মাটির নিচে বিক্রমপুরের সৌভাগ্য ও সমৃদ্ধি লুকিয়ে আছে, তা উদ্ভাসিত হবে

প্রত্নতাত্ত্বিক খনন উদ্বোধনীতে বিচারপতি হাবিবুর রহমান
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি মো. হাবিবুর রহমান প্রতœতাত্ত্বিক নানা দিক তুলে ধরে বলেছেন “আশাকরি মাটির নিচে বিক্রমপুরের সেই সৌভাগ্য ও সমৃদ্ধি লুকিয়ে আছে, তা উদ্ভাসিত হবে এবং বাংলাদেশের সাবাই মিলে যা নিয়ে গর্ব করতে পারবো। আমার মনে হয় বিক্রমপুরের চারিদিকে নতুন সৃজনশীল ক্ষমতা বৃদ্ধি পেয়েছে, যাদুঘর তৈরী হচ্ছে; এখানে সারা বাংলাদেশের গৃহনির্মাণ নিদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। অগ্রসর বিক্রমপুর যে কারণে গঠিত হয়েছে তার অনেকখানি অর্জিত হচ্ছে।” মুন্সীগঞ্জ শহরের জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে কৃতি শিক্ষার্থী ও গুনীজন সম্মাননা এবং বিক্রমপুর অঞ্চলে ২য় পর্যায়ের প্রত্নতাত্ত্বিক খনন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শনিবার দুপুরে এ কথা বলেন। এর আগে বিচারপতি হাবিবুর রহমান সদর উপজেলার রুঘুরামপুরে মাটিতে কোপ দিয়ে খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ও বজ্রযোগিনীস্থ অতীশ দিপঙ্করের স্মৃতিস্তম্ভ পরিদর্শন করেন।

এই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এর্টনি জেনারেল এ্যাডভোকেট মাহবুবে আলম, কলামিস্ট নুহ-উল-আলম লেনিন, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্যাম সুন্দর বিশ্বাস, জেলা প্রশাসক মো. আজিজুল আলম, অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান, এনামূল হক চৌধুরী খসরু প্রমুখ। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন মুন্সীগঞ্জ কেন্দ্র আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রের সভাপতি জাহাঙ্গীর হাসান।

এই অনুষ্ঠানে খ্যাতনামা অভিনেতা টেলিসামাদ ও শিক্ষক গুরুপদ দাসকে গুনীজন সম্মাননা এবং সদর উপজেলার ১৬০ জন কৃতী শিক্ষার্থকে সংবর্ধনা দেয়া হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ‘ঐতিহ্য অন্বেষণ’ নামের সংগঠন ব্যানারে রঘুরামপুর এবং আশপাশের এলাকায় গবেষণা অনুসদ্ধান ও খনন করে চলেছে।

========================

মুন্সীগঞ্জে প্রত্নতাত্ত্বিক খনন কাজের উদ্বোধন

মুন্সীগঞ্জের বিক্রমপুর অঞ্চলে শনিবার সকালে প্রত্নতাত্ত্বিক খনন কাজের উদ্বোধন করা হয়েছে। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে সদরের রামপাল ইউনিয়নের রঘুরামপুর এলাকায় দ্বিতীয় পর্যায়ের খনন কাজের উদ্বোধন করেন সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ হাবিবুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্প পরিচালক ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন, এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্যাম সুন্দর সিকদার ও জেলা প্রসাশক আজিজুল আলম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ৩০ জনের একটি দল এ খনন কাজ ও গবেষণা করছেন।

প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান বলেন, “মাটিচাপা ইতিহাস পুনরুদ্ধারের জন্য গত বছর শুরু করা কাজটি নতুন করে শুরু করা হলো। নয়টি স্থানে এ খনন কাজ হবে।”

তিনি আরো বলেন, “কীর্তিনাশা পদ্মা বিক্রমপুরের সব কিছু ভেঙে নেয়নি। নবম থেকে ১৮শ শতকের ইতিহাস শুধু রাজাদের ইতিহাস নয়, প্রজাদের ইতিহাস খোঁজা আমাদের মূল উদ্দেশ্য।”

পরে দুপুরে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন মুন্সীগঞ্জ কেন্দ্রের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে কৃতী শিক্ষার্থী ও গুণীজনদের সংবর্ধনা দেয়া হয়।

এবার গুণীজন সংবর্ধনা পান শিক্ষায় প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন সহকারী শিক্ষক গুরুপদ দাস এবং সংস্কৃতিতে প্রখ্যাত অভিনেতা টেলি সামাদ।

বার্তা২৪
=======================

মুন্সীগঞ্জে দ্বিতীয় পর্যায়ের প্রতœতাত্ত্বিক খনন উদ্বোধন

প্রাচীন বিক্রমপুর অঞ্চলের ইতিহাস অনুসন্ধানে মুন্সীগঞ্জে দ্বিতীয় পর্যায়ের প্রতœতাত্ত্বিক খনন শুরু হয়েছে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমান সদর উপজেলার রঘুরামপুর গ্রামে মাটিতে কোদালের কোপ দিয়ে এ কাজের উদ্বোধন করেন।

এ সময় হাবিবুর রহমান বলেন, মাটির নিচে বিক্রমপুর অঞ্চলের অতীত সমৃদ্ধি লুকিয়ে আছে, খননের মধ্যদিয়ে তা উদ্ভাসিত হবে।

এনিয়ে বাংলাদেশ গর্ব করবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’ এর ব্যবস্থাপনায় ‘ঐতিহ্য অন্বেষণ’র ব্যানারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ খনন কাজ চালাচ্ছেন।

গত বছর ১৪ এপ্রিল একই এলাকায় প্রথম পর্যায়ের খনন কাজ শুরু হয়, যা এখনো চলছে।

পরে হাবিবুর রহমান জ্ঞানতাপস অতীশ দীপঙ্করের স্মৃতিবিজড়িত বজ্রযোগিনী গ্রাম পরিদর্শন করেন।

এ সময় এটর্নি জেনারেল মাহবুবে আলম, আওয়ামী লীগ নেতা নুহ-উল-আলম লেনিন, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শ্যামসুন্দর বিশ্বাস, জেলা প্রশাসক মো. আজিজুল আলম, অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান, এনামুল হক চৌধুরী খসরু প্রমুখ উপস্থিত ছিলেন।

বিকালে হাবিবুর রহমান মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে কৃতি শিক্ষার্থী ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’ মুন্সীগঞ্জ কেন্দ্রের সভাপতি জাহাঙ্গীর হাসান।

অনুষ্ঠানে অভিনেতা টেলিসামাদ ও শিক্ষক গুরুপদ দাসকে সম্মাননা এবং ১৬০ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর
======================

Leave a Reply