লৌহজংয়ে পাওনা টাকা আদায়ে শিকলে বেঁধে নির্যাতন

পাওনা টাকা আদায়ে মুন্সীগঞ্জের লৌহজংয়ে লালমনিরহাটের ৩ ব্যক্তিকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়। ৩ দিন পর বৃহস্পতিবার স্থানীয় জনতা ওই ৩ ব্যক্তিকে উদ্ধার করে। ঘটনার সঙ্গে জড়িত ২ ব্যক্তিকে জনতা আটক করে ইউনিয়ন পরিষদে নিয়ে গেলে সেখান থেকে তাদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। এ নিয়ে আজ ইউপি কার্যালয়ে সালিশ বৈঠক হওয়ার কথা রয়েছে। পুলিশ ঘটনাস্থলে গেলেও স্থানীয় ইউনিয়ন পরিষদ বিষয়টি সুরাহার দায়িত্ব নিলে থানায় মামলা হয়নি।

জানা যায়, লালমনিরহাটের আঃ জব্বার দীর্ঘদিন ধরে স্থানীয় রুহুল ঢালীর জায়গায় নির্মিত গ্রামীণফোনের টাওয়ারের নিচে দোকান ভাড়া নিয়ে ব্যবসা করে আসছিল। সে বিভিন্ন লোকজনের কাছে সুদে টাকা লাগিয়ে ব্যবসাও করত। রুহুল ঢালীর বস্তিঘরে বসবাসকারী কালাম জব্বারের কাছ থেকে এক হাজার টাকা দীর্ঘদিন আগে সুদে ধার নেয়। এক হাজার টাকা সুদে-আসলে এখন সাড়ে আট হাজার টাকায় দাঁড়িয়েছে। কিন্তু ইতিমধ্যে কালাম এলাকা ছেড়ে লালমনিরহাটে চলে যায়। পাওনা টাকা আদায়ে জব্বার কালামের ভাই নির্মাণ শ্রমিক ইসমাইলের কাছে গেলে ইসমাইল ভাইয়ের টাকা পরিশোধ করে দেবে বলে কথা দেয়। কিন্তু জব্বার কোনো কিছু না শুনে সোমবার ইসমাইলকে ডেকে নিয়ে হলদিয়া বাজারের পেছনে রুহুল ঢালীর জায়গায় নির্মিত গ্রামীণফোনের টাওয়ার ঘরে শিকল দিয়ে বেঁধে রাখে। একই সময় দক্ষিণ হলদিয়া গ্রামের সোহরাব হোসেন তার পাওনা টাকা আদায়ে মোঃ সিরাজুল ইসলাম ও মোঃ সবজান নামে লালমনিরহাটের আরও ২ নির্মাণ শ্রমিককে শিকল দিয়ে বেঁধে রাখে।

তিন দিন তিন রাত ধরে তাদের ওই টাওয়ার ঘরে বন্দি করে পাওনা টাকা আদায়ে নির্যাতন চালানো হয়। স্থানীয় জনতা বিষয়টি জানতে পেরে বৃহস্পতিবার সকালে ওই ৩ ব্যক্তিকে শিকল পরা অবস্থায় গ্রামীণফোনের টাওয়ারের ঘর থেকে উদ্ধার করে জব্বার ও সোহরাবকে আটক করে হলদিয়া ইউপি কার্যালয়ে নিয়ে আসে। এ ব্যাপারে হলদিয়া ইউপি মেম্বার শংকর ঘোষ জানান, চেয়ারম্যান না থাকায় কোনো সিদ্ধান্ত নিতে পারিনি। তবে জব্বার ও সোহরাবকে ২ ব্যক্তির জিম্মায় দেওয়া হয়েছে। আজ ইউপি চেয়ারম্যান মহসিন গাজী এলে বিষয়টির সুরাহা হবে। কোনো সুরাহা না হলে তাদের পুলিশের কাছে তুলে দেওয়া হবে। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে আসা লৌহজং থানার সেকেন্ড অফিসার এসআই বিল্লাল হোসেন জানান, ঘটনা শুনে ছুটে এসেছি। স্থানীয় ইউপি কর্মকর্তারা দায়িত্ব নিয়েছেন তাই তাদের গ্রেফতার করিনি।

সমকাল

Leave a Reply