সিরাজদিখানে বাসের ধাক্কায় মাইক্রোতে আগুন নিহত ৪, আহত ৮

শামীম বেপারী: মুন্সীগঞ্জের সিরাজদিখানে গতকাল সোমবার সকাল ৯টায় ঢাকা-মাওয়া মহাসড়কের নিমতলা নামক স্থানে বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে মাইক্রোতে আগুন ধরে ৪ আরোহী নিহত ও ৮ জন আহত হয়েছে। ঘটনাস্থলে জীবন্ত দগ্ধ হয়ে মারা যান নারায়ণগঞ্জের রূপগঞ্জ দড়িকান্দি গ্রামের মুন্নাফ মিয়ার ছেলে ছাত্রলীগ নেতা রাসেল (২৮), একই গ্রামের মরহুম আলী আহম্মদ মুন্সীর ছেলে যুব লীগ নেতা জাব্বার (৪৫) ও মাইক্রো চালক শাহ আলম (৩৫)। পরে শ্রীনগর উপজেলার ষোলঘর হাসতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরেক আরোহী একই গ্রামের মৃত আব্দুল হামিদ মিয়ার ছেলে আওয়ামী লীগ নেতা তোফাজ্জেল হোসেন (৪৫)। এই তথ্য নিশ্চিত করে সহকারী পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম জানান, ঘাতক বাসটি আটক করা হয়েছে। চালক পালিয়ে গেছে। জীবন্ত দগ্ধ হয়ে ঘটনাস্থলে নিহত ৩ জনের লাশ সিরাজদিখান থানায় নিয়ে আসা হয়েছে। অগ্নিদগ্ধ বাসটি ট্রাক দিয়ে রাস্তার পাশের একটি পেট্্েরাল পাম্পে সরিয়ে নেয়া হয়েছে। এক ঘন্টা ঢাকা-মাওয়া সড়ক বন্ধ থাকার পর সকাল সাড়ে ১০টা থেকে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সর্বশেষ তথ্যানুযায়ী এই ঘটনায় আহত ৮ আরোহীর মধ্যে আওয়ামী লীগ নেতা শামসুল হককে (৫০) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়েছে। তাঁর অবস্থা আশংকাজনক। এছাড়া মোমেন ভূইয়া (২৮), মো. গোলাম মাওলা (৪০), মো. সুলতান ভুইয়া (৪৮), নাসির উদ্দিন (৪২), হাফিজউদ্দিন ভূইয়া সাবু (৪০),ছমিরউদ্দিন (৪৫) ও কমল ভূইয়াকে (৪৫) ঢাকার শমরিতা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা পরিষদ প্রশাসক আব্দুল হাই সকালে রূপগঞ্জ থেকে বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করতে নেতাকর্মীদের নিয়ে টুঙ্গীপাড়া রওনা হয়। পথিমধ্যে তাঁর বহরে থাকা এই মাইক্রোটি দুর্ঘটনার কবলে পড়ে। আব্দুল হাই ঘটনাস্থলে জানান, বঙ্গবন্ধুর মাজার জিয়ারত কর্মসূচী স্থগিত করা হয়েছে। ঘটনাস্থলে রূপগঞ্জের সরকার দলীয় সংসদ সদস্য গাজী দস্তগীরসহ নেতৃবৃন্দ ছুটে আসেন। আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করা হয়েছে বলে তিনি জানান। এই ঘটনায় রূপগঞ্জে শোকের ছায়া নেমে আসে। আব্দুল হাই দুপুরে জানান, আহত ৮ জনের মধ্যে শামসুল হকের অবস্থা সঙ্কটাপন্ন। বাকী ৭ জন এখন শঙ্কামুক্ত বলে চিকিৎসকরা জানিয়েছেন।

সিরাজদিখান থানার ওসি (তদন্ত) মেহেদী হাসান জানান, গ্রেড বিক্রমপুর পরিবহনের ঢাকাগামী একটি বাস (ঢাকা মেট্টো ব-১৪-২৫৬০) ও বিপরীতমুখী গোপালগঞ্জের টুঙ্গীপাড়াগামী মাইক্রো (ঢাকা মেট্্ের চ-৫১-৮৬৫৫) মুখোমুখি সংঘর্ষে হঠাৎ মাইক্রোটিতে আগুন ধরে যায়। মাইক্রোর ১২ আরোহী হতাহত হয়। কোনক্রমে ৯ জন বেরিয়ে আসলেও চালকসহ ৩জন ভেতরে আটকা পড়ে। আগুনে পুড়ে তিনজনের দেহ ভস্মিভূত হয়। বেরিয়ে আসা ৯ জনের মধ্যে একজন হাসপাতালে মারা যায়। সকাল ৯টায় এই ঘটনার পরপরই মহাসড়ক বন্ধ হয়ে যায়। প্রশাসনের হস্তক্ষেপে ১০ টায় মহাসড়কে যান চলাচল শুরু হওয়ায় সৃষ্ট যানজট আস্তে আস্তে কমে যায়।


অগ্নিদ্বগ্ধ তিনটি লাশ ফায়ার সার্ভিসের গাড়িতে তুলে সিরাজদিখান থানায় নিচ্ছে। আটক ঘাতক গ্রেট বিক্রমপুর বাস ও পুড়ে যাওয়া মাইক্রোবাস।

=======================

বাসের ধাক্কায় মাইক্রোতে আগুন নিহত ৪, আহত ৮

আপগ্রেড
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : সোমবার সকালে (৮টা ৪০ মিনিট) ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখান উপজেলার নিমতলায় বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে মাইক্রোতে আগুন ধরে চার আরোহী নিহত হয়েছে। ঘটনাস্থলে জীবন্ত দগ্ধ হয়ে মারা যান নারায়ণগঞ্জের রূপগঞ্জ দড়িকান্দি গ্রামের মুন্নাফ মিয়ার পুত্র ছাত্রলীগ নেতা রাসেল (৩২), একই গ্রামের মরহুম আলী আহম্মদ মুন্সীর পুত্র যুব লীগ নেতা জাব্বার (৪৫) ও মাইক্রো চালক (এখনও পরিচিয় নিশ্চিত করা যায়নি)। পরে পার্শ্ববর্তী শ্রীনগর উপজেলার ষোলঘর হাসতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরেক আরোহী একই গ্রামের মৃত আব্দুল হামিদ মিয়ার পুত্র আওয়ামী লীগ নেতা তোফাজ্জেল হোসেন (৪৫)। এই তথ্য নিশ্চিত করে সহকারী পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম জানান, ঘাতক বাসটি আটক করা হয়েছে। চালক পালিয়ে গেছে। জীবন্ত দগ্ধ হয়ে ঘটনাস্থলে নিহত ৩ জনের লাশ সিরাজদিখান থানায় নিয়ে আসা হয়েছে। অগ্নিদগ্ধ বাসটি ট্রাক দিয়ে রাস্তার পাশের একটি পেট্্েরাল পাম্পে সরিয়ে নেয়া হয়েছে। পৌনে এক ঘন্টা বন্ধ থাকার পর সকাল সাড়ে ৯টা থেকে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

সর্বশেষ তথ্যানুযায়ী এই ঘটনায় আহত ৮ আরোহীর মধ্যে আওয়ামী লীগ নেতা শামসুল হককে(৫০) ঢাকা মেডিক্যাল কলেজ হাসতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়েছে। তাঁর অবস্থা সঙ্কটাপন্ন। এছাড়া মোমেন ভূইয়া (২৮), মো. গোলাম মাওলা (৪০), মো. সুলতান ভুইয়া(৪৮), নাসির উদ্দিন (৪২), হাফিজউদ্দিন ভূইয়া সাবু (৪০),ছমিরউদ্দিন (৪৫) ও কমল ভূইয়াকে(৪৫) ঢাকার শমরিতা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা পরিষদ প্রশাসক আব্দুল হাই সকালে রূপগঞ্জ থেকে বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করতে নেতাকর্মীদের নিয়ে টুঙ্গীপাড়া রওনা হয়। পথিমধ্যে তাঁর তার বহরের থাকা এই মাইক্রোটি দুর্ঘটনার কবলে পড়ে। আব্দুল হাই ঘটনাস্থলে জানান, বঙ্গবন্ধুর মাজার জিয়ারত কর্মসূচী স্থগিত করা হয়েছে। ঘটনাস্থলে রূপগঞ্জের সরকার দলীয় সংসদ সদস্য গাজী দস্তগীরসহ নেতৃবৃন্দ ছুটে আসেন। আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করা হয়েছে বলে তিনি জানান। এই ঘটনায় রূপগঞ্জে শোকের ছায়া নেমে আসে। আব্দুল হাই দুপুরে জানান, আহত ৮ জনের মধ্যে শামসুল হকের অবস্থা সঙ্কটাপন্ন। বাকী ৭ জন এখন শঙ্কামুক্ত বলে চিকিৎসকরা জানিয়েছেন।

সিরাজদিখান থানার ওসি (তদন্ত) মেহেদী হাসান জানান, গ্রেড বিক্রমপুর পরিবহনের ঢাকাগামী একটি বাস (ঢাকা মেট্টো ব-১৪-২৫৬০) ও বিপরীতমুখী গোপালগঞ্জের টুঙ্গীপাড়াগামী মাইক্রোর (ঢাকা মেট্্ের চ-৫১-৮৬৫৫) মুখোমুখি সংঘর্ষে হঠাৎ মাইক্রোটিতে আগুন ধরে যায়। মাইক্রোর ১২ আরোহীই হতাহত হয়। কোনক্রমে ৯ জন বেরিয়ে আসলেও চালকসহ ৩জন ভেতরে আটকা পড়ে। আগুনে পুড়ে তিনজনের দেহ ভুস্মিভূত হয়। বেরিয়ে আসা ৯ জনের মধ্যে একজন হাসপাতালে মারা যায়। সকাল ৮টা ৪০ মিনিটের এই ঘটনার পরপরই মহাসড়ক বন্ধ হয়ে যায়। প্রশাসনের হস্তক্ষেপে সাড়ে ৯ টায় মহাসড়কে যান চলাচল শুরু হওয়ায় সৃষ্ট যানজট আস্তে আস্তে কমে যায়। মহাসড়ক এখন স্বাভাবিক সচল রয়েছে।

এদিকে পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম দুপুরে বিস্তারিত খোঁজখবর করে ঘটনাস্থলে জানান, পুলিশ প্রথমে চার জনের পরিচয় নিশ্চিত করলেও পরে জানা যায় তিন জনের পরিচয় সঠিক। নিহত একজনের (চালক) পরিচয় এখনও জানা যায়নি। ভাড়া মাইক্রো হওয়ায় এখনও নিশ্চিত হওয়া যায়নি। আগুন দেখে প্রথমে মাইক্রোর গ্যাস সিল্ডিন্ডার বিস্ফোরনের আশঙ্কা করা হয়। তবে পরে নিশ্চিত হওয়া যায় গ্যাস লিন্ডিারের সাথে ইঞ্জিনের সংযোগস্থানে কোনভাবে আগুন লেগে যায়। তবে মাইক্রোর গ্যাস সিল্ডিন্ডার বিস্ফোরণ হয়নি। নিহতরা সকলের মাইক্রোর সামনের দিকের সিটে ছিলেন।

মুন্সিগঞ্জ নিউজ
==============

==============

Leave a Reply