সিমেন্ট কারখানার শ্রমিকদের বিক্ষোভ

মুন্সীগঞ্জের পশ্চিম মুক্তারপুরে অ্যামিরেটস্ সিমেন্ট কারখানার ট্রেড ইউনিয়ন বানচাল করার জন্য শ্রমিকদের পুলিশি হয়রানি ও সাজানো মামলার প্রতিবাদে শনিবার সকালে শ্রমিকরা প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন।

অ্যামিরেটস্ সিমেন্ট কারখানার লোডিং সুপার ভাইজার মো. মাহফুজুল ইসলাম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, “অ্যামিরেটস্ সিমেন্ট কারখানার কর্তৃপক্ষ গত ২৯ মে ট্রেড ইউনিয়ন মেনে নেয়ার এক চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যে ট্রেড ইউনিয়নের কার্যক্রম কারখানায় চালু হওয়ার কথা থাকলেও মালিক কর্তৃপক্ষ এতে বাধা দেয়।”

তিনি বলেন, “ট্রেড ইউনিয়ন করার ন্যায়সঙ্গত অধিকার নস্যাৎ করার জন্য মালিক পক্ষ শ্রমিকদের ওপর পুলিশি নির্যাতন ও চাঁদাবাজির সাজানো মামলা দিয়ে হয়রানি করছে। গত ১৭ ডিসেম্বর শ্রমিক নেতা আব্দুল মান্নান, এম আর কবির ও মাসুদ রানার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে মালিকপক্ষ।”

তিনি অভিযোগ করেন, “গত ২৯ ডিসেম্বর হাইকোর্ট থেকে জামিন নেয়ার পর তাদের কারখানায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পুলিশ দিয়ে তাদের বাধা দেয়াসহ নানা ভয়ভীতি দেখানো হচ্ছে। মুক্তারপুর পুলিশ ফাঁড়ি ইনচার্জ উপ-পরিদর্শক মিজানুর রহমান কারখানায় ঢুকলে তাদের হাত-পা ভেঙে ফেলার হুমকি দেয়।”

এদিকে, ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে গ্রেফতার করার জন্য প্রায় প্রতি রাতে পুলিশ তার বাড়ি যাচ্ছে। কিন্তু তার বিরুদ্ধে কোনো মামলা থানায় নেই। এভাবে শ্রমিকদের পুলিশ দিয়ে ভয়ভীতি হুমকি-ধমকি দিচ্ছে বলে অভিযোগ করা হয় সংবাদ সম্মেলনে।

বার্তা২৪

Leave a Reply