মাওয়া-কাওড়াকান্দি নৌরুট সোয়া এক ঘন্টা বন্ধ ॥ পরে লঞ্চ ধর্মঘট প্রত্যাহার

নতুন লঞ্চ চলাচল নিয়ে লঞ্চ দিয়ে পদ্মায় নৌ র‌্যারিকেট
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মাওয়া-কাওড়াকান্দি নৌরুট বৃহস্পতিবার দুপুর পৌনে ১টা পর্যন্ত সোয়া এক ঘন্টা বন্ধ ছিল। এদিকে বিকালে নৌ পরিবহন মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকের পর মাওয়া থেকে চলাচলরত লঞ্চ মালিক সমিতি ধর্মঘট প্রত্যাহর করে নিয়েছে।

এদিকে বেলা সাড়ে ১১টায় এই নৌরুটের হাজরা পয়েন্টে লঞ্চ মালিক সমিতির একাংশ এলো মেলো লঞ্চ রেখে ব্যারিকেট সৃষ্টি করার কারণে মাওয়ায় ফেরি সার্ভিসসহ সকল নৌ চলাচল বন্ধ হয়ে যায়। এতে অবর্ণণীয় দুভোর্গে পড়ে হাজার হাজার যাত্রী। পরে প্রশাসনের হস্তক্ষেপে ব্যারিকেট তুলে নেয়া হলে বেলা সোয়া ১টা থেকে ফেরি সার্ভিস, স্পিডবোট, ট্রলারসহ অন্যান্য নৌযান স্বাভাবিকভাবে চলাচল শুরু করে। কিন্তু লঞ্চ চলাচল তাৎক্ষনিক শুরু হয়নি। চালাচলরত লঞ্চগুলো কাওড়াকান্দিতে আটকে রাখে মালিক সমিতির ভাড়াটে লোকজন। চলাচলরত লঞ্চের স্টাফদের নির্যতনসহ নানাভাবে হুমকি প্রদান করা হয়। এদিকে মালিক সমিতি নতুন লঞ্চ চলাচল বাধা ছাড়াও মাওয়া লঞ্চঘাট ফেরিঘাট থেকে মাওয়া চৌরাস্তা বরাবর নতুন ঘাটে স্থানান্তরের দাবীতে ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেয়। বিকালে এই বিষয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়ে এক জরুরী সভা আহ্বান করেন নৌ পরিবহন মন্ত্রী। সভায় উপস্থিত মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম সন্ধ্যায় জানান, সভায় ধর্মঘট প্রত্যাহার করে নেয়ায় শুক্রবার সকাল থেকে এই রুটে লঞ্চ চলাচল শুরু হবে। এছাড়া মাওয়া লঞ্চঘাট স্থান্তরের বিষয়ে ১৫ জানুয়ারির মধ্যেই সংশ্লিষ্টদের সাথে সভা করে সকলের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহন করা হবে। নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানের উপস্থিতিতে এই সভায় মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপার ছাড়াও মাদারীপুর এবং শয়িরতপুর জেলার পুলিশ ও জেলা প্রশানের উর্ধতন কর্মকর্তা, লঞ্চ মালিক সমিতির নেত্রীবৃন্দ, মাওয়া ঘাট ইজারাদারসহ সংশ্লিষ্ট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল হক ফেরি সার্ভিস বন্ধ সম্পর্কে জানান, একটি নতুন লঞ্চ চলাচলকে কেন্দ্র করে লঞ্চ মালিক সমিতির একাংশ নৌ ব্যরিকেট সৃষ্টি করলে ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এসময় ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরি কিশোরী, ফেরি রানীক্ষেত ও ফেরি ঢাকা এই ৩টি ফেরি অবরোধের মুখে আটকা পড়ে মাঝ পদ্মায় নোঙর করতে বাধ্য হয়। কাওড়াকান্দি থেকে ছেড়ে আসা আরো ৪টি ফেরিসহ মোট ৮ টি ফেরি এখানে আটকা পড়াসহ স্পিটবোট ও ট্রলারসহ বিভিন্ন নৌযান আটকা পড়ে। দীর্ঘ সময় পদ্মায় বসে থেকে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

পুলিশ জানায়, একটি মহল লঞ্চ রুটটি জিম্মি অবস্থা অব্যাহত রাখতেই জনসাধারণকে কষ্ট দিয়ে নানা অপচেষ্টা চালাচ্ছে। মালিক সমিতি এই রুটে অবৈধ লঞ্চ চালালেও বৈধ লঞ্চ চলতে দিচ্ছে না। লঞ্চের মনোপুলি ব্যবসা নিশ্চিত রাখতে নানাভাবে সাধারণ জনগণকে ভোগান্তির মধ্যে ফেলছে।

এদিকে সহকারী পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম জানান, এমএল সোনালী নামের একটি নতুন লঞ্চ এই রুটে বুধবার হতে চলাচলকে কেন্দ্র করে মালিক সমিতির নামে ধর্মঘটের ডাক দেয়া হয়। কিন্তু ধর্মঘট উপেক্ষা করে অনেক লঞ্চ চলাচল করছিল। তা ঠেকাতেই বৃহস্পতিবার নৌ ব্যারিকেট সৃষ্টি করা হয়েছে বলে তিনি জানান।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply