৫০ নম্বর ওয়ার্ড ছাত্রদল নেতা হত্যাকাণ্ড র‌্যাবের সোর্স পরিচয় দানকারী টুন্ডা রহিম রিমান্ডে

ঢাকার ৫০ নম্বর ওয়ার্ড ছাত্রদল সভাপতি ইসমাইল হোসেন আল-আমিন হত্যা ও অন্য ২ সঙ্গীর নিখোঁজ হওয়ার ঘটনায় জড়িত গ্রেফতার করা র‌্যাবের সোর্স পরিচয় প্রদানকারী মোঃ আবদুর রহিম ওরফে টুন্ডা রহিমকে মঙ্গলবার দু’দিনের পুলিশি রিমান্ডে আনা হয়েছে। জেলার সদর থানা পুলিশের কাছে তাকে সোমবার রাত পৌনে ২টায় হস্তান্তর করা হয়। গতকাল ৭ দিনের রিমান্ড আবেদন করে টুন্ডা রহিমকে আদালতে প্রেরণ করলে তার বিরুদ্ধে দু’দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। মোঃ আবদুর রহিম ওরফে টুন্ডা রহিমকে ঢাকার টিকাটুলিতে অবস্থিত র‌্যাব-৩ কার্যালয়ের সদস্যরা গ্রেফতার করেন। র‌্যাবের হেফাজতে ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে তাকে সোমবার রাতে মুন্সীগঞ্জ সদর থানায় হস্তান্তর করা হয়।

এদিকে পুলিশ তার ব্যবহৃত মোবাইল ফোনসেট ও এয়ারটেল কোম্পানির সিম কার্ডটি জব্দ করেছে। তার মোবাইল নম্বরটি হচ্ছে ০১৬৮৩১৭৭২৭৫। এ ফোন থেকেই কল করে নিহতের পরিবারের কাছে ৭ লাখ টাকা দাবি করে টুন্ডা রহিম। পুলিশ মঙ্গলবার সকাল থেকে কয়েক দফায় তাকে জিজ্ঞাসাবাদ করেছে। ছাত্রদল নেতাকে হত্যা ও লাশ গুমের সঙ্গে সে জড়িত নয় বলে জানিয়েছে। র‌্যাবের সোর্স পরিচয় দিয়ে নিহতের পরিবারের কাছে ৭ লাখ টাকা চাওয়ার ঘটনাও অস্বীকার করে সে।

গুপ্তহত্যার ঘটনায় গ্রেফতার করা টুন্ডা রহিম পুলিশের জিজ্ঞাসাবাদে নিজেকে নির্দোষ দাবি করেছে। পুলিশ তার মোবাইল ফোন নম্বরের কললিস্ট খতিয়ে দেখছে। পুলিশ জানায়, জিজ্ঞাসাবাদে র‌্যাবের সঙ্গে কোনো সম্পৃক্ততা নেই বলে সে দাবি করেছে।

গত ২৮ নভেম্বর বিকেলে ঢাকার হাতিরপুল থেকে ৫০ নম্বর ওয়ার্ড ছাত্রদল সভাপতি ইসমাইল হোসেন আল-আমিন ও তার অন্য ২ সঙ্গীকে সাদা পোশাকে পরা র‌্যাব পরিচয় দানকারীরা মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। ৮ ডিসেম্বর বিকেলে মুন্সীগঞ্জ শহরের কাছে মোল্লারচরে ধলেশ্বরী নদীতে অজ্ঞাত ২ ব্যক্তির লাশ উদ্ধার করে মুক্তারপুর নৌফাঁড়ির পুলিশ। পরদিন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে নিহত ছাত্রদল নেতা ইসমাইল হোসেন আল-আমিনের লাশ শনাক্ত করেন তার স্বজনরা। ১০ ডিসেম্বর বিকেলে ঢাকার আজিমপুর কবরস্থানে তার লাশ দাফন করা হয়।

নিহত ছাত্রদল নেতার পরিবার যা বলল : এদিকে গ্রেফতারের পর টুন্ডার রহিমকে মুন্সীগঞ্জে আনা হয়েছে খবর পেয়ে মঙ্গলবার সকাল ১০টায় সদর থানায় ছুটে আসেন নিহত ছাত্রদল নেতার মা শিরিন আক্তার ও তার খালা। নিহতের পরিবারের দাবি, ঘটনার দিন বিকেলে ঢাকার হাতিরপুল থেকে ওই টুন্ডা রহিমের ইশারায় র‌্যাব পরিচয়ে ওয়ার্ড ছাত্রদল সভাপতি ইসমাইল এবং তার সঙ্গী মাসুম ও শামীমকে মাইক্রোবাসে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। শিরিন আক্তার বলেন, গত ১০ ডিসেম্বর ছাত্রদল নেতার কফিন নিয়ে শোকাহত স্বজনরা আজিমপুর কবরস্থানের পথে রওনা দিলে ওই টুন্ডা রহিম নিহতের মামার কাছে মোবাইল ফোনে কল করে বলেছে, ‘কবর দিতে কার লাশ নিয়ে যাচ্ছেন? আপনাদের না বলা হয়েছে, ৭ লাখ টাকা নিয়ে আসেন র‌্যাবের কাছে। তাহলে ইসমাইলকে ৫৪ ধারায় আদালতে পাঠানো হবে।’

কে এই টুন্ডা রহিম : তার নাম মোঃ আবদুর রহিম। মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার তেতৈতলা দড়িগাঁও গ্রামে তার পৈতৃক বাড়ি। তার পিতার নাম মকবুল আহমেদ। বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের স্টাফ কোয়ার্টারে বোনের বাসায় সে বসবাস করছিল।

সমকাল

Leave a Reply