টা চালায়। বিরোধী দল এ দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর ঘোষণা দেয়।

দুর্নীতির অভিযোগ ওঠে তৎকালীন যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের বিরুদ্ধে। এই দুর্নীতির অভিযোগে গেল বছরে সরকারের মধ্যে সবচেয়ে আলোচিত চরিত্রও ছিলেন আবুল হোসেন। শুধু পদ্মাসেতুই নয়, সারাদেশে বেহাল সড়ক-মহাসড়ক, সড়ক দুর্ঘটনায় খ্যাতিমান চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদ, সাংবাদিক মিশুক মুনীরের মর্মান্তিক মৃত্যুতে আবুল হোসেনের পদত্যাগের দাবি ওঠে জোরালোভাবে।

তৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। পরবর্তীতে মন্ত্রিসভায় রদবদল আনেন তিনি। এ সময় আবুল হোসেনকে যোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয়।

বিশ্বব্যাংকের ঋণ সহায়তা বন্ধ করে দেওয়ার পর এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক, জাইকাসহ যেসব সংস্থা পদ্মাসেতুতে ঋণ প্রদানের কথা বলেছিল তারা সব ঋণ বন্ধের ঘোষণা দেয়।

আর এ সেতুর নির্মাণকাজ কবে শুরু হবে, শুরু হলে তা শেষ হবে কবে এ নিয়েও দেশবাসী যেমন আগ্রহী ছিলো, তেমনি এ নিয়ে আবুল হোসেনের ক্ষণে ক্ষণে নতুন বক্তব্যে তারা সংশয়ে ছিলেন। সর্বশেষ ২০১১ সালের ৬ জুন পরিকল্পনা কমিশনে চারটি দাতা সংস্থার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী আবুল হোসেন বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরের শেষের দিকে(২০১১) সেতুর নির্মাণকাজ শুরু হবে।

অথচ একই অনুষ্ঠানে সরকারের অন্যতম নীতি নির্ধারক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কাজ সময়মতো শেষ হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেন।

সেতু নির্মাণে দরপত্রে অংশ নেওয়া একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঋণসহায়তা স্থগিত করার কথা জানায় বিশ্বব্যাংক।

যুক্তরাষ্ট্র সফরকালে অর্থমন্ত্রী বলেছিলেন, ‘সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। দুর্নীতির প্রমাণ মিললে সংশ্লিষ্টদের অবশ্যই শাস্তি দেওয়া হবে।’ রয়টার্সের উদ্ধৃতি দিয়ে গত ১০ অক্টোবর দেশের পত্রপত্রিকায় এ প্রতিবেদন প্রকাশিত হয়।

অর্থমন্ত্রী বলেন, ‘ওয়াশিংটনে অনুষ্ঠিত বৈঠকে পদ্মা সেতু প্রকল্পে ঋণসহায়তা দেওয়ার বিষয়ে তার অবস্থান স্পষ্ট করে বিশ্বব্যাংক। সেখানে দুর্নীতির বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত ঋণসহায়তা স্থগিতের কথা জানিয়ে দেওয়া হয়।’

সম্প্রতি পদ্মাসেতু প্রকল্প তদারকিতে প্রাক্-নির্বাচনী তালিকায় থাকা কানাডীয় প্রতিষ্ঠান এসএনসি-লাভালিন গ্রুপের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। গত সেপ্টেম্বরের শুরুতেই ওয়াশিংটনে বিশ্বব্যাংকের একজন মুখপাত্র জানান, কানাডা কর্তৃপক্ষ ওই দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখছে।

পদ্মাসেতু প্রকল্পে ২৯০ কোটি ডলার ব্যয় হবে। বাংলাদেশের উন্নয়ন সহায়তাকারী প্রধান প্রতিষ্ঠান বিশ্বব্যাংক এই প্রথমবারের মতো কোনো প্রকল্পে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর তা স্থগিত করল।

এদিকে যুক্তরাষ্ট্র থাকাকালে রয়টার্সের কাছে অর্থমন্ত্রী উপরোক্ত বক্তব্য দিলেও দেশে ফিরে তিনি সাংবাদিকদের বলেন, নিউইয়র্কে দেওয়া সাক্ষাৎকারে পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে তাঁর বক্তব্য কোথাও সঠিকভাবে আসেনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘পত্রপত্রিকায় যা ছাপা হয়েছে, তা কিছু সত্য, কিছু অতিরঞ্জিত।’

সরকারও বিষয়টি প্রথমে এড়িয়ে গিয়েছিল। পরে বিষয়টি খতিয়ে দেখার ঘোষণা দেওয়া হয় সরকারের তরফ থেকে। প্রমাণ মিললে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানায় সরকার। এ বিষয়ে প্রেসনোট প্রকাশ করে সরকার।

এ নিয়ে দুর্নীতি দমন কমিশনও তদন্ত শুরু করে। তারা এ সংক্রান্ত তথ্যপ্রমাণ চায় বিশ্বব্যাংকের কাছে। এ নিয়ে এক পর্যায়ে বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের সম্পর্কে অবনতি ঘটে। এরপর সরকার প্রয়োজনে বিশ্বব্যাংককে ছাড়া পিপিপির মাধ্যমে সেতু নির্মাণের ঘোষণা দেয়। পরে মালয়েশিয়ার কাছ থেকে অর্থ সহায়তা পাওয়া যাবে বলে সরকার আশাবাদ ব্যক্ত করে। পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে চরম অনিশ্চয়তা আর আশঙ্কার দোলাচলে শেষ হয় বিদায়ী বছর।

ইশতিয়াক হুসাইন, সিনিয়র করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply